ঢাকা, মঙ্গলবার, ২৩ আশ্বিন ১৪৩১, ০৮ অক্টোবর ২০২৪, ০৪ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

নৌ-কমান্ডো আবু মুছা চৌধুরীর মৃত্যুবার্ষিকী শনিবার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৫ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩
নৌ-কমান্ডো আবু মুছা চৌধুরীর মৃত্যুবার্ষিকী শনিবার ...

চট্টগ্রাম: মহান মুক্তিযুদ্ধের ইতিহাসে দুনিয়া কাঁপানো ছয়টি সফল নৌ অপারেশনের নায়ক বীর মুক্তিযোদ্ধা, নৌ-কমান্ডো আবু মুছা চৌধুরীর প্রথম মৃত্যুবার্ষিকী শনিবার (৮ জুলাই)।  

এ উপলক্ষে শনিবার সন্ধ্যায় বাংলাদেশের মুক্তিসংগ্রাম ও মুক্তিযুদ্ধ গবেষণা কেন্দ্র ট্রাস্টের উদ্যোগে চকবাজারস্থ ডা. মাহফুজুর রহমান ল্যাবে স্মরণসভা আয়োজন করা হয়েছে।

স্মরণসভায় আবু মুছা চৌধুরীর বন্ধুবান্ধব ও শুভানুধ্যায়ীদের উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।  

একাত্তরের সাহসী এই বীর ১৯৫৩ সালের ২৩ এপ্রিল চট্টগ্রামের ফটিকছড়ি উপজেলার হাইদচকিয়া গ্রামে জন্মগ্রহণ করেন।

মুক্তিযুদ্ধের সময় তিনি ছিলেন নারায়ণহাট হাইস্কুলের দশম শ্রেণির ছাত্র।  

আবু মুছা চৌধুরী ১৯৭১ সালের ১৫ আগস্ট রাতে ঐতিহাসিক অপারেশন জ্যাকপটে অংশ নেন। দুর্দান্ত আরেক অপারেশনে একাত্তরের ২ অক্টোবর কর্ণফুলী নদীতে ডুবিয়ে দেন গ্রিসের পতাকাবাহী জাহাজ এমটি অ্যাভলুজ। এ অপারেশনের আগে তিনি সংকল্প করেছিলেন ‘হয় অ্যাভলুজ ডুববে, নয় আমার লাশ ভাসবে’। এ অপারেশনের পর পাক বাহিনীর মনোবলে ভীষণ চিড় ধরে।  আন্তর্জাতিকভাবে তাদের অবস্থান নড়বড়ে হয়ে যায়।  

৬ ডিসেম্বর নারায়ণগঞ্জে তুরাগ জাহাজ অপারেশনের ফলে বুড়িগঙ্গা, শীতলক্ষ্যা মোহনা দিয়ে সারাদেশে নৌ-চলাচল বন্ধ হয়ে যায়। ৮ ডিসেম্বর নারায়ণগঞ্জ বিশ্বগোডাউন জেটিতে ধ্বংস করেন জাতিসংঘের খাদ্যবাহী জাহাজ মিনি লায়ন ও মিনি লেডি। ১০ ডিসেম্বর কাঁচপুর ফেরিঘাট ধ্বংসের মাধ্যমে ঢাকা-চট্টগ্রাম-ময়নামতি ক্যান্টনমেন্ট ও সিলেটের সাথে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন করে দেন।

মুক্তিযুদ্ধে সাহসিকতা ও বীরত্বপূর্ণ অবদান রেখে আবু মুছা চৌধুরী বাংলাদেশের ইতিহাসে নিজের নাম অনিবার্য করে গেছেন।

বাংলাদেশ সময়: ১৩৩০ ঘণ্টা, জুলাই ৭, ২০২৩ 
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।