ঢাকা, শনিবার, ৯ আশ্বিন ১৪২৯, ২৪ সেপ্টেম্বর ২০২২, ২৬ সফর ১৪৪৪

ক্রিকেট

প্রোটিয়াদের বোলিং তোপে লণ্ডভণ্ড ইংল্যান্ড

স্পোর্টস ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
প্রোটিয়াদের বোলিং তোপে লণ্ডভণ্ড ইংল্যান্ড সংগৃহীত ছবি

দক্ষিণ আফ্রিকার ভয়ংকর গতিময় পেস আক্রমণের সামনে খড়কুটোর মতো উড়ে গেল ইংল্যান্ডের শক্তিশালী ব্যাটিং লাইনআপ। আর তাতে প্রোটিয়ারা লর্ডস টেস্ট জিতে নিল ইনিংস ও ১২ রানে।

এই জয়ে ৩ ম্যাচ সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল দক্ষিণ আফ্রিকা।

১৬১ রানে পিছিয়ে থেকে ইনিংস হারের শংকা নিয়ে দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। ২০ রানে উদ্বোধনী জুটি ভাঙার পর নিয়মিত বিরতিতে তারা উইকেট হারাতে থাকে। সর্বোচ্চ ৩৫ রান করে করে ওপেনার অ্যালেক্স লিস এবং পেসার স্টুয়ার্ট ব্রড! অধিনায়ক বেন স্টোকস এবারও ২০ রানের বেশি করতে পারেননি। বল হাতে প্রথম ইনিংসের মতো এবারও ৩ উইকেট নেন আনরিখ নরকিয়া। সেটাও আবার পাঁচ রানের ব্যবধানে। তার তিন উইকেটেই মূলত ধস নামে ইংলিশ ব্যাটিং লাইনআপে।

২০০৬ সালের পর ইংল্যান্ডের মাটিতে দুর্দান্ত গতির কোনো বিদেশি পেস আক্রমণ দেখা গেল। ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংস থামে ১৪৯ রানে। যদি স্টোকস আর ব্রড ৪৫ বলে ৫৫ রানের জুটি না গড়তেন, তাহলে হয়তো অবস্থা আরও বেগতিক হতো তাদের।  

এর আগে নিজেদের প্রথম ইনিংসে কাগিসো রাবাদার পাঁচ উইকেট আর নরকিয়া-জনসনের বোলিং তোপে প্রথম ইনিংসে মাত্র ১৬৫ রানে গুটিয়ে গিয়েছিল ইংল্যান্ড। ওলি পোপের ৭৩ রান ছাড়া আর কেউ ত্রিশের ঘরেও যেতে পারেননি! দ্বিতীয় সর্বোচ্চ ২০ রান করেন অধিনায়ক বেন স্টোকস।  
জবাবে ব্যাটিংয়ে নেমে প্রথম ইনিংসে ৩২৬ রানে অল-আউট হয় দক্ষিণ আফ্রিকা। সফরকারীদেরও সর্বোচ্চ ব্যক্তিগত রান ৭৩। করেছেন ওপেনার সারেল এরউইয়া। এছাড়া মার্কো জনসন ৪৮, অধিনায়ক ডিন এলগার ৪৭ এবং কেশব মহারাজ ৪১ রান করেন।
 
রাবাদা, জনসন আর মহারাজ নিয়েছেন ২টি করে উইকেট।  

দুই ইনিংস মিলিয়ে ৭ উইকেট নিয়ে ম্যাচ সেরা হয়েছেন কাগিসো রাবাদা।  

বাংলাদেশ সময়: ২১৫৭ ঘণ্টা, আগস্ট ১৯, ২০২২
এমএইচএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa