ঢাকা, সোমবার, ১২ আশ্বিন ১৪২৮, ২৭ সেপ্টেম্বর ২০২১, ১৮ সফর ১৪৪৩

ক্রিকেট

কাশ্মীর প্রিমিয়ার লিগে খেলতে বাধা দিচ্ছে বিসিসিআই!

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
কাশ্মীর প্রিমিয়ার লিগে খেলতে বাধা দিচ্ছে বিসিসিআই!

পাকিস্তানের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টুর্নামেন্ট ‘কাশ্মীর প্রিমিয়ার লিগ’ (কেপিএল) শুরু হচ্ছে শিগগিরই। কিন্তু নতুন এই লিগে অংশ নিতে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআই) বিদেশি ক্রিকেটারদের বাধা দিচ্ছে বলে অভিযোগ উঠেছে।

 

ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর নিয়ে দ্বন্দ্ব বহু পুরনো। দুই পক্ষ এই ইস্যুতে যুদ্ধেও জড়িয়েছে অতীতে। কিন্তু এর মধ্যেই পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরে শুরু হচ্ছে কেপিএল। যা কিছুতেই ভালো চোখে দেখছে না বিসিসিআই। অনেক ক্রিকেটারকে নাকি এই লিগে অংশ নিলে ভারতে খেলতে দেওয়া বা ক্রিকেট নিয়ে কাজ করতে দেওয়া হবে না বলে হুমকিও দেওয়া হচ্ছে।

কেপিএলে মূলত অংশ নিচ্ছেন বিভিন্ন দেশের সেই সব সাবেক ক্রিকেটার যাদের সঙ্গে নিজ নিজ দেশের ক্রিকেট বোর্ডের সঙ্গে কোনও চুক্তি নেই। ফলে কোনো টুর্নামেন্টে অংশগ্রহণের ক্ষেত্রে সাবেক ক্রিকেটারদের বিধিনিষেধ আরোপ করার সুযোগ নেই কোনও ক্রিকেট বোর্ডেরও। তারপরও নাকি তারা হুমকি পাচ্ছেন।

সর্বপ্রথম এই ইস্যু সামনে আনেন পাকিস্তানের সাবেক ক্রিকেটার রশিদ লতিফ। তিনি নিজেও কেপিএলের সঙ্গে জড়িত। সম্প্রতি এক টুইট বার্তায় তিনি লিখেছেন, ‘বিসিসিআই ক্রিকেট বোর্ডগুলোকে হুমকি দিচ্ছে, যদি কোনো দেশের সাবেক ক্রিকেটাররা কেপিএল অংশ নেন তাহলে তারা ভারতে প্রবেশ করা কিংবা ভারতে ক্রিকেট নিয়ে কোন কাজে অংশ নিতে পারবেন না। ’

জানা গেছে, শ্রীলঙ্কার তিলকরত্নে দিলশান, দক্ষিণ আফ্রিকার হার্শেল গিবস, ইংল্যান্ডের মন্টি পানেসারসহ বেশ কয়েকজন সাবেক ক্রিকেট তারকাদের কেপিএলে অংশ নেওয়ার কথা ছিল। এরমধ্যে গিবস জানিয়েছেন, কেপিএলে না খেলতে তাকে নাকি হুমকি দিয়েছে বিসিসিআই।

গিবস তার টুইটে লিখেছেন, ‘পাকিস্তানের সাথে রাজনৈতিক ইস্যু টেনে আমাকে কেপিএলে খেলতে না দেওয়ার চেষ্টা পুরোপুরি অপ্রয়োজনীয়। তারা আমাকে হুমকিও দিয়েছে, যদি কেপিএলে খেলি তাহলে আমাকে ভারতে ঢুকতে দেওয়া হবে না এবং ক্রিকেট নিয়ে কাজ করতে দেওয়া হবে না। ব্যাপারটা হাস্যকর। ’

পরে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরাকে সাবেক প্রোটিয়া ওপেনার জানিয়েছেন, হুমকির ব্যাপারটি তিনি জানতে পেরেছেন ক্রিকেট সাউথ আফ্রিকার (সিএসএ) ডিরেক্টর অব ক্রিকেট গ্রায়েম স্মিথের কাছ থেকে। স্মিথকে আবার বিষয়টি অবহিত করেন বিসিসিআই সচিব জয় শাহ।

তবে কেপিএল কর্তৃপক্ষ জানিয়ে দিয়েছে, পূর্ণ নির্ধারিত সময়ে অর্থাৎ আগামী ৬ আগস্ট থেকেই মাঠে গড়াবে এবারের আসর। শেষ হবে ১৭ আগস্ট। এই টুর্নামেন্ট হবে ৬ দলের। দলগুলোর নেতৃত্ব দেবেন যথাক্রমে- শহীদ আফ্রিদি, মোহাম্মদ হাফিজ, শোয়েব মালিক, ফখর জামান, শাদাব খান এবং ইমাদ ওয়াসিম।  

বাংলাদেশ সময়: ১৭২৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০২১
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa