ঢাকা, সোমবার, ২২ আশ্বিন ১৪৩১, ০৭ অক্টোবর ২০২৪, ০৩ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ইউরোপিয়ান ক্লাব খালি করার নির্দেশ ফজলে করিমের

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৩ ঘণ্টা, মে ১৪, ২০২৩
ইউরোপিয়ান ক্লাব খালি করার নির্দেশ ফজলে করিমের ...

চট্টগ্রাম: অগ্নিকন্যা প্রীতিলতা ওয়াদ্দেদেরারের স্মৃতিবিজড়িত ঐতিহাসিক 'রেলওয়ে ইউরোপিয়ান ক্লাব' আগামী ১ সপ্তাহের মধ্যে খালি করার নির্দেশ দিয়েছেন রেলপথ মন্ত্রণালয় সংক্রান্ত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী।

তিনি রেলওয়ে জিএমকে বলেন, ভারতের প্রয়াত রাষ্ট্রপতি প্রণব মুখার্জী ইউরোপিয়ান ক্লাব পরিদর্শনের সময় রেলওয়ের কার্যক্রম এখান থেকে সরিয়ে ক্লাবটি খালি করা হলেও কিছুদিন পর পুনরায় রেলওয়ের কিছু দাপ্তরিক কাজ চলছে।

বার বার বলার পরও ইতিহাসের এই সম্মানীয় জায়গাকে যথাযথ সম্মান প্রদর্শন করতে ব্যর্থ হয়েছে রেল কর্তৃপক্ষ।

এ সময় তিনি আগামী ১ সপ্তাহের মধ্যে ইতিহাসের স্মৃতিবিজড়িত ইউরোপিয়ান ক্লাব পুরোপুরি উদ্ধার করা না গেলে চট্টগ্রামের ইতিহাসপ্রিয় জনগণ যদি কোনো গণআন্দোলন গড়ে তোলেন জনগণের সঙ্গে থাকবেন বলে সাফ জানিয়ে দেন।

ইউরোপিয়ান বাংলাদেশ ফোরাম - ইবিএফের পক্ষে শহীদ হিরণ্য কুমার দত্তের সন্তান কলামিস্ট রোটারিয়ান প্রদীপ কুমার দত্ত ও ভাষাসৈনিক বীর মুক্তিযোদ্ধা একে ফজলুল হকের সন্তান রোটারিয়ান লেখক-সাংবাদিক শওকত বাঙালি রোববার (১৪ মে) অপরাহ্নে এবিএম ফজলে করিম চৌধুরীর বাসভবনে মতবিনিময়কালে প্রীতিলতার স্মৃতিবিজড়িত ইউরোপিয়ান ক্লাবের প্রসঙ্গ তুললে তিনি তাৎক্ষণিকভাবে রেলওয়ের জিএমকে এসব কথা বলেন।

পরে ফজলে করিম চৌধুরী ইউরোপিয়ান ক্লাব উদ্ধার আন্দোলনে জড়িত বরেণ্য আইনজ্ঞ অ্যাডভোকেট রানা দাশ গুপ্তের সঙ্গেও কথা বলেন এবং এ বিষয়ে চট্টগ্রামের সুশীল সমাজের নাগরিকদের ভূমিকা প্রত্যাশা করেন।

বাংলাদেশে ১৯৭১'এ পাক বাহিনী কর্তৃক সংঘটিত জেনোসাইডের আন্তর্জাতিক স্বীকৃতি নিয়ে বাংলাদেশ সরকার, সিভিল সোসাইটি এবং মুক্তিযুদ্ধের পক্ষের প্রবাসী বাংলাদেশি সংগঠনগুলো নিরলস যে কাজ করছে তারই ধারাবাহিকতায় ইবিএফের উদ্যোগে আগামী ২০-২৬ মে ইউরোপিয়ান পার্লামেন্টারিয়ান, জেনোসাইড বিশেষজ্ঞ, বিদেশি সাংবাদিকের সমন্বয়ে পাঁচ সদস্যের যে দলটি বাংলাদেশে আসছে তাঁদের রাউজানের জগৎমল্লপাড়া এবং ঊনসত্তরপাড়া বধ্যভূমি পরিদর্শনের আহবান জানান তিনি। এ ব্যাপারে সহযোগিতার জন্য স্থানীয় চেয়ারম্যান রোকন উদ্দিন ও পৌর কমিশনার হাসানকেও নির্দেশ দেন এই সংসদ সদস্য।

এ সময় প্রতিনিধি দলের সমন্বয়ক প্রদীপ কুমার দত্ত ও শওকত বাঙালি ছাড়াও ডাবুয়া ইউপি চেয়ারম্যান আবদুর রহমান লালু, রাজনীতিক কামরুল ইসলাম বাহাদুর, ইরফান আহমেদ চৌধুরী, ম্যালকম চক্রবর্তী প্রমুখ উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, মে ১৪, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।