ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন বঙ্গবন্ধু’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৪ ঘণ্টা, মে ২৮, ২০২৩
‘বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন বঙ্গবন্ধু’ ...

চট্টগ্রাম: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সবসময় শোষিত, বঞ্চিত, নির্যাতিত ও নিপীড়িত মানুষের হয়ে নেতৃত্ব দিয়েছেন। তিনি শুধু দেশের মধ্যে সীমাবদ্ধ ছিলেন না, দেশের গণ্ডী পেরিয়ে বিশ্ব দরবারে পৌঁছে গেছেন।

তাই ১৯৭৩ সালে ২৩ মে বিশ্বের শান্তি পরিষদে ১৪০টি দেশের প্রতিনিধিদের ঐকমত্যের ভিত্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জুলিও কুরি শান্তি পদক দেওয়া হয়। স্বাধীন বাংলাদেশের প্রথম আন্তর্জাতিক পুরস্কার পেয়েছেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান।

রোববার (২৮ মে) জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জুলিও কুরি শান্তি পদক প্রাপ্তির ৫০ বছর পূর্তি  যথাযোগ্য মর্যাদা ও উৎসবের আমেজে উদযাপন উপলক্ষে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে জেলা প্রশাসন আয়োজিত স্মারক ডাক টিকিট উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার ড. মো. আমিনুর রহমান এসব কথা বলেন।

জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে সিএমপি কমিশনার কৃষ্ণ পদ রায়, চট্টগ্রাম রেঞ্জ ডিআইজি মো. আনোয়ার হোসেন, পুলিশ সুপার এসএম শফিউল্লাহ, বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ, বীর মুক্তিযোদ্ধা একেএম সরোয়ার কামাল বক্তব্য দেন। অনুষ্ঠানে বীর মুক্তিযোদ্ধাসহ বিভিন্ন স্কুল কলেজের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।  

বীর মুক্তিযোদ্ধা মোজাফফর আহমদ বলেন, যারা ১৯৭৫ সালে জাতির পিতাকে হত্যা করেছিল তাদের দোসররা আজ বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা করার হুমকি দিয়েছে।  

এ সময় তিনি মুক্তিযোদ্ধাদের পক্ষ থেকে ঘাতকদের হুঁশিয়ারি দিয়ে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রক্ষার জন্য প্রয়োজনে আবারো রক্ত দেব।

আলোচনা সভার পর ৫০ বছর পূর্তি অনুষ্ঠানটি স্মরণীয় করে রাখতে অতিথিবৃন্দ ও শিশুদের সঙ্গে নিয়ে কেক কাটেন বিভাগীয় কমিশনার। এ সময় অতিথিরা দিবসটি উদযাপন উপলক্ষে স্মারক ডাকটিকিট উন্মোচন করেন।

দিবসটি উপলক্ষে কুইজ ও চিত্রাংকন প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। পরে বিজয়ীদের পুরস্কার বিতরণ করা হয়।
 
বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, মে ২৮, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।