ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়নের কাজ চলছে: গওহর রিজভী

চবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৫
শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়নের কাজ চলছে: গওহর রিজভী ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ১৯৯৭ সালে করা পার্বত্য শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রীর পররাষ্ট্র বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী।   

শুক্রবার দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে পার্বত্য শান্তিচুক্তি নিয়ে আলোচনা শেষে  সাংবাদিকদের তিনি একথা জানান।



এ সরকারের আমলে পার্বত্য চট্টগ্রামে অনেক কাজ হচ্ছে উল্লেখ করে গওহর রিজভী বলেন,‘  শান্তিচুক্তি পুরোপুরি বাস্তবায়নের কাজ দ্রুত এগিয়ে চলছে। শান্তিচুক্তি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে।
পুরোপুরি বাস্তবায়নে সরকার খুবই আন্তরিক। ’

‘পার্বত্য চট্টগ্রাম নিয়ে নিজস্ব দাবি নেই জানিয়ে শন্তু লারমা সাংবাদিকদের বলেন, পার্বত্য চট্টগ্রামের  জনগণের অনেক দাবি আছে।   পার্বত্য সমস্যা সমাধানের জন্য চুক্তি হয়েছে।   চুক্তি বাস্তবায়নে আমরা আশাবাদী।  

তিনি বলেন, মানুষ ‍আশা নিয়ে জীবনযাপন করে আমারও আশা নিয়েই বেঁচে আছি।   বৈঠকে পার্বত্য চুক্তি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে।   আশাকরি সরকার আন্তরিকভাবে আমাদের দাবি পূরণে কাজ করবে।   কারণ দাবি পূরণটা হচ্ছে আন্তরিকতার বিষয়। ’

বৈঠকে আলোচনা এবং দাবি বাস্তবায়নে সরকারের আশ্বাসের বিষয়ে জানতে চাইলে তিনি বলেন,‘ এখন কিছু বলতে পারব না।   রাঙ্গামাটি গিয়ে দলের পক্ষ থেকে বিস্তারিত বলব। ’

পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রাণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা জানান, বৈঠকে ‘পার্বত্য ভূমি কমিশন আইনের কিছু সংশোধনের ব্যাপারে আলোচনা হয়েছে। পার্বত্য ভূমি কমিশনকে আরো কার্যকর করতে কিছু পদক্ষেপ গ্রহণ করা হচ্ছে।  

তিন পার্বত্য জেলা পরিষদের ৩৩টি বিষয়ের  মধ্যে ৩০টি বিষয় ইতিমধ্যে তিন পার্বত্য জেলা পরিষদের কাছে হস্তান্তর করা হয়েছে জানিয়ে তিনি বলেন,  বাকি তিনটির ব্যাপারে আলোচনা হচ্ছে।   যেহেতু পার্বত্য চট্টগ্রামে ভূমিই প্রধান সমস্যা তাই এ ব্যাপারে আলোচনা শেষে ব্যবস্থা গ্রহণ করা হবে। ’

দুই ঘন্টাব্যাপী বৈঠকে পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে শন্তু লারমা, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রাণালয়ের সচিব নববিক্রম কিশোর ত্রিপুরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময় : ১৫৫০ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।