ঢাকা, শনিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ২৯ জুন ২০২৪, ২১ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রথম ধাপে জিপিএ-৫ পেয়েও কলেজ জোটেনি ৪০৮ শিক্ষার্থীর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, জুন ২৫, ২০২৪
প্রথম ধাপে জিপিএ-৫ পেয়েও কলেজ জোটেনি ৪০৮ শিক্ষার্থীর

চট্টগ্রাম: একাদশ শ্রেণিতে ভর্তিতে প্রথম ধাপের ফল প্রকাশ করা হয়েছে। এ ধাপে আবেদন করেও ভর্তির জন্য মনোনীত হয়নি জিপিএ-৫ পাওয়া ৪০৮ শিক্ষার্থী।

রোববার (২৩ জুন) রাতে প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে এ তথ্য পাওয়া গেছে।

জানা গেছে, চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীনে প্রথম দফায় আবেদন করেছিল ১ লাখ ৭ হাজার ১০ জন শিক্ষার্থী।

এর মধ্যে ভর্তির জন্য নির্বাচিত হয়েছে ১ লাখ ৪ হাজার ৮০১ জন শিক্ষার্থী। বাকি ২ হাজার ২৮০ জন শিক্ষার্থী প্রথম দফায় ভর্তির জন্য মনোনীত হয়নি। এরমধ্যে ৪০৮ শিক্ষার্থী হচ্ছে জিপিএ-৫ পাওয়া।

যে কারণে কলেজ পাননি জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীরা:
 
ভর্তি নীতিমালা অনুযায়ী-একজন শিক্ষার্থী তার এসএসসির ফলাফল ও অনলাইন আবেদনের সময়ে দেওয়া পছন্দক্রমের ভিত্তিতে ভর্তির জন্য নির্বাচিত হন। একজন শিক্ষার্থী ১০টি কলেজ পছন্দক্রমে দিতে পারেন। অনেকে পছন্দের দুই, তিন বা চারটি কলেজ পছন্দক্রমে দিয়েছেন। মূলত তাদের সেই কলেজগুলোতে আসন শূন্য না থাকায়, তারা ভর্তির সুযোগ থেকে বঞ্চিত হয়েছেন।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের কলেজ পরিদর্শক প্রফেসর মো. জাহেদুল হক ঠিক একই কথা বলেছেন।

তিনি বাংলানিউজকে বলেন, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনকারীরা ৫ থেকে ১০টি কলেজ পছন্দক্রম হিসেবে দিতে পারবে। আমরা শিক্ষার্থীদের বারবার বলেছি, তারা যেন ১০টি কলেজ পছন্দক্রম দেয়। অনেক শিক্ষার্থী ৫-৬টি কলেজ পছন্দক্রম দিয়েছে। যার ফলে দুই হাজারের বেশি শিক্ষার্থী প্রথম ধাপে ভর্তির জন্য মনোনীত হয়নি।

কলেজ না পাওয়া শিক্ষার্থীদের করণীয়:
 
প্রথম ধাপে আবেদন করে যারা কলেজ পাননি, তাদের জন্য কী করণীয় তাও জানিয়েছে কলেজ পরিদর্শক জাহেদুল হক।

তিনি বলেন, প্রথম ধাপে কলেজে ভর্তির জন্য মনোনীত না হওয়া শিক্ষার্থীদের ভয় পাওয়ার কোন কারণ নেই। তারা দ্বিতীয় ধাপে আবেদন করতে পারবে। যথেষ্ট আসন খালি রয়েছে। তবে আবেদনকারীদের প্রতি পরামর্শ থাকবে তারা যেন আবেদনের সময় ১০টি কলেজ পছন্দক্রম দেয়।

তিনি আরও বলেন, কলেজে ভর্তির জন্য প্রথম ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের আগামী ২৯ জুন রাত ৮টার মধ্যে ৩৩৫ টাকা ফি পরিশোধ করে নিশ্চায়ন করতে হবে। এবারের সকল আবেদন অটো মাইগ্রেশনযুক্ত। পছন্দক্রমের উপরের কলেজে আসন শূন্য মেধার ভিত্তিতে অটোমাইগ্রেশন হবে। অটোমাইগ্রেশন না চাইলে নিশ্চায়নের সময় তা বন্ধ করার সুযোগ আছে। নির্ধারিত সময়ের মধ্যে ফি পরিশোধ করে নিশ্চায়ন না করলে ভর্তির আবেদন ও সিলেকশন বাতিল হবে।

দ্বিতীয়-তৃতীয় ধাপে আবেদন ও ফল প্রকাশ:
 
৩০ জুন শুরু হবে দ্বিতীয় ধাপের আবেদন প্রক্রিয়া। এ ধাপে আবেদন চলবে ২ জুলাই রাত ৮টা পর্যন্ত। ৪ জুলাই রাত ৮টায় দ্বিতীয় ধাপের ফল প্রকাশ করা হবে। ৫ থেকে ৮ জুলাই রাত ৮টা পর্যন্ত দ্বিতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন প্রক্রিয়া চলবে। এরপর ১২ জুলাই দ্বিতীয় মাইগ্রেশনের ফল প্রকাশ করা হবে।
 
৯ থেকে ১০ জুলাই তৃতীয় ধাপে আবেদন শুরু হবে। ১২ জুলাই তৃতীয় ধাপের ফল প্রকাশ এবং ১৩-১৪ জুলাই তৃতীয় ধাপে নির্বাচিত শিক্ষার্থীদের নিশ্চায়ন করতে হবে।
 
তিন ধাপে নির্বাচিত এবং সফলভাবে নিশ্চায়ন করা শিক্ষার্থীদের ভর্তি প্রক্রিয়া চলবে ১৫ থেকে ২৫ জুলাই পর্যন্ত। ৩০ জুলাই অনুষ্ঠানিকভাবে সারাদেশে একযোগে একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৩৪০ ঘণ্টা, জুন ২৫, ২০২৪ 
বিই/পিডি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।