ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিয়ারিং প্লেট খুলে নেওয়ায় বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত!

সৈয়দ বাইজিদ ইমন, স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪
বিয়ারিং প্লেট খুলে নেওয়ায় বিজয় এক্সপ্রেস লাইনচ্যুত!

চট্টগ্রাম: চট্টগ্রাম থেকে জামালপুরগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের নয়টি বগি কুমিল্লার নাঙ্গলকোট এলাকায় লাইনচ্যুতের ঘটনায় এখনো মুখ খুলেনি তদন্ত কমিটি। তবে, পুলিশের সন্দেহ রেললাইনের বিয়ারিং খুলে নেওয়ায় এমন দুর্ঘটনা ঘটতে পারে।

চার কিশোরকে গ্রেপ্তারের পর এই সন্দেহ তৈরি হয়েছে পুলিশ সদস্যদের মনে। কেননা মাদ্রাসাপড়ুয়া ওই কিশোরদের ব্যাগে পাওয়া গেছে রেললাইনের তিনটি বিয়ারিং।
ওই বিয়ারিংগুলো খোলার পরে ট্রেন লাইচ্যুতের ঘটনা ঘটেছে। সেজন্য দুইয়ে দুইয়ে চার মেলাচ্ছে পুলিশ।

পুলিশের লাকসাম রেলওয়ে থানার (ওসি) মুরাদ উল্লাহ বাহার বাংলানিউজকে বলেন, ‘সোমবার রাতে রেলওয়ে কর্তৃপক্ষ চার জনকে আসামি করে লাকসাম থানায় একটি মামলা করে। ট্রেন দুর্ঘটনার ঘটনায় অভিযান চালিয়ে তেলিগ্রাম থেকে তাদের গ্রেপ্তার করা হয়। এই ঘটনার আগে কয়েকজন কিশোর রেললাইনের ওপর ঘোরাঘুরি করতে থাকলে স্থানীয়রা তাদের ধাওয়া দিলে একটি স্কুলব্যাগ ফেলে তারা পালিয়ে যায়। কিছুক্ষণ পর চট্টগ্রাম থেকে জামালপুরগামী বিজয় এক্সপ্রেস ট্রেনের ৯টি বগি লাইনচ্যুত হয়। পরে ফেলে রাখা স্কুলব্যাগ তল্লাশি করে ভেতর থেকে রেললাইনের ৩টি বিয়ারিং পাওয়া যায়। পরে জন্মনিবন্ধনের সূত্র ধরে অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয়। ’

তিনি জানান, রেললাইনের ফিশপ্লেট খুলে ফেলায় এই দুর্ঘটনা ঘটে থাকতে পারে এমন ধারণা থেকে বিশেষ ক্ষমতা আইনে রেলওয়ে মামলাটি করেছে। এই ঘটনায় জড়িত সন্দেহে চার জনকে গ্রেপ্তার করে আদালতের মাধ্যমে কিশোর সংশোধনাগারে পাঠানো হয়েছে।

ওই ঘটনায় কুমিল্লায় বিজয় এক্সপ্রেসের ৯ বগি লাইনচ্যুত ও প্রায় ৫০০ মিটার রেললাইন ক্ষতিগ্রস্ত হয়। তবে দুর্ঘটনার আর্থিক ক্ষতির পরিমাণ এখনো নিরূপণ করেনি রেলওয়ে।

এর আগে এই দুর্ঘটনার কারণ শনাক্ত করতে ছয় সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করে রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় ব্যবস্থাপক সাইফুল ইসলাম।

রেলওয়ে চট্টগ্রাম বিভাগীয় ট্রাফিক অফিসার (ডিটিও) আনিসুর রহমানের নেতৃত্বে গঠিত কমিটি যদিও তদন্ত প্রতিবেদন এখনো জমা দেয়নি।

ডিটিও আনিসুর রহমান বলেন, 'আমরা যত তাড়াতাড়ি সম্ভব রিপোর্ট জমা দেওয়ার জন্য কাজ করছি। তবে প্রতিবেদন জমা দেওয়ার আগে তিনি এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

রোববার (১৭ মার্চ) দুপুর ২টার দিকে কুমিল্লার নাঙ্গলকোটের হাসানপুর তেজের বাজার এলাকায় লাইনচ্যুত হয় জামালপুরগামী বিজয় এক্সপ্রেসের নয়টি বগি। দুর্ঘটনার পর ১৫ ঘণ্টা চট্টগ্রামের সঙ্গে সারা দেশের রেল যোগাযোগ বন্ধ থাকে। একটি লাইন মেরামতের পর রেল চলাচল শুরু হলেও এখনও ট্রেনের বগিগুলোর উদ্ধারকাজ চলছে। প্রচণ্ড উত্তাপের কারণে রেললাইন বেঁকে গিয়ে এই দুর্ঘটনা ঘটতে পারে বলে প্রাথমিকভাবে জানিয়েছিল রেল কর্তৃপক্ষ।

তবে চট্টগ্রাম বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক সাইফুল ইসলাম জানান, তদন্ত সাপেক্ষে বিষয়টি নিশ্চিত হওয়া যাবে আসলে কী কারণে দুর্ঘটনাটি ঘটেছে। এই ঘটনায় রেলওয়ে আলাদা তদন্ত কমিটির মাধ্যমে কারণ অনুসন্ধান করছে।  

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, মার্চ ২০, ২০২৪ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।