ঢাকা, বুধবার, ১২ আষাঢ় ১৪৩১, ২৬ জুন ২০২৪, ১৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ঈদের দ্বিতীয় দিনেও চট্টগ্রামে পশু কোরবানি

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৮ ঘণ্টা, জুন ১৮, ২০২৪
ঈদের দ্বিতীয় দিনেও চট্টগ্রামে পশু কোরবানি ...

চট্টগ্রাম: পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিনেও নগরের বিভিন্ন স্থানে পশু কোরবানি করা হচ্ছে।

মঙ্গলবার (১৮ জুন) সকাল থেকে বিভিন্ন অলিগলি ও সড়কের একপাশে গরু কোরবানি দেওয়া হয়।

অনেকে গ্রামের বাড়িতে ঈদ করেছেন। সেখানে পশু কোরবানি করার পর আত্মীয় স্বজন ও গরীব দুখী মানুষের মাঝে মাংস ভাগ করে দিয়েছেন।

পরে গ্রাম থেকে ফিরে শহরেও পশু কোরবানি দিয়েছেন। এছাড়া শহরে বিভিন্ন স্থানে ঈদের দিনে কসাই পাওয়া কষ্টসাধ্য। ঝামেলা এড়াতে অনেকে দ্বিতীয় দিন কোরবানি করে থাকেন। এর মধ্যে অনেকে ঈদের দিন বিভিন্ন স্থানে ঘুরে বেড়ান এবং বিশ্রাম নেন বলে পরের দিন কোরবানি দিয়ে থাকেন।

নগরের কল্পলোক আবাসিক এলাকার বাসিন্দা ব্যবসায়ী মোহাম্মদ মুমিনুল ইসলাম। গ্রামের বাড়ি বোয়ালখালী উপজেলায়। তিনি বাংলানিউজকে বলেন, মহান আল্লাহর অশেষ রহমতে আমি প্রতিবছরই দুটি গরু কোরবানি দিয়ে থাকি। একটি গ্রামের মানুষদের জন্য অন্যটি শহরের আত্মীয় স্বজন ও গরীব দুখীদের জন্য। এবারও আলহামদুলিল্লাহ তার ব্যতিক্রম হয়নি। ঈদের দিন একটি কোরবানি করে গ্রামের মানুষদের দিয়েছি। আজও একটি গরু কোরবানি দিয়েছি। মাংস এখানকার গরীব দুখী মানুষের মাঝে ভাগ করে দেওয়া হবে।

কেউ কেউ পারিবারিক ঐতিহ্যের কারণেও কোরবানি দিচ্ছেন দ্বিতীয় দিন। ইসলামের শরীয়ত মতে, কোরবানির পশু জবাই করার সময় থাকে তিনদিন। হিজরি জিলহজ মাসের ১০, ১১ ও ১২ তারিখ সামর্থ্য অনুযায়ী কোরবানি করা যায়। ফলে কোনো কারণে ঈদের দিন কোরবানি করা সম্ভব না হলে, ঈদের পরের দুইদিন পশু কোরবানি করা যায়।

বাংলাদেশ সময়: ১২১২ ঘণ্টা, জুন ১৮, ২০২৪ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।