ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

সৌদির সঙ্গে মিল রেখে চট্টগ্রামের বিভিন্ন স্থানে ঈদুল আজহা উদযাপন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, জুন ২৮, ২০২৩
সৌদির সঙ্গে মিল রেখে চট্টগ্রামের বিভিন্ন স্থানে ঈদুল আজহা উদযাপন ...

চট্টগ্রাম: সাতকানিয়ার মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা হানাফি মাজহাবের অনুসরণে ইউয়াউমুল আরাফাহ বা হজ দিবসের পরের দিন ঈদুল আজহা উদযাপন করেন।  

এ হিসাবে বুধবার (২৮ জুন) চট্টগ্রাম ও পার্শ্ববর্তী জেলাগুলোর শতাধিক গ্রামে পবিত্র ঈদুল আজহা উদযাপন করা হয়েছে।

দরবার শরিফ সূত্রে জানা যায়, মির্জাখীল দরবার শরিফের খানকাহ মাঠে সকাল ৯টায় ঈদুল আজহার প্রধান জামাত অনুষ্ঠিত হয়েছে। ইমামতি করেন হজরত ইমামুল আরেফিন মৌলানা মুহাম্মদ মকছুদুর রহমান।

এ ছাড়া সাতকানিয়ার এওচিয়ার গাটিয়াডেঙ্গা, আলীনগর, মাদার্শা, খাগরিয়া, মৈশামুড়া, পুরানগড়, বাজালিয়া, মনেয়াবাদ, চরতি, সুঁইপুরা, হালুয়াঘোনা; চন্দনাইশ উপজেলার কাঞ্চননগর, হারালা, বাইনজুরি, চরবরমা, কেশুয়া, কানাই মাদারি, সাতবাড়িয়া, বরকল, দোহাজারী, জামিরজুরি; লোহাগাড়া উপজেলার পুটিবিলা, কলাউজান, চুনতি এবং সীতাকুণ্ডের মাহমুদাবাদ, বারৈয়াঢালা, বাঁশবাড়িয়া, সলিমপুর, মহালংকা গ্রামে পীরের অনুসারীরা ঈদের নামাজ আদায় করেছেন।

অপরদিকে সকাল আটটায় আনোয়ারার বারখাইন, খাসখামা, বরুমচড়া, কাটাখালী, রায়পুর, তৈলারদ্বীপ ও গুজরা, বাঁশখালীর কালীপুর, চাম্বল, ডোংরা, শেখেরখীল, ছনুয়া ও পুইছড়ি এলাকায় ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা।

মির্জাখীল দরবার শরীফের মুখপাত্র মোহাম্মদ মছউদুর রহমান বলেন, বুধবার ঈদের নামাজ আদায় করেছেন মুসল্লিরা। হানাফি মাজহাবের নিয়ম মেনে এ দরবার শরিফের অনুসারীরা ২০০ বছর আগে থেকে এভাবে ঈদুল আজহা উদযাপন করে আসছেন।

তিনি বলেন, বৈজ্ঞানিক দৃষ্টিকোণ থেকে চাঁদের অবস্থান এবং হজ পালনের খবর সচিত্র অবগত হয়ে তথা এই বছর শায়খ ড. ইউসুফ বিন মুহাম্মদ বিন সাঈদ কতৃর্ক প্রদত্ত হজের খুতবা সরাসরি পবিত্র আরাফাতের মসজিদে নামিরা থেকে দেখে-শুনেই দেশ-বিদেশে সিলসিলায়ে আলীয়া জাঁহাগীরিয়া, মির্জাখীল দরবার শরিফের অনুসারীরা বুধবার ঈদুল আজহা উদযাপন করছেন এবং আল্লাহর সন্তুষ্টির উদ্দেশে পশু কোরবানি দিচ্ছেন।  

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুন ২৮, ২০২৩ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।