ঢাকা, শনিবার, ২১ আষাঢ় ১৪৩১, ০৬ জুলাই ২০২৪, ২৮ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

কোটা বাতিলের দাবিতে চবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪৭ ঘণ্টা, জুলাই ৩, ২০২৪
কোটা বাতিলের দাবিতে চবি শিক্ষার্থীদের মহাসড়ক অবরোধ ...

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল ও মেধাভিত্তিক নিয়োগের পরিপত্র বহাল রাখার দাবিতে চট্টগ্রাম-হাটহাজারী মহাসড়ক অবরোধ করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) শিক্ষার্থীরা।  

বুধবার (৩ জুলাই) দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় শহীদ মিনারে অবস্থান কর্মসূচি পালনের পর জিরো পয়েন্ট হয়ে বিশ্ববিদ্যালয় ১ নম্বর গেটে এসে মহাসড়ক অবরোধ করেন তারা।

সরকারি চাকরিতে কোটা ব্যবস্থা বাতিল ও ২০১৮ সালের পরিপত্র পুনর্বহালের দাবিতে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’-এর ব্যানারে এ সমাবেশে যুক্ত হন সাধারণ শিক্ষার্থীরা।  

এদিকে শিক্ষার্থীদের অবরোধে সড়কজুড়ে যানজট সৃষ্টি হয়।

মহাসড়ক অবরোধ করে শিক্ষার্থীদের ‘মেধাবীদের কান্না, আর না, আর না, কোটার বিরুদ্ধে-লড়াই হবে একসাথে’ এসব স্লোগান দিতে দেখা যায়।  

শিক্ষার্থীদের দাবিগুলো হলো: 

২০১৮ সালের পরিপত্র বহাল সাপেক্ষে কমিশন গঠন করে দ্রুত সময়ের মধ্যে সরকারি চাকরিতে (সকল গ্রেডে) অযৌক্তিক ও বৈষম্যমূলক কোটা বাদ দিতে হবে এবং সংবিধান অনুযায়ী কেবল অনগ্রসর ও সুবিধাবঞ্চিত জনগোষ্ঠীর কথা বিবেচনা করা যেতে পারে। সরকারি চাকরির নিয়োগ পরীক্ষায় কোটা সুবিধা একাধিকবার ব্যবহার করা যাবে না এবং কোটায় যোগ্য প্রার্থী না পাওয়া গেলে শূন্য পদগুলোতে মেধা অনুযায়ী নিয়োগ দিতে হবে। দুর্নীতিমুক্ত, নিরপেক্ষ ও মেধাভিত্তিক আমলাতন্ত্র নিশ্চিত করতে কার্যকর ব্যবস্থা নিতে হবে।

শিক্ষার্থীরা জানান, বৃহস্পতিবার (৪ জুলাই) সকাল ১০টায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার চত্বরে একই দাবিতে অবস্থান কর্মসূচি ও ছাত্র সমাবেশ করা হবে। দাবি আদায় না হলে পুনরায় মহাসড়ক অবরোধ করবেন তারা।  

বাংলাদেশ সময়: ১৪৪৪ ঘণ্টা, জুলাই ০৩, ২০২৪
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।