ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

ক্রিকেট

‘ইংলিশ ক্রিকেটে কালো মানুষদের কোনো গুরুত্ব নেই’

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪১ ঘণ্টা, জুন ১১, ২০২০
‘ইংলিশ ক্রিকেটে কালো মানুষদের কোনো গুরুত্ব নেই’ মাইকেল কারবেরি

শ্বেতাঙ্গ পুলিশের হাতে জর্জ ফ্লয়েড নামে এক আফ্রিকান-আমেরিকান নাগরিক নির্মমভাবে মৃত্যুর শিকার হওয়ার পর বর্ণ-বৈষ্যমের বিরুদ্ধে ফুঁসে ওঠেছে পুরো বিশ্ব। ক্রীড়াঙ্গনেও ছাপ পড়েছে তার। কয়েকদিন আগে আইপিএলে বর্ণ-বৈষম্যের শিকার হওয়ায় ক্ষোভ প্রকাশ করেছেন সানরাইজার্স হায়দ্রাবাদের সাবেক ওয়েস্ট ইন্ডিজ অলরাউন্ডার ড্যারেন স্যামি। 

এবার নিজ দেশের ক্রিকেটের বিরুদ্ধে বর্ণবাদী আচরণের অভিযোগ এনেছেন সাবেক ইংলিশ ব্যাটসম্যান মাইকেল কারবেরি। তার দাবি, ‘ক্রিকেটে এখনও বৈষম্য বিদ্যমান’ এবং ‘খেলাটি যারা চালিয়ে যাচ্ছেন  তারা কৃষ্ণাঙ্গ মানুষদের সম্পর্কে চিন্তা করে না’।

যুক্তরাষ্ট্রের মিনেপোলিসে জর্জ ফ্লয়েডের মৃত্যুর বিষয়ে বলতে গিয়ে কারবেরি ‘ক্রিকেট ব্যাজারে’ এসব কথা বলেন।

৩৯ বছর বয়সী এই ক্রিকেটার বলেন, ‘কৃষ্ণাঙ্গ বিধায় আমাকে পুলিশ অনেকবার হেনস্থা করেছে। মিনেপোলিসে আপনি যা দেখছেন তা নিত্যদিনের মতো। একই মাসে জর্জ ফ্লয়েডের মতো প্রায় ৫০ থেকে ১০০টি ঘটনা ঘটে। এবার এটা আলোচিত হয়েছে কারণ এটা কেউ ভিডিও করেছে। এমন ঘটনা প্রচুর ঘটে যা নিয়ে কথা বলা হয় না। ’ 

‘স্লোগান দেওয়া হচ্ছে-ব্ল্যাক লাইভস ম্যাটার... আসলে তা কোনো ব্যাপারই নয়। যার কারণ, আমরা এখনও বর্ণবৈষম্যের বিরুদ্ধে কথা বলছি। কিছুই পাল্টায়নি। অন্যান্য দিনের মতো কালো মানুষদের জন্য এটাও আরেকটা তেমন দিন’, যোগ করেন কারবেরি।  

ইংল্যান্ডের জার্সিতে ১৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন কারেবেরি। তবে ২০ বছরের ক্যারিয়ারে তিনি প্রায় সাড়ে পাঁচশত প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন। এই দীর্ঘ ক্যারিয়ারে নিজেকে অনেকভাবে দেখেছেন কারবেরি। সে জায়গা তিনি মূল্যায়ন করেছেন, ইংল্যান্ডের ক্রিকেটে কৃষ্ণাঙ্গদের কিভাবে দেখা হয় তা।

কারবেরি বলেন, ‘ক্রিকেটে এখনও বর্ণ-বৈষম্য বিদ্যমান। যারা খেলাটি চালিয়ে যাচ্ছেন তারা কালো মানুষদের নিয়ে ভাবেন না। ইংলিশ ক্রিকেটে কালো মানুষরা গুরুত্বপূর্ণ নয়। ’

তিনি আরও বলেন, ‘আপনি যদি এই মুহুর্তের ইংলিশ ক্রিকেটের দিকে তাকান, যেখানে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়া হয়, সেসব পজিশনে কি কোনো কালো মানুষকে দেখাতে পারবেন? আপনি অ্যান্ড্রু স্ট্রস অথবা অ্যাশলে জাইলসের ভূমিকা নিয়ে কথা বলছেন। কোন কালো লোকটি ইংল্যান্ডের ক্রিকেটের বিষয়ে বড় সিদ্ধান্ত দেওয়ার সুযোগ আছে? কেউ নেই। কাউন্টি ক্রিকেটের দিকে তাকান। কতজন কৃষ্ণাঙ্গ প্রধান কোচ আছেন কাউন্টি ক্রিকেটে? কেউ নেই। কাউন্টি ক্রিকেটে কোনো কৃষ্ণাঙ্গ অধিনায়ক আছে?’

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, জুন ১১, ২০২০
ইউবি 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।