ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

কাস্টমস ও বন্ডের সমস্যা সমাধানে দক্ষতা বাড়াতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৮ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
কাস্টমস ও বন্ডের সমস্যা সমাধানে দক্ষতা বাড়াতে হবে ...

চট্টগ্রাম: বিজিএমইএর সহ-সভাপতি রাকিবুল আলম চৌধুরী বলেছেন, বিশ্বের অর্থনৈতিক মন্দায় মুদ্রাস্ফীতির মধ্যেও পোশাক শিল্পের মালিকরা রপ্তানির লক্ষ্যমাত্রা অর্জনে প্রাণান্ত প্রচেষ্টা অব্যাহত রেখেছে। কাস্টমস ও বন্ডের বিধি-বিধান সম্পর্কে বাণিজ্যিক কর্মকর্তারা সঠিকভাবে অবহিত না হওয়ায় আমদানি-রপ্তানি কার্যক্রমে বিভিন্ন জটিলতাসহ প্রতিবন্ধকতার সম্মুখীন হতে হচ্ছে।

এক্ষেত্রে কাস্টমস ও বন্ডের বিধি-বিধান সম্পর্কে সঠিক ভাবে জ্ঞান অর্জনের মাধ্যমে দক্ষতা বাড়াতে হবে।

রোববার (১৮ জুন) বিকেল ৩টায় নগরের খুলশীর বিজিএমইএ ভবনে পোশাক শিল্পের বাণিজ্যিক কর্মকর্তাদের কাস্টমস ও বন্ড সংশ্লিষ্ট বিধি-বিধান সম্পর্কে সচেতনতার সৃষ্টির লক্ষ্যে বিজিএমইএর মতবিনিময় সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

তিনি বলেন, সম্মিলিত কার্যক্রম পরিচালনার মাধ্যমে সমস্যাদি সমাধানের উদ্যোগ নিতে হবে। কাস্টমস ও বন্ড সংশ্লিষ্ট সমস্যাদি চিহ্নিত করে তা দ্রুত সমাধানের লক্ষ্যে বিজিএমইএর প্রচেষ্টা অব্যাহত রয়েছে।  

সভায় উপস্থিত ছিলেন বিজিএমইএ পরিচালক এএম শফিউল করিম (খোকন), এম এহসানুল হক, সাবেক পরিচালক ও বিজিএমইএর কাস্টমস বন্ড বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান লিয়াকত আলী চৌধুরী ও সাবেক পরিচালক ও বিজিএমইএর কাস্টমস (সী) বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান অঞ্জন শেখর দাশ প্রমুখ।  

পোশাক শিল্প সংশ্লিষ্ট কাস্টমস ও বন্ডের বিদ্যমান সমস্যাদি সমাধানকল্পে বাণিজ্যিক কর্মকর্তাদের করণীয় সম্পর্কে নির্দেশনামূলক বক্তব্য দেন লিয়াকত আলী চৌধুরী ও অঞ্জন শেখর দাশ।

সভায় পোশাক শিল্প প্রতিষ্ঠানের বাণিজ্যিক কর্মকর্তারা কাস্টমস ও বন্ড সংশ্লিষ্ট- এইচএস কোড সংক্রান্ত জটিলতা, বাৎসরিক নিরীক্ষা, শর্ট শিপমেন্ট তথ্য হালনাগাদকরণসহ বিভিন্ন সমস্যাদি নিয়ে তাদের মতামত জানান।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
এআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।