ঢাকা, সোমবার, ৩ আষাঢ় ১৪৩১, ১৭ জুন ২০২৪, ০৯ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পদ্মা সেতুতে চলাচলের জন্য নতুন বগি এলো বন্দরে 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৪ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২
পদ্মা সেতুতে চলাচলের জন্য নতুন বগি এলো বন্দরে  পদ্মা সেতুতে চলাচলের জন্য বন্দরে এসেছে চীনের তৈরি ১৫ রেল বগি। ছবি: সোহেল সরওয়ার

চট্টগ্রাম: পদ্মা সেতুতে চলাচলের জন্য চট্টগ্রাম বন্দরের এসেছে চীনের তৈরি ১৫টি অত্যাধুনিক রেল বগি। লাল-সবুজ বগিগুলোর সঙ্গে এসেছে বেশ কিছু আনুষঙ্গিক যন্ত্রপাতিও।

আরও ৮৫টি নতুন বগি আসার কথা রয়েছে।  

পদ্মা সেতু দিয়ে প্রথম দিন থেকে বড় ক্রেন দিয়ে পানামার পতাকাবাহী ‘টয়ো ওয়ার্ল্ড’জাহাজ থেকে বগিগুলো নামানো হয় বন্দরের ১২ নম্বর জেটিতে।

এরপর বিশেষ ওয়াগনে বগিগুলো নিয়ে যাওয়া হয় রেলওয়ের সিজিপিওয়াই ইয়ার্ডে। সেখান থেকে যন্ত্রপাতি সংযোজনের জন্য সৈয়দপুর ওয়ার্কশপে পাঠানো হবে বগিগুলো। সেখানে প্রয়োজনীয় লোডসহ বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা শেষে লাইনে দেওয়া হবে নতুন বগিগুলো।  

বন্দর সচিব মো. ওমর ফারুক বাংলানিউজকে জানান, পদ্মা সেতু প্রকল্পের অধীনে আসা ১৫টি বগি এসেছে চীন থেকে। এসব বগি দ্রুততম সময়ে খালাসের লক্ষ্যে বন্দর কর্তৃপক্ষ সর্বোচ্চ সহযোগিতা দিচ্ছে।

 সূত্র জানায়, ঢাকা-পদ্মা সেতু হয়ে যশোর পর্যন্ত ১৭২ কিলোমিটার রেললাইন বসানো এবং স্টেশন ও অন্য অবকাঠামো নির্মাণের জন্য আলাদা প্রকল্প নেয় রেলওয়ে। সরকার থেকে সরকার পর্যায়ে (জিটুজি) পদ্ধতিতে এ প্রকল্পে অর্থায়ন করছে চীন। প্রকল্পের মেয়াদ ২০২৪ সালের জুন পর্যন্ত। রেল সংযোগের জন্য ব্যয় ধরা হয়েছে ৩৯ হাজার ২৪৭ কোটি টাকা।  

ফরিদপুরের ভাঙ্গা থেকে মাওয়া পর্যন্ত ৪২ কিলোমিটার এবং ঢাকা থেকে মাওয়া পর্যন্ত ৩৯ কিলোমিটার অংশের কাজের অগ্রগতি শেষ পর্যায়ে রয়েছে। এ প্রকল্পের মাধ্যমে ঢাকা-পদ্মা সেতু হয়ে নতুন চার জেলা (মুন্সিগঞ্জ, শরীয়তপুর, মাদারীপুর ও নড়াইল) অতিক্রম করে যশোরের সঙ্গে রেল যোগাযোগ স্থাপিত হবে। ২০২৩ সালের জুনে পদ্মা সেতু দিয়ে নতুন রেল চলাচলের আশা বাংলাদেশ রেলওয়ের।  

একই সঙ্গে বিদ্যমান ভাঙ্গা-পাচুরিয়া-রাজবাড়ী পর্যন্ত রেলপথটি ব্যবহার করে এসব অঞ্চলের মানুষ ঢাকার সঙ্গে সহজেই যাতায়াত করতে পারবে।  

বাংলাদেশ সময়: ২১৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১১, ২০২২ 
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।