ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

প্রেস ক্লাবের বিজয় উৎসব

‘তোঁয়ারা ভুলি নঅ যাইও’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৫
‘তোঁয়ারা ভুলি নঅ যাইও’ ছবি : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

চট্টগ্রাম: ‘তোঁয়ারা ভুলি নঅ যাইও, তোঁয়ারা পরি নঅ যাইও, মুক্তিযুদ্ধ হইয়েল বুলি, সোনার বাংলা পাইও’। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় গীতিকার সৈয়দ মহিউদ্দিনের লেখা মুক্তিযুদ্ধের এ গান যখন আলাউদ্দিন তাহের ধরলেন তখন মিলনায়তনের সবাই নড়েচড়ে বসলেন।

কান খাড়া, চোখজোড়া আলোঝলমলে মঞ্চে লাল পাঞ্জাবি পরা তাহেরের মুখে। গানের বাণী যেমন হৃদয়কাড়া তেমনি সুর আর গায়কী।


মহান বিজয়ের আনন্দ উদযাপনে চট্টগ্রাম প্রেস ক্লাব আয়োজিত সোমবারের বিজয় উৎসবের দৃশ্য এটি। ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে এ উৎসবকে ঘিরে বসেছিল নবীন, প্রবীণ সাংবাদিক ও তাদের পরিবারের সদস্যদের প্রাণের মেলা।

তাহের আরও শুনিয়েছেন ‘ভেবো না গো মা তোমার ছেলেরা’, ‘দিন যায় কথা থাকে’, ‘মধু হই হই বিষ খাওয়াইলা’ ইত্যাদি শ্রোতাপ্রিয় গান। ক্লাবের সাংস্কৃতিক সম্পাদক শহীদুল্লাহ শাহরিয়ারের সঞ্চালনায় অনুষ্ঠানে গান করেন জয়া বড়ুয়া ও প্রেস ক্লাব সদস্য সাইফুল্লাহ চৌধুরী। নৃত্যশিল্পী স্বপন দাশের পরিচালনায় ঘুঙুর একাডেমির শিল্পীরা নৃত্য পরিবেশন করেন।  

অনুষ্ঠানের শুরুতে মহান মুক্তিযুদ্ধে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালন করা হয়। এরপর স্বাগত বক্তব্য দেন প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ার, সাধারণ সম্পাদক মহসিন চৌধুরী ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) সহ-সভাপতি শহীদ উল আলম।  

বক্তারা বলেন, একাত্তরে ত্রিশ লাখ শহীদের রক্তে যে বাংলাদেশ আমরা পেয়েছি সেই দেশটা রক্ষা ও এগিয়ে নেওয়ার দায়িত্ব সবার। এক্ষেত্রে সাংবাদিকদের ভূমিকা অনেক বেশি। বিজয়ের আনন্দ চিরস্থায়ী করতে দেশের উন্নয়নে সবাইকে একযোগে কাজ করতে হবে।

অনুষ্ঠানের শেষদিকে স্বাধীন বাংলাদেশে প্রকাশিত প্রথম সংবাদপত্র দৈনিক আজাদীর ১৭ ডিসেম্বর (১৯৭১) সংখ্যার একটি কপি প্রেস ক্লাব সভাপতি কলিম সরওয়ারের হাতে তুলে দেন দৈনিক আজাদীর ব্যবস্থাপনা সম্পাদক ওয়াহেদ মালেক।

ওয়াহেদ মালেক বলেন, বিজয়ের মাসে প্রেস ক্লাবের জন্য দৈনিক আজাদীর বিশেষ সংখ্যাটির একটি কপি হস্তান্তরের জন্য আজকের দিনটি যথার্থ। স্বাধীন বাংলাদেশে প্রথম প্রকাশিত দৈনিক আজাদীর সঙ্গে ভাগ্যগুণে জড়িত আমি। এর জন্য আমি গর্ববোধ করি। এ গর্ব আজাদীর সঙ্গে সংশ্লিষ্ট সবার। এ গর্ব চট্টগ্রামবাসীর।

এ সময় মঞ্চে ছিলেন কবি-সাংবাদিক আবুল মোমেন, প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান, চট্টগ্রামের প্রথম নারী সাংবাদিক ডেইজি মউদুদ প্রমুখ। অনুষ্ঠানে বিজয়ের ৪৪ বছর উপলক্ষে প্রেস ক্লাবের লোগোসহ স্মারক কোটপিন পরিয়ে দেওয়া হয় অতিথিদের। সমবেত কণ্ঠে জাতীয় সংগীতের মধ্য দিয়ে শেষ হয় অনুষ্ঠান।

বাংলাদেশ সময়: ১৮৩০, ডিসেম্বর ২৮, ২০১৫
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।