ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

ক্রিকেট

তালেবানি আগ্রাসনে শঙ্কায় আফগানিস্তানের বিশ্বকাপ

স্পোর্টস ডেস্ক  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৩ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
তালেবানি আগ্রাসনে শঙ্কায় আফগানিস্তানের বিশ্বকাপ

মার্কিন সেনা প্রত্যাহার শুরু হতেই আফগানিস্তানের একের পর এক এলাকা দখল করে নিচ্ছে তালেবান। দেশের বড় শহরগুলো দখলের পর তারা রাজধানী কাবুলের নিকটে চলে এসেছে।

আর তালেবানের শাসন মানেই খেলাধুলা-বিনোদন সব বন্ধ হয়ে যাওয়া। বিশ্ব ক্রিকেটে নতুন শক্তি হিসেবে আবির্ভূত হয়েছে আফগানিস্তান। অথচ তালেবানি শাসন শুরুর প্রাক্কালে তারা খেলাধুলা বন্ধের আশঙ্কায় আছে। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে আফগানিস্তানের যোগদান নিয়ে তৈরি হয়েছে তীব্র ধোঁয়াশা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে জানা গেছে, আফগানিস্তানের ৬টি প্রধান ক্রিকেট স্টেডিয়ামের তিনটিই এর মধ্যে দখল করে নিয়েছে তালেবান। টি-টোয়েন্টি বিশ্বকাপ শুরু হতে মাত্র ২ মাস বাকি। তার আগে বিভিন্ন ক্রিকেট স্টেডিয়ামে অনুশীলন চালু হওয়ার কথা ছিল। কিন্তু তালেবান আগ্রাসনে বিশ্বকাপের প্রস্তুতি ব্যাহত হচ্ছে। জাতীয় দলের বড় সংখ্যক ক্রিকেটার আফগানিস্তানেই অবস্থান করছেন। আর রশিদ খান, মুজিব উর রহমান এবং মোহাম্মদ নবী আইপিএল খেলার জন্য দেশের বাইরে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের কর্মকর্তারাও ক্রিকেটারদের অনুশীলনের ব্যাপারে কোনো উদ্যোগ নিতে পারছে না। দেশটির জনগনের দুশ্চিন্তা এখন শুধুই তালেবানদের নিয়ে। ক্রিকেট আপাতত পেছনের সারিতে চলে গেছে আফগানিস্তানে। আফগানিস্তানের কান্দাহার আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম, খোস্ত সিটি স্টেডিয়াম এবং কুন্দুজ ক্রিকেট স্টেডিয়াম পুরোপুরি দখল করে নিয়েছে তালেবান। বলখ ক্রিকেট স্টেডিয়াম দখল নিয়ে আফগান সেনার সঙ্গে তাদের লড়াই চলছে।

তালেবান আগ্রাসনের কারণে কাবুল আন্তর্জাতিক স্টেডিয়াম আপাতত বন্ধ। শুধুমাত্র জালালাবাদের গাজি আমানুল্লা আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়াম এখনও আফগান সরকারের দখলে আছে। তালেবানরা কাবুল দখল করলে সেই স্টেডিয়ামও হাতছাড়া হয়ে যাবে। দেশটির বেশিরভাগ ক্রিকেটার কাবুলের স্টেডিয়ামেই অনুশীলন করেন। কিন্তু বর্তমান পরিস্থিতিতে অনুশীলন তো দুরের কথা, ক্রিকেটাররা নিজেদের ও পরিবারের জীবন রক্ষায় ব্যস্ত। কবে থেকে প্রস্তুতি শুরু হবে, তা কেউ জানে না।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, আগস্ট ১৫, ২০২১
এমএমএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।