ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

ক্যান্সার নির্ণয়ে চট্টগ্রামে চালু হলো সুপার স্পেশালিটি ল্যাব

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৩ ঘণ্টা, জুন ১৮, ২০২৩
ক্যান্সার নির্ণয়ে চট্টগ্রামে চালু হলো সুপার স্পেশালিটি ল্যাব ...

চট্টগ্রাম: ক্যান্সার নির্ণয়ে চট্টগ্রামে চালু হচ্ছে সর্বাধুনিক ল্যাব 'এসপেরিয়া হেলথ কেয়ার লিমিটেড'। এ ল্যাবে মলিকিউলার অ্যান্ড জেনেটিক পরীক্ষার পাশাপাশি ক্যান্সার রোগ নির্ণয়ের পরীক্ষা  হিস্টোপ্যাথলজি করা যাবে।

যা দ্রুত সময়ের মধ্যে রোগীর চিকিৎসায় কাজে লাগবে।

রোববার (১৮ জুন) দুপুরে নগরের পাঁচলাইশে দ্য কিং অফ চিটাগং এ ল্যাবের উদ্বোধনী অনুষ্ঠান আয়োজন করা হয়।

 

প্রতিষ্ঠানটির চেয়ারম্যান গোলাম বাকি মাসুদ জানান, যে টেস্টগুলোর রিপোর্ট পেতে অনেক সময় লাগে, ঢাকা বা দেশের বাহির থেকে টেস্ট করতে হয় এই সেবা গুলো এখন থেকে পাওয়া যাবো এ ল্যাবে। এতে রুগীরা কম খরচে কম সময়ে সঠিক চিকিৎসার সিদ্ধান্ত নিতে পারবেন।  

তিনি আরও জানান, চট্টগ্রামে ক্যান্সার রোগী দিন দিন বাড়ছে। রোগী বাড়লেও রোগ নির্ণয়ের যেসব টেস্ট রয়েছে তার বেশির ভাগই চট্টগ্রামে হয় না। ফলে নমুনা পাঠাতে হয় ঢাকা সহ দেশের বাইরে। যা সময় সাপেক্ষ ও ব্যয় বহুল। এ ল্যাব চালু হওয়ার ফলে এখানে ক্যান্সারের যাবতীয় টেস্ট করানো যাবে। এমনকি জীনগত যেসব পরীক্ষা বিশেষ করে ডিএনএ স্যাম্পলিং এ ল্যাবে করা যাবে।

পরে ফিতা কেটে ল্যাবের উদ্বোধন করা হয়। এ সময় উপস্থিত ছিলেন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) চট্টগ্রাম এর সভাপতি ডা. মুজিবল হক, বিআইটিআইডির পরিচালক ডা. সাখাওয়াত উল্লাহ, চট্টগ্রাম জেনারেল হাসপাতালে তত্ত্বাবধায়ক সেখ ফজলে রাব্বি, মহানগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেন, এসপেরিয়া হেলথ কেয়ার লিমিটেডের চেয়ারম্যান গোলাম বাকি মাসুদ।

বাংলাদেশ সময়: ১৮০০ ঘণ্টা,  জুন ১৮, ২০২৩
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।