ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

গাউছুল আজমের তরিক্বত চিন্তাশীলদের জন্য গবেষণার অনন্য ক্ষেত্র

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন, আমিরাত করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
গাউছুল আজমের তরিক্বত চিন্তাশীলদের জন্য গবেষণার অনন্য ক্ষেত্র

চট্টগ্রাম: কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মোর্শেদে আজম আওলাদে রাসুল হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ্ আহমদী মাদ্দাজিল্লুহুল আলী বলেছেন, খলিফায়ে রাসুলের মর্যাদায় অভিসিক্ত গাউছুল আজম মাদ্দাজিল্লুহুল আলীর তরিক্বত চিন্তাশীলদের জন্য গবেষণার অনন্য ক্ষেত্র।

‘এ তরিক্বতে রয়েছে আল্লাহ ও প্রিয় রাসুলের সন্তুষ্টি অর্জনের ব্যতিক্রমধর্মী নানা আধ্যাত্মিক প্রযুক্তি।

ইসলামের স্বর্ণযুগের হারানো ঐতিহ্য এসব আধ্যাত্মিক প্রযুক্তি ফয়েজে কোরআন, প্রিয় রাসুলের হেরার শিক্ষা মোরাকাবা ও নূরে মুহাম্মদীর জ্যোতিতে মুসলমানদের জাহির-বাতিনের পুনর্গঠন করে আত্মোপলব্ধির জাগরণ ঘটবে। যার ফলে মুসলমানদের কর্মে ও চিন্তা-চেতনায় আসবে সততা ও মননশীলতা এবং মুসলমানেরা হবে ঈমানীশক্তিতে তেজোদীপ্ত ও বলীয়ান।


সোমবার (২৮ ডিসেম্বর) রাতে চট্টগ্রাম লালদীঘি ময়দানে জশনে জুলুছে ঈদে মিলাদুন্নবী (দঃ) উপলক্ষে কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের ঐতিহাসিক গাউছুল আজম কনফারেন্সে উপস্থিত লাখো সুন্নি জনতার উদ্দেশ্যে এসব কথা বলেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, বর্তমান যুগে ইসলামের মহান পথ প্রদর্শক ও সুন্নাতে মোস্তফার প্রচারক গাউছুল আজম মাদ্দাজিল্লুহুল আলী তরিক্বতের দীক্ষায় ব্যক্তিচরিত্র সংশোধনে সমাজে শান্তির সুবাতাস ছড়িয়ে দেয়ার পাশাপাশি ইসলামের খেদমতে ও শিক্ষার প্রসারে নির্মাণ করে চলেছেন দেশ-বিদেশে বহু মসজিদ, মাদ্রাসা ও পাঠাগার। কানাডায় মসজিদ স্থাপন, হিফজুল কোরআন বিভাগ চালু এবং চট্টগ্রাম শহরের প্রাণকেন্দ্রে বায়েজিদস্থ গাউছুল আজম সিটিতে কাগতিয়া কামিল মাদ্রাসার চট্টগ্রাম মহানগর ক্যাম্পাস চালু এর মধ্যে অন্যতম।

যুব সমাজের উদ্দেশ্যে তিনি বলেন, দেশের যুব সমাজকে অশ্লীলতা, উগ্রতা-সন্ত্রাস-জঙ্গীবাদসহ ইভটিজিং এর মতো ঘৃণিত অপরাধ থেকে মুক্ত হয়ে দেশপ্রেমে উজ্জীবিত হতে হবে। আর এক্ষেত্রে যুগশ্রেষ্ঠ আধ্যাত্মিক ব্যক্তিত্ব গাউছুল আজমের দর্শন এবং এ দরবারের গৃহীত আধ্যাত্মিক কর্মসূচিসমূহ ফলপ্রসু ভূমিকা রাখবে।

মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ এর উদ্যোগে আয়োজিত কনফারেন্সে সভাপতিত্ব করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনছুর।

এতে বিশেষ অতিথি ছিলেন সিএমপি পুলিশ কমিশনার মুহাম্মদ আব্দুল জলিল মন্ডল, ঢাকা প্রেসিডেন্সি ইউনিভার্সিটির সাবেক উপাচার্য অধ্যাপক ড. মুহাম্মদ হারুন-অর রশীদ, বাংলাদেশ জমিয়াতুল মোদার্রেছীনের মহাসচিব হযরতুলহাজ্ব অধ্যক্ষ আল্লামা শাব্বীর আহমদ মোমতাজী, রাউজান উপজেলা চেয়ারম্যান এহছানুল হায়দার চৌধুরী বাবুল, চট্টগ্রাম চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রিজের সভাপতি মাহবুবুল আলম তালুকদার, রাজনৈতিক ব্যক্তিত্ব মাহফুজুল হায়দার চৌধুরী রোটন ও এলবিয়ন ল্যাবরেটরিজ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নেজাম উদ্দিন। প্রধান আলোচক ছিলেন সংগঠনের মহাসচিব অধ্যাপক মুহাম্মদ ফোরকান মিয়া।  

