ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

চট্টগ্রাম প্রতিদিন

পুরস্কার পেলেন চার্টার্ড মেরিন ইঞ্জিনিয়ার সাজিদ হোসেন 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৩ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩
পুরস্কার পেলেন চার্টার্ড মেরিন ইঞ্জিনিয়ার সাজিদ হোসেন  ...

চট্টগ্রাম: চার্টার্ড মেরিন ইঞ্জিনিয়ার (যুক্তরাজ্য) সাজিদ হোসেন সুইডেনের ওয়ার্ল্ড মেরিটাইম ইউনিভার্সিটির (ডব্লিউএমইউ) ‘আউটস্ট্যান্ডিং অ্যালুমনাস অ্যাওয়ার্ড ২০২৩ পেয়েছেন।

বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর ও ইন্টারন্যাশনাল মেরিটাইম অর্গানাইজেশনের (আইএমও) মহাসচিব ড. কিটাক লিম শনিবার (২৮ অক্টোবর) অনুষ্ঠিত ডব্লিউএমইউ ক্লাস ২০২৩-এর গ্র্যাজুয়েশন সেরিমোনিতে এই পুরস্কার হস্তান্তর করেন।

 

বিশ্ববিদ্যালয়ের এক সার্কুলারে বলা হয়েছে, দীর্ঘদিন ধরে নৌ প্রকৌশলী সাজিদ ডব্লিউএমইউর একজন সাপোর্টার ও প্রোমোটার এবং ২০১৩ সাল থেকে বিশ্ববিদ্যালয়ের বোর্ড অব গভর্নর্সের একজন সক্রিয় সদস্য। তিনি বাংলাদেশ মেরিন একাডেমির দীর্ঘদিনের কমান্ড্যান্ট, একজন আইএমও গুডউইল মেরিটাইম অ্যাম্বাসাডর, আইমারেস্ট লন্ডনের একজন ট্রাস্টি ও কাউন্সিল মেম্বার এবং ফ্রেন্ডস অব ডব্লিউএমইউ বাংলাদেশের প্রেসিডেন্ট।

 

২০১২ সালে এ পুরস্কার প্রবর্তিত হয়েছে।  ১৬ জন এ পুরস্কার পেয়েছেন। এর মধ্যে রয়েছেন তুরস্কের প্রধানমন্ত্রী (২০১৬-২০১৮) বিনালী ইলড্রিম।  

চার্টার্ড মেরিন ইঞ্জিনিয়ার (যুক্তরাজ্য) সাজিদ হোসেন ১৯৯৭-৯৮ সালে এই বিশ্ববিদ্যালয়ে এমএসসি ইন মেরিটাইম সেফটি অ্যাডমিনিস্ট্রেশন (এমএসএ-ই ১৯৯৮ - মেরিন ইঞ্জিনিয়ারিং স্পেশালাইজেশন) বিষয়ে অধ্যয়ন করেছেন। অধ্যয়নকালে, তিনি এমএসএ-ই ১৯৯৮-এর ক্লাস রিপ্রেজেন্টেটিভ এবং ‘এশিয়া অ্যান্ড প্যাসিফিক স্টুডেন্টস ফোরাম (২১টি দেশের) প্রেসিডেন্ট ছিলেন।  

১৯৮৩ সালে আইএমও প্রতিষ্ঠিত হয় এই বিশ্ববিদ্যালয়। ২০২২ সাল পর্যন্ত এখানে ডিগ্রিপ্রাপ্ত ১৭০টি দেশের ৫ হাজার ৮০৭ জন মেরিন প্রফেশনালকে (বাংলাদেশের ১১৭ জন) নিয়ে, আন্তর্জাতিক মেরিটাইম ও সমুদ্রাঙ্গনের জন্য সৃষ্টি করেছে নেতৃত্বের বৈশ্বিক নেটওয়ার্ক।  

বাংলাদেশ সময়: ১৭২১ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০২৩ 
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।