ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ক্রিকেট

ওয়ানডেতে দ্রুততম ১৩ সেঞ্চুরি হাঁকিয়ে বাবরের বিশ্বরেকর্ড

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, এপ্রিল ৩, ২০২১
ওয়ানডেতে দ্রুততম ১৩ সেঞ্চুরি হাঁকিয়ে বাবরের বিশ্বরেকর্ড

পুরুষদের ওয়ানডে ক্রিকেটে দ্রুততম ১৩টি সেঞ্চুরি হাঁকিয়ে বিশ্বরেকর্ড গড়েছেন বাবর আজম। পাকিস্তান অধিনায়ক এই কীর্তি গড়তে ৭৬টি ইনিংস খেলেন।

যদিও মেয়েদের ক্রিকেটে অস্ট্রেলিয়ার অধিনায়ক মেগ ল্যানিং সমান ৭৬ ইনিংসে ১৩টি ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন।

শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডেতে ৩ উইকেটে জয়ে এই রেকর্ডটি গড়েন বাবর। যেখানে তিনি প্রোটিয়া সাবেক অধিনায়ক হাশিম আমলার রেকর্ডটি ভেঙেছেন। আমলা ৮৩ ইনিংসে আগের রেকর্ডটি গড়েছিলেন।

ভারতের অধিনায়ক বিরাট কোহলি ৮৬ ইনিংসে, দ.আফ্রিকান কুইন্টন ডি কক ৮৬ ও অস্ট্রেলিয়ান ডেভিড ওয়ার্নার ৯১ ইনিংসে ১৩টি ওয়ানডে শতক হাঁকিয়েছিলেন।

এদিকে একই ম্যাচে দ.আফ্রিকান রাসি ভ্যান ডার ডুসেনও সেঞ্চুরি করেছেন। তবে এটি ছিল তার ওয়ানডে ক্যারিয়ারে অভিষেক সেঞ্চুরি। কিন্তু তাতেই একটি রেকর্ডের মালিক হলেন তিনি। সবচেয়ে বয়স্ক প্রোটিয়া ব্যাটসম্যান হিসেবে ৩২ বছর ৫৪ দিনে এই অভিষেক সেঞ্চুরি করেন।

এর আগে ১৯৯৫ সালে এই পাকিস্তানের বিপক্ষেই ৩১ বছর ৩৩৭ দিন বয়সে প্রোটিয়া মাইকেল রিনডেল সবচেয়ে বয়স্ক হিসেবে অভিষেক ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন। দেশটির সাবেক অলরাউন্ডার শন পোলক ৩৩ বছর ৩২৫ দিন বয়সে অভিষেক ওয়ানডে সেঞ্চুরি করেছিলেন। তবে সেটি ছিল ২০০৭ সালে আফ্রিকা একাদশের হয়ে।

বাংলাদেশ সময়: ১৫০৭ ঘণ্টা, এপ্রিল ০৩, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।