ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অবরোধে ব্যস্ত পুলিশ, বিলবোর্ড অপসারণ হয়নি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৭ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৫
অবরোধে ব্যস্ত পুলিশ, বিলবোর্ড অপসারণ হয়নি ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: বিএনপি নেতৃত্বাধীন ২০ দলের ডাকা অবরোধে নাশকতা মোকাবেলায় ব্যস্ত থাকায় সোমবার নগরীতে বিলবোর্ড উচ্ছেদ অভিযান পরিচালনা করেনি চট্টগ্রাম সিটি করপোরেশন ও নগর পুলিশ।

করপোরেশনের রাজস্ব কর্মকর্তা শামসুল আলম বাংলানিউজকে বলেন,‘পুলিশ ফোর্স না পাওয়ায় সোমবার বিলবোর্ড উচ্ছেদ অভিযান হয়নি।



নগর পুলিশের অতিরিক্ত কমিশনার(প্রশাসন, অর্থ ও ট্রাফিক) একেএম শহিদুর রহমান বলেন,‘রোববার রাতে নগরীতে নাশকতার ঘটনা ঘটেছে।   তাই সোমবার নগরীর বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত পুলিশ মোতায়েন করতে হয়েছে।
ফোর্স দিতে না পারায় সোমবার অবৈধ বিলবোর্ড অপসারণ অভিযান হয়নি।   ফোর্স দিতে পারলে অভিযান আবারও চালানো হবে। ’ 

চট্টগ্রাম নগরীতে বিলবোর্ড স্থাপন নিয়ে ব্যাপক সমালোচনা আছে।   মাসখানেক আগে চট্টগ্রাম সফরে এসে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের যত্রতত্র বিলবোর্ড নিয়ে ব্যাপক ক্ষোভ প্রকাশ করেন। মন্ত্রী এজন্য সিটি কর্পোরেশনকেও দায়ি করেন।

নগরীতে বিলবোর্ড ব্যবসার অন্যতম নিয়ন্ত্রক নগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চু। নগর যুবলীগ, ছাত্রলীগ এবং যুবদলের অনেক নেতাও এ ব্যবসার সঙ্গে জড়িত। মূলত তাদের রাজনৈতিক দাপটের কাছে অসহায় সিটি কর্পোরেশন অতীতে বারবার উচ্ছেদের উদ্যোগ নিয়েও পরে পিছিয়ে গেছে।

এ অবস্থায় কমিশনার হিসেবে যোগদানের পর বিলবোর্ড উচ্ছেদে এগিয়ে আসেন আব্দুল জলিল মন্ডল। সিটি কর্পোরেশনের পক্ষ থেকে ৪২২টি অবৈধ বিলবোর্ডের একটি তালিকা নগর পুলিশকে দেয়া হয়।

ওই তালিকা ধরে গত ১৬ নভেম্বর থেকে বিলবোর্ড উচ্ছেদ অভিযানে নামে নগর পুলিশ ও সিটি কর্পোরেশন। শুরুতেই নগর যুবলীগের আহ্বায়ক মহিউদ্দিন বাচ্চুর বিলবোর্ড বাধার মুখেও উপড়ে ফেলে নগর পুলিশ যেমন প্রশংসা কুড়িয়েছে, আবার এমইএস কলেজ ছাত্রলীগ নেতা আরশাদুল আলম বাচ্চুর বিলবোর্ড উচ্ছেদ করতে না পেরে সমালোচনাও কুড়িয়েছে।

তবে মাত্র ৩১টি বিলবোর্ড উচ্ছেদের পর অভিযান বন্ধ হয়ে যায়। ডিসেম্বরের শুরুতে নগরীর বাকলিয়া থানায় ওপেন হাউজ ডে অনুষ্ঠানে বিলবোর্ড উচ্ছেদ অভিযান নিয়ে অসহায়ত্বের কথাও শোনা গেছে পুলিশ কমিশনারের মুখে।

এরপর ১৩ ডিসেম্বর এক সংবাদ সম্মেলনে সিএমপি কমিশনার আরও অসহায়ত্ব নিয়ে বলেন, বিলবোর্ড উচ্ছেদ তার কাজ নয়।

২০১৫ সালের ১ জানুয়ারী থেকে পুনরায় বিলবোর্ড উচ্ছেদ শুরু করে চট্টগ্রাম সিটি করপোরেশন ও নগর পুলিশ। ১১ জানুয়ারী পর্যন্ত ৩৭টি বিলবোর্ড ও ১২৬টি সাইনবোর্ড অপসারণ করা হয়।
 
বাংলাদেশ সময়: ২০৩৬ ঘণ্টা, জানুয়ারী ১২, ২০১৫

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।