ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

যে ব্যাটসম্যান আফ্রিদির ওপর সবসময় প্রভাব বিস্তার করতো

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৩ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
যে ব্যাটসম্যান আফ্রিদির ওপর সবসময় প্রভাব বিস্তার করতো শহীদ আফ্রিদি।

ক্রিকেট বিশ্বে বুম বুম নামে তিনি পরিচিত। তার ভয়ংকর ব্যাটিংয়ের কারণেই এই উপাধি পেয়েছেন। তিনি আর কেউ নন, পাকিস্তানের শহীদ আফ্রিদি। তবে ব্যাটিংয়ের পাশাপাশি বোলিংয়েও মাঠের খেলায় দারুণ ভূমিকা ছিল তার। শুধু ভূমিকা বললে ভুল হবে, তার লেগস্পিনে পাকিস্তান বহু ম্যাচ জয় পেয়েছে। অসাধারণ ঘূর্ণিতে তিনি নামকরা অনেক ব্যাটসম্যানকে ঘায়েল করেছেন। কিন্তু আফ্রিদির কাছে মনে হয়েছে, তার ক্যারিয়ারে একজন ব্যাটসম্যান সবসময় তার ওপর প্রভাব বিস্তার করেছে।

এমন অজানা ব্যাটসম্যানের নাম বললে হয়তো অনেকেই তালিকার প্রথমে ভারতীয় ব্যাটিং ঈশ্বর শচীন টেন্ডুলকারের কথা বলবে। তালিকায় রিকি পন্টিং, জ্যাক ক্যালিস বা ক্রিস গেইলদের নামও আসতে পারে।

তবে আফ্রিদি আর কেউ নন, তার ওপর প্রভাব বিস্তার করা ব্যাটসম্যানটির নাম হিসেবে জানিয়েছেন ওয়েস্ট ইন্ডিজের কিংবদন্তি ব্রায়ান লারা-কে।

উইজডেনে এক সাক্ষাৎকারে আফ্রিদি বলেন, ‘আমি তার বিরুদ্ধে বোলিং করে বেশ কয়েকবার সফল হয়েছিলাম। তবে তাকে বল করতে গেলে আমার মনে হতো এই বুঝি পরের বলে চার মেরে দিচ্ছে। সে আমার ওপর প্রভাব বিস্তার করেছিল। তার বিরুদ্ধে বল করতে আমি কখনো আত্মবিশ্বাস পেতাম না। ’

ক্রিকেটের বরপুত্রের প্রশংসা করে আফ্রিদি আরও বলেন, ‘সে ছিল বিশ্বসেরা ব্যাটসম্যান, যে তার বিরুদ্ধে খেলা সব স্পিনারের ওপর ছড়ি ঘুরিয়েছে। এমনকি শ্রীলঙ্কার কিংবদন্তি মুত্তিয়া মুরালিধরনের বিপক্ষেও। স্পিনারদের বিরুদ্ধে তার ফুটওয়ার্ক ছিল দুর্দান্ত। ’

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, এপ্রিল ২২, ২০২০
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।