ঢাকা, সোমবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ক্রিকেট

টি-টোয়েন্টিতে সৌম্য-নাঈমের উন্নতি, ওয়ানডেতে মাহমুদউল্লাহর

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৪ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
টি-টোয়েন্টিতে সৌম্য-নাঈমের উন্নতি, ওয়ানডেতে মাহমুদউল্লাহর

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে ধারাবাহিক রান পাওয়া বাংলাদেশ ওপেনার মোহাম্মদ নাঈমের উন্নতি হয়েছে। র‌্যাংকিংয়ে এগিয়েছেন সৌম্য সরকারও।

আর ওয়ানডে সিরিজের শেষ ম্যাচে রান পাওয়া মাহমুদউল্লাহ ব্যাটিংয়ে এগিয়েছেন।

বুধবার (৩১ মার্চ) র‌্যাংকিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। যেখানে বাংলাদেশ-নিউজিল্যান্ডের ওয়ানডে সিরিজের শেষ ম্যাচ ও প্রথম দুই টি-টোয়েন্টি, ভারত-ইংল্যান্ড সিরিজের শেষ দুই ওয়ানডে এবং শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের প্রথম টেস্টের ওপর ভিত্তি করে এই র‌্যাংকিং দেওয়া হয়েছে।

টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে নিউজিল্যান্ড ব্যাটসম্যান ডেভন কনওয়ে ক্যারিয়ার সেরা চতুর্থস্থানে উঠে এসেছেন। বাংলাদেশের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে ৫২ বলে ৯২ রানের অসাধারণ ইনিংস খেলা এই বাঁহাতি মাত্র ১৩ ম্যাচ খেলেই পাঁচধাপ এগিয়ে শীর্ষ পাঁচে জায়গা করে নিয়েছেন। তিনি ওয়েস্ট ইন্ডিজ, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে ধারাবাহিক পারফরম্যান্স করে এসেছেন।

নেপিয়ারে তিন ম্যাচ সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টিতে ২৪ বলে ৫৮ করে ম্যাচ সেরা হওয়া কিউই গ্লেন ফিলিপসও ক্যারিয়ার সেরা র‌্যাংকিংয়ে উঠে এসেছেন। ৩২ধাপ এগিয়ে তিনি ২৬তম হয়েছেন। টি-টোয়েন্টির শীর্ষে রয়েছেন ইংল্যান্ডের ডেভিড মালান।

নিউজিল্যান্ড ফাস্ট বোলার টিম সাউদি দুইধাপ এগিয়ে সাতে এসেছেন। গত ফেব্রুয়ারিতে তার ক্যারিয়ার সেরা ষষ্ঠস্থান থেকে যা একধাপ দূরে। এছাড়া আরেক পেসার লকি ফার্গুসন ১৬ধাপ উন্নতি করে ৪২তমস্থানে জায়গা করে নিয়েছেন। এ মাসেই প্রথমবারের মতো বোলারের তালিকায় শীর্ষে উঠে এসেছেন দক্ষিণ আফ্রিকান স্পিনার তাবরাইজ শামসি।

বাংলাদেশি ব্যাটসম্যানদের মধ্যে ২১ বছর বয়সী নাঈম প্রথম দুই ম্যাচে যথাক্রমে ২৭ ও ৩৮ করে ১৩ধাপ এগিয়ে ২৮তম ব্যাটসম্যান হয়েছেন। আর দ্বিতীয় ম্যাচে ঝড়ো হাফসেঞ্চুরি করা সৌম্য সরকার পাঁচধাপ এগিয়ে ৪১তম হয়েছেন।

এদিকে ওয়ানডে ক্রিকেটার র‌্যাংকিংয়েও অনেক পরিবর্তন এসেছে। ইংল্যান্ড অলরাউন্ডার বেন স্টোকস ভারতের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ৫২ বলে ৯৯ করে ৪ধাপ এগিয়ে ২৪তমস্থানে উঠে এসেছেন। আর অলরাউন্ডার র‌্যাংকিংয়ে দ্বিতীয়স্থানে জায়গা করে নিয়েছেন। এই সিরিজের দারুণ খেলা জনি বেয়ারস্টো ক্যারিয়ার সেরা ৭৯৬ রেটিং পয়েন্ট নিয়ে আগের সপ্তমস্থান ধরে রেখেছেন। ৯ধাপ এগিয়ে ৪৬তম হয়েছেন মঈন আলী। ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি এই তালিকায় সবার ওপরে রয়েছেন।

