ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

নগরে নামছে জগন্নাথ দেবের রথ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৭ ঘণ্টা, জুন ২০, ২০২৩
নগরে নামছে জগন্নাথ দেবের রথ ফাইল ছবি

চট্টগ্রাম: সারাদেশের মত চট্টগ্রামে অনুষ্ঠিত হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় অনুষ্ঠান জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব।  

মঙ্গলবার (২০ জুন) এ উপলক্ষে শোভাযাত্রাসহ নানা আয়োজন করেছে সনাতনী ধর্মাবলম্বীরা।

সনাতনী রীতি অনুযায়ী, প্রতি বছর চন্দ্র আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে অনুষ্ঠিত হয় জগন্নাথদেবের রথযাত্রা।

সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, জগন্নাথদেব হলেন জগতের নাথ বা অধীশ্বর।

জগৎ হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর। তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তি লাভ হয়। জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এ বিশ্বাস থেকেই রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমূর্তি রেখে রথ নিয়ে যাত্রা করেন সনাতন ধর্মাবলম্বীরা।  

এদিকে, রথযাত্রা উপলক্ষে নগরের আয়োজন করা হয়েছে বর্ণাঢ্য শোভাযাত্রা। কেন্দ্রীয় রথযাত্রা উৎসব উদযাপন কমিটির আয়োজনে নন্দনকানন রথের পুকুর পাড়ে জগন্নাথ দেবের রথযাত্রা উৎসব শুরু হবে বিকাল ৩টায়। একই সময়ে ইসকন প্রবর্তক শ্রীকৃষ্ণ মন্দিরের উদ্যোগে প্রবর্তক মোড় থেকে রথযাত্রা শুরু হবে। যা শেষ হবে হাজারী গলির মুখে। এছাড়া নগরের গোলপাহাড় মহাশ্মশান পরিচালনা পরিষদের উদ্যোগে দুপুর ২টায় মন্দির প্রাঙ্গণ হতে শোভাযাত্রা বের করা হবে। অন্যদিকে নন্দনকানন ইসকনের উদ্যোগে দিনব্যাপী মঙ্গলারতি, গুরুপূজা, ভাগবত পাঠ, জগন্নাথ বলদেব সুভদ্রা মহারাণীর রাজবেশ দর্শন, বিশ্ব শান্তি কামনায় হোম যজ্ঞ, রাজভোগ নিবেদন, কীর্তনমেলা, ধর্ম মহাসম্মেলন, মহাশোভাযাত্রা অনুষ্ঠিত হবে।  

নগরে রথযাত্রা সুষ্ঠু ও নির্বিঘ্নে সম্পন্ন করতে সিএমপির পক্ষ থেকে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। সিএমপির পক্ষ থেকে জানানো হয়, রথযাত্রা নির্বিঘ্ন করতে সাদা পোশাকে গোয়েন্দা পুলিশ, পুলিশের বিশেষায়িত টিম ‘সোয়াট’, বম্ব ডিসপোজাল ইউনিট ও ট্রাফিক পুলিশসহ পর্যাপ্ত পুলিশ ফোর্স মোতায়েন থাকবে। প্রতিটি রথযাত্রা নির্দিষ্ট রুট এবং সময়ের মধ্যে শেষ করতে হবে। নামাজ ও আজানের সময় লাউড স্পিকার বা মাইক বাজানো থেকে বিরত থাকতে হবে, রথযাত্রা আয়োজকদের নিজস্ব স্বেচ্ছাসেবক নিয়োগ করতে হবে। ব্যাগ বা পোটলা নিয়ে রথযাত্রায় অংশগ্রহণ করা যাবে না। সন্দেহজনক ব্যক্তি বা বস্তু দেখলে পুলিশকে অবহিত করতে হবে।

বাংলাদেশ সময়: ১৪৩০ ঘণ্টা, জুন ২০, ২০২৩
এমআর/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।