ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ক্রিকেট

১২২ রানে থামল বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, আগস্ট ৯, ২০২১
১২২ রানে থামল বাংলাদেশ ছবি: শোয়েব মিথুন

অস্ট্রেলিয়ার বিপক্ষে পাঁচ ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ও শেষটিতে প্রথমে ব্যাট করা বাংলাদেশ ১২২ রানে থামে। নির্ধারিত ২০ ওভার শেষে ৮ উইকেট হারিয়ে এই সংগ্রহ করে স্বাগতিকরা।

সোমবার (০৯ আগস্ট) মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বাংলাদেশ অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ।

এদিন ব্যাটিংয়ে শুরুটা দারুণ করে বাংলাদেশ। ৪.৩ ওভারে উদ্বোধনী জুটিতে ৪২ রান তোলে স্বাগতিকরা। যদিও এ ম্যাচে ওপেনিংয়ে নামানো হয়নি সৌম্য সরকারকে। দুই ওপেনার হিসেবে মাঠে নামে মোহাম্মদ নাঈম ও মাহেদী হাসান।

ইনিংসের পঞ্চম ওভারে অ্যাশটন টার্নারকে তুলে মারতে গিয়ে অ্যাশটন অ্যাগারকে ক্যাচ দেন মাহেদী। ১২ বলে ১৩ রান করেন তিনি। নবম ওভারে বিদায় নেন নাঈম। ২৩ রান করা এই বাঁহাতিকে মাঠ ছাড়া করান ড্যানিয়েল ক্রিস্টিয়ান।

মাঠে এসে সুবিধে করতে পারেননি সাকিব আল হাসান। জাম্পার বলে এলবি হওয়ার আগে ১১ রান করতে পেরেছেন তিনি।

স্বাচ্ছন্দে ব্যাট করা মাহমুদউল্লাহ রিয়াদ ভালো খেলেও বাজে এক ডিফেন্স করতে গিয়ে আউট হয়ে যান। অ্যাগারের বল বুঝতে না পেরে ওপরে উঠে যায়। ক্যাচ নেন সেই অ্যাগারই। ১৪ বলে ১৯ রান করেন তিনি। আগের চার ম্যাচে ব্যর্থ সৌম্য এদিন খোলশ ছেড়ে বের হন। তবে ক্রিস্টিয়ানের বলে তুলে মারতে গিয়ে বিদায় নেন ১৬ রানে।

১৩ বলে ৮ রান করা নুরুল হাসান সোহান নাথান এলিসের বলে ইনসাইডেজ বোল্ড হয়ে মাঠ ছাড়েন। আর শেষ ওভারে সুইপ করতে গিয়ে এলিসের দ্বিতীয় শিকারে পরিণত হন আফিফ হোসেন।  ১০ রান আসে এই তরুণের ব্যাট থেকে। শেষ ওভারেই কোনো বল মোকাবিলা না করে রান আউট হন মোহাম্মদ সাইফউদ্দিন। ৮ বলে ৪ রান করে অপরাজিত থাকেন মোসাদ্দেক হোসেন।

এ ম্যাচে বাংলাদেশ একাদশে দুটি পরিবর্তন এসেছে। মোসাদ্দেক হোসেন সৈকত ও মোহাম্মদ সাইফউদ্দিন দলে জায়গা পেয়েছেন। যদিও ওপেনার হিসেবে সৌম্য সরকার তার জায়গা হারাননি। বাদ পড়েছেন শামীম হোসেন ও পেসার শরিফুল ইসলাম।  

অস্ট্রেলিয়া দলেও দুটি পরিবর্তন আনা হয়েছে। এই সিরিজেই অভিষেকে হ্যাটট্রিক করা পেসার নাথান এলিস ও স্পিনার অ্যাডাম জাম্পা জায়গা পেয়েছেন। তবে দুই পেসাপর অ্যান্ড্রু টাই ও জস হ্যাজেলউডকে বিশ্রাম দেওয়া হয়েছে।

এর আগে প্রথম তিন ম্যাচ জিতে ইতোমধ্যে সিরিজ নিশ্চিত করেছে টাইগাররা। চতুর্থ ম্যাচে ঘাম ঝরানো সান্ত্বনার জয় পায় অজিরা।

বাংলাদেশ একাদশ: মোহাম্মদ নাঈম, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ (অধিনায়ক), নুরুল হাসান (উইকেটরক্ষক), আফিফ হোসেন, মোসাদ্দেক হোসেন, মাহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, নাসুম আহমেদ, মোস্তাফিজুর রহমান।

অস্ট্রেলিয়া একাদশ: বেন ম্যাকডারমট, ম্যাথিউ ওয়েড (অধিনায়ক ও উইকেটরক্ষক), ড্যানিয়েল ক্রিস্টিয়ান, মিচেল মার্শ, মোইসেস হেনরিকেস, অ্যালেক্স ক্যারি, অ্যাশটন টার্নার, অ্যাশটন অ্যাগার, নাথান এলিস, অ্যাডাম জাম্পা, মিচেল সোয়েপসন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, আগস্ট ০৯, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।