ভারতীয়দের মধ্যে লোকেশ রাহুল ৩১ধাপ এগিয়ে ২৭তম হয়েছেন। আর ৩৫ ও ৬৪ রান করা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া ক্যারিয়ার সেরা ৪২তমস্থানে উঠেছেন। আর শীর্ষ ১০০তে ঢুকেছেন ঋষভ পন্থ।

শেষ ম্যাচে ৩ উইকেট নেওয়া ভুবেনেশ্বর কুমার ৯ধাপ এগিয়ে ১১তম বোলার র‌্যাংকিংয়ে উঠে এসেছেন। ২০১৭ সালের সেপ্টেম্বরের পর এটিই তার সেরা। সেই ম্যাচেই ৪ উইকেট পাওয়া শার্দুল ঠাকুর ৯৩ থেকে ৮০তে লাফ মেরেছেন।

নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ ওয়ানডেতে ৭৬ রান করা বাংলাদেশের মাহমুদউল্লাহ রিয়াদ ৭ধাপ এগিয়ে যৌথভাবে ৪০তম হয়েছেন। আর বোলারদের মধ্যে ম্যাট হেনরি পাঁচধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা তৃতীয়স্থানে উঠে এসেছেন। ১৬ধাপ এগিয়ে ৬২তম হয়েছেন জেমস নিশাম। শীর্ষে রয়েছেন তাদেরই সতীর্থ ট্রেন্ট বোল্ট।

ক্যারিবীয়-লঙ্কান প্রথম টেস্ট ড্র হওয়ার পর বড় লাফ দিয়েছেন শ্রীলঙ্কার নিরোশান ডিকভেলা ও উইন্ডিজের এনক্রুমাহ বোনার। ব্যাটসম্যান ডিকভেলা এই টেস্টে নিজের ১৭তম হাফসেঞ্চুরি তুলে নিয়েছেন। যা সেঞ্চুরি ছাড়া সবচেয়ে বেশি ফিফটির রেকর্ড। তিনি ১০ধাপ এগিয়ে টেস্ট ব্যাটিং র‌্যাংকিংয়ে ক্যারিয়ার সেরা ২৯তমস্থানে উঠে এসেছেন। আর মাত্র তৃতীয় ম্যাচেই অভিষেক সেঞ্চুরি করা বোনার শীর্ষ ৫০-এ জায়গা করে নিয়েছেন।

লঙ্কান ব্যাটসম্যানদের মধ্যে ওশাদা ফার্নান্দো, জশুয়া দা সিলভা ও লাহিরু থিরিমান্নেও এগিয়েছেন র‍্যাঙ্কিংয়ে। টেস্ট ব্যাটসম্যানদের শীর্ষস্থানে আছেন কেন উইলিয়ামসন।

বোলারদের তালিকায় সুরঙ্গা লাকমল ৫ ধাপ এগিয়ে ক্যারিয়ার সেরা ২২তম স্থানে আছেন। লাসিথ এম্বুলদেনিয়া, বিশ্ব ফার্নান্দো ও দুশমন্থ চামিরারও উন্নতি হয়েছে। ক্যারিবিয়ান বোলারদের মধ্যে জেসন হোল্ডার তিন ধাপ এগিয়ে সাতে জায়গা করে নিয়েছেন। কেমার রোচ ১৪ থেকে ১২তমস্থানে এসেছেন। অস্ট্রেলিয়ার প্যাট কামিন্স বোলারদের র‌্যাংকিংয়ে শীর্ষে।

এদিকে তিন সংস্করণের অলরাউন্ডারদের শীর্ষস্থানগুলোতে আসেনি কোনো পরিবর্তন। টেস্টে সেরা হোল্ডার, ওয়ানডেতে সাকিব আল হাসান ও টি-টোয়েন্টিতে মোহাম্মদ নবী।

বাংলাদেশ সময়: ১৮১৩ ঘণ্টা, মার্চ ৩১, ২০২১
এমএমএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।