ঢাকা, বুধবার, ২০ আশ্বিন ১৪২৯, ০৫ অক্টোবর ২০২২, ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

ক্রিকেট

জাতীয় দল ছেড়ে আমিরাতের টি-টোয়েন্টি লিগে বোল্ট

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
জাতীয় দল ছেড়ে আমিরাতের টি-টোয়েন্টি লিগে বোল্ট

সদ্যই নিউজিল্যান্ড ক্রিকেটের (এনজেডসি) কেন্দ্রীয় চুক্তি থেকে নাম প্রত্যাহার করে নিয়েছেন ট্রেন্ট বোল্ট। এবার সংযুক্ত আরব আমিরাতের 'ইন্টারন্যাশনাল লিগ টি-টোয়েন্টি' (আইএল টি-টোয়েন্টি)-এর ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স এমিরেটসে যোগ দিলেন এই কিউই ফাস্ট বোলার।

 

আইপিএলের অন্যতম সফল ফ্র্যাঞ্চাইজি মুম্বাই ইন্ডিয়ান্স ইউএই লিগেও দল কিনেছে। দলটি এখন পর্যন্ত ১৪ জন খেলোয়াড়কে চুক্তিবদ্ধ করেছে। এর মধ্যে ট্রেন্ট বোল্ট একজন। এই বাঁহাতি ফাস্ট বোলার আবার মুম্বাই ইন্ডিয়ান্সেও খেলেন। বোল্ট ছাড়াও মুম্বাই ইন্ডিয়ান্স এমিরেটসে নাম লিখিয়েছেন কাইরন পোলার্ড, ডোয়াইন ব্র্যাভো এবং নিকোলাস পুরানের মতো টি-টোয়েন্টি স্পেশালিষ্টরা।

আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে বসবে আইএল টি-টোয়েন্টির অভিষেক আসর।  

গতকাল বৃহস্পতিবার নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বেরিয়ে যান বোল্ট। আন্তর্জাতিক ক্রিকেটে রীতিমতো আলোচনার ঝড় তুলেছিল বিষয়টি। কিন্তু বিশ্ব ক্রিকেটে বাড়তে থাকা ফ্র্যাঞ্চাইজি লিগগুলোর কারণে তার এমন সিদ্ধান্ত মোটেই অবাক হওয়ার মতো নয়। টি-টোয়েন্টি ক্রিকেটের র‍্যাংকিংয়ে শীর্ষে থাকা বোলারকে নিয়ে যে কাড়াকাড়ি পড়ে যাবে তা তো স্বাভাবিক। হয়েছেও তাই, তাকে লুফে নিয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স এমরেটস।  

বোর্ডের কেন্দ্রীয় চুক্তি থেকে বেরিয়ে যাওয়া নিয়ে বোল্ট জানিয়েছিলেন, পরিবারকে বাড়তি সময় দিতেই এমন সিদ্ধান্ত। তবে আন্তর্জাতিক ক্রিকেটে অনিয়মতভাবে খেলা চালিয়ে যাওয়ার ঘোষণাও দেন তিনি। ফ্র্যাঞ্চাইজি লিগগুলোতে খেলাই এখন তার মূল লক্ষ্য।  

এদিকে দক্ষিণ আফ্রিকার স্পিনার ইমরান তাহির নিজ দেশের টি-টোয়েন্টি লিগ (সিএসএ লিগ) ছেড়ে ইউএই-এর লিগে যোগ দিয়েছেন। দুই আসর অবশ্য একই সময়ে মাঠে গড়াবে। ৪৩ বছর বয়সী তাহির প্রোটিয়াদের জার্সিতে ২০ টেস্ট, ১০৭ ওয়ানডে এবং ৩৮ টি-টোয়েন্টি খেলেছেন। তাকেও দলে ভিড়িয়েছে মুম্বাই ইন্ডিয়ান্স এমরেটস।

ইউএই লিগে প্রতি ফ্র্যাঞ্চাইজি ১২ জন করে আন্তর্জাতিক ক্রিকেটারকে চুক্তিবদ্ধ করতে পারবে। পাশাপাশি ১৮ সদস্যের স্কোয়াডে আইসিসির সহযোগী সদস্য দেশগুলোর দুই জন এবং চার জন আরব আমিরাতের খেলোয়াড় রাখতে হবে। টি-টোয়েন্টি বিশ্বকাপের পর হবে খেলোয়াড়দের নিলাম।  

মুম্বাই ইন্ডিয়ান্স এমিরেটসের সঙ্গে চুক্তিবদ্ধ ১৪ খেলোয়াড়: কাইরন পোলার্ড (ওয়েস্ট ইন্ডিজ), ডোয়াইন ব্র্যাভো (ওয়েস্ট ইন্ডিজ), নিকোলাস পুরান (ওয়েস্ট ইন্ডিজ), ট্রেন্ট বোল্ট (নিউজিল্যান্ড), আন্দ্রে ফ্লেচার (ওয়েস্ট ইন্ডিজ), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), সামিত প্যাটেল (ইংল্যান্ড), উইল স্মিড (ইংল্যান্ড), জর্ডান থম্পসন (ইংল্যান্ড), নজিবুল্লাহ জাদরান (আফগানিস্তান), জহির খান (আফগানিস্তান), ফজলহক ফারুকি (আফগানিস্তান), ব্র্যাডলি হুইল (স্কটল্যান্ড) এবং ব্যাস ডি লিড (নেদারল্যান্ডস)।  

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, আগস্ট ১২, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa