ঢাকা, রবিবার, ১৪ আশ্বিন ১৪৩১, ২৯ সেপ্টেম্বর ২০২৪, ২৫ রবিউল আউয়াল ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

জমি অধিগ্রহণ: দালাল চক্রকে রুখতে জেলা প্রশাসনের প্রচারণা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪২ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩
জমি অধিগ্রহণ: দালাল চক্রকে রুখতে জেলা প্রশাসনের প্রচারণা

চট্টগ্রাম: জেলা প্রশাসনের এলএ শাখা সম্প্রতি কুলগাঁও বাস টার্মিনালের জন্য অধিগৃহীত জমির ক্ষতিপূরণ প্রদানের জন্য ৮ ধারার নোটিশ জারি করেছে। কিন্তু একটি দালাল চক্র জমির মালিকদের নিজে সশরীরে আবেদন করার জন্য নিরুৎসাহিত করছে বলে অভিযোগ উঠেছে।

দালাল চক্রের বিষয়টি নজরে রোববার (১৯ মার্চ) সকাল থেকে জনসচেতনতার জন্য অধিগৃহীত জমি সংলগ্ন প্রত্যেকটি প্রধান সড়ক ও গলিতে মাইকিং করেছে জেলা প্রশাসন।  

জেলা প্রশাসন সূত্র জানিয়েছে, জেলা প্রশাসন মাঠ পর্যায়ে ৮ ধারার নোটিশ জারি করেছে।

সেইসঙ্গে দালাল শ্রেণির ফাঁদে পা না দিয়ে যথাযথ মালিকদের নিজে আবেদন করার জন্য অনুরোধ জানানো হয়েছে।

ইতোমধ্যেই মাইকিংয়ের পর থেকে সার্ভেয়ার, কানুনগো ও ভূমি অধিগ্রহণ কর্মকর্তার দাপ্তরিক ফোনে ফোন করে অনেকে আবেদনের প্রক্রিয়া জানতে চেয়েছেন বলে জানা গেছে।  

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বাংলানিউজকে বলেন, প্রকৃত মালিক যেন ক্ষতিপূরণ পান সে বিষয়ে জেলা প্রশাসন সর্বোচ্চ সোচ্চার। প্রয়োজনে ভূমি অধিগ্রহণ শাখার কর্মচারী-কর্মকর্তার সঙ্গে আমি নিজে মাঠে গিয়ে যথাযথ মালিককে ক্ষতিপূরণ চেক হস্তান্তর করবো। যেমনটি এর আগেও করেছি। কোনো অবস্থাতেই এই দালাল ও দুর্বৃত্তদের অপপ্রয়াস সফল হতে দেব না।

তিনি আরও বলেন, দালাল মুক্ত করতে প্রকৃত মালিকদের সচেতনতা কামনা করি। যেন তারাও কোনো দালালের শরণাপন্ন না হন। ইতোমধ্যেই আমরা মাঠ পর্যায়ে অধিগ্রহণকৃত জায়গায় প্রকৃত মালিকদের কাছে আমরা ক্ষতিপূরণের চেক হস্তান্তর করেছি এবং এ ধারাবাহিকতা অব্যাহত থাকবে।

বাংলাদেশ সময়: ১৬৩৫ ঘণ্টা, মার্চ ১৯, ২০২৩ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।