বিশেষ অতিথির বক্তব্যে অধ্যক্ষ আল্লামা শাব্বীর আহমদ মোমতাজী বলেন, যুগশ্রেষ্ঠ অলী কাগতিয়ার গাউছুল আজম ও তারই যোগ্য উত্তরসুরী অধ্যক্ষ ছৈয়্যদ মুহাম্মদ মুনির উল্লাহ্ আহমদী তরিক্বতের শিক্ষায় বিপথগামী অগণিত যুবকদের চরিত্রের আমূল পরিবর্তনের পাশাপাশি দেশে-বিদেশে মসজিদ, মাদ্রাসা নির্মাণের মাধ্যমে ইসলামের খেদমতে ও শিক্ষার প্রসারে যে আধ্যত্মিক বিপ্লব সাধন করে চলেছেন - তা ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে।

মাহবুবুল আলম তালুকদার বলেন, এ দরবারের অনুসারী যুবকদের মধ্যে তাকওয়া, রাসূলপ্রেম, শৃঙ্খলাবোধ, সৃষ্টিশীল চিন্তা-চেতনা ও পারস্পরিক হৃদ্যতার যে সম্পর্ক বিদ্যমান তা যে কারও জন্য অনুকরণীয়।

এহছানুল হায়দার চৌধুরী বাবুল বলেন, একসময়ের সন্ত্রাসের অভয়ারণ্য রাউজান, ফটিকছড়িতে আজ শান্তির যে সুবাতাস বইছে এর নেপথ্যে যুগশ্রেষ্ঠ অলী কাগতিয়ার গাউছুল আজমের অনন্য আধ্যাত্মিক ক্ষমতা ও যুব সমাজের প্রতি তার শান্তির আহবান মূখ্য ভূমিকা পালন করছে।

মাহফুজুল হায়দার চৌধুরী রোটন বলেন, নৈতিক অবক্ষয় রোধে দেশের যুব সমাজকে শৃঙ্খলা, শান্তি ও কল্যাণের পথে ফিরিয়ে আনতে মুনিরীয়া যুব তবলীগের এ ধরণের আধ্যাত্মিক কর্মসূচি বলিষ্ট ভূমিকা রাখছে।

প্রধান আলোচকের বক্তব্যে অধ্যাপক মুহাম্মদ ফোরকান মিয়া বলেন, আধ্যাত্মিক চেতনা বিকাশের মাধ্যমে উন্নত নৈতিকতা সম্পন্ন আলোকিত মানুষ গড়ার মধ্যে দিয়ে আদর্শ সমাজ প্রতিষ্ঠায় গাউছুল আজম মাদ্দাজিল্লুহুল আলী গঠন করেছেন প্রিয় রাসুলের হিলফুল ফুযুলের আদলে অরাজনৈতিক তরিক্বতভিত্তিক আধ্যাত্মিক সংগঠন মুনিরীয়া যুব তবলীগ কমিটি বাংলাদেশ। যে সংগঠনের মনোগ্রাম ইতোমধ্যে অলৌকিকভাবে বিভিন্ন গাছের পাতায় উদ্ভাসিত হয়ে খোদায়ীভাবে এর কবুলিয়তের সাক্ষ্য বহন করছে।

সভাপতির বক্তব্যে অধ্যাপক ড. মোহাম্মদ আবুল মনছুর বলেন, ছাত্রজীবন থেকে আমি গাউছুল আজমের মকবুল এ তরিক্বতের সঙ্গে সম্পৃক্ত হয়েছি। গাউছুল আজমের তাওয়াজ্জুহর প্রভাবে স্মৃতিশক্তি হয় প্রখর। শিক্ষাজীবনে তরিক্বত চর্চার মাধ্যমে একজন শিক্ষার্থী সন্ত্রাস, মাদক সহ নানা অপরাধমূলক কর্মকান্ড থেকে নিজেকে মুক্ত রাখতে পারে।

এতে অন্যান্যদের মধ্যে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আরবি বিভাগের অধ্যাপক ড. এস এম রফিকুল আলম, ইসলামিক স্টাডিজ বিভাগের ড. মুহাম্মদ এনামুল হক মোজাদ্দেদী, নানুপুর মাজহারুল উলুম গাউছিয়া কামিল মাদরাসার অধ্যক্ষ আল্লামা মোসলেহ উদ্দিন আল মাদানী, গাছবাড়ীয়া সরকারি কলেজের ইংরেজি বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ কামরুল ইসলাম, নাজিরহাট কলেজের ইংরেজি বিভাগের অধ্যাপক মুহাম্মদ গোলাম কিবরিয়া, ব