ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গবেষণা-উদ্ভাবন দেশ ও মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪
গবেষণা-উদ্ভাবন দেশ ও মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে

চট্টগ্রাম: বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেছেন, স্মার্ট ও উন্নত বাংলাদেশ বিনির্মাণের সুতিকাগার হবে বিশ্ববিদ্যালয়গুলো। তাই গবেষণার মাধ্যমে প্রযুক্তি নির্ভর একটি স্মার্ট বাংলাদেশ সৃষ্টি করা বিশ্ববিদ্যালয়ের অন্যতম কাজ।

 

শনিবার (২৭ এপ্রিল) দুপুরে চট্টগ্রাম ভেটেরিনারি ও অ্যানিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের ইনোভেশন শোকেসিং-২০২৪ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।  

অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন বলেন, বিশ্ববিদ্যালয়গুলোকে র‍্যাংকিংকে স্থান করে নেওয়ার পাশাপাশি গবেষণা ও উদ্ভাবনকে দেশের মানুষের কল্যাণে ব্যবহার করতে হবে।

পাশাপাশি এ উদ্ভাবনকে ইন্ডাস্ট্রি ও ব্যবসা বাণিজ্যের সঙ্গে সম্পৃক্ত করতে হবে।  

অনুষ্ঠানে বক্তব্য দেন সিভাসু’র উপাচার্য অধ্যাপক ড. এএসএম লুৎফুল আহসান। ই-গভর্ন্যান্স ও ইনোভেশন কমিটির ফোকাল পয়েন্ট অধ্যাপক ড. মো. কবিরুল ইসলাম খানের সভাপতিত্বে  অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন সিভাসু’র ট্রেজারার অধ্যাপক ড. মো. কামাল ও এপিএ (বার্ষিক কর্ম সম্পাদন চুক্তি)-এর ফোকাল পয়েন্ট অধ্যাপক ড. গউজ মিয়া।

পরে অনুষ্ঠানে ইনোভেশন শোকেসিং-২০২৪ প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি ও ইউজিসির সদস্য অধ্যাপক ড. মো. সাজ্জাদ হোসেন।  

এর আগে সকাল ৯ টায় প্রশাসনিক ভবনের কনফারেন্স রুমে ই-গভর্ন্যান্স ও উদ্ভাবন পরিকল্পনা বাস্তবায়ন পরিকল্পনা ২০২৩-২০২৪ বিষয়ক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও কর্মকর্তাদের অংশগ্রহণে এ কর্মশালায় রিসোর্স পার্সন হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অতিরিক্ত পরিচালক শাহীন সিরাজ, সিস্টেম এনালিস্ট ও ইনোভেশন ফোকাল পয়েন্ট দ্বিজেন্দ্র চন্দ্র দাস ও সহকারী সচিব ও বিকল্প ফোকাল পয়েন্ট প্রবীর চন্দ্র দাস।

কর্মশালা শেষে নির্দিষ্ট বিচারক প্যানেল ইনোভেশন শোকেসিং-২০২৪ পরিদর্শন ও মূল্যায়ন করেন। প্রতিযোগিতায় মোট ১০টি ইনোভেশন প্রজেক্ট প্রদর্শন করা হয়।  

বাংলাদেশ সময়: ১৬৪৩ ঘণ্টা, এপ্রিল ২৭, ২০২৪ 
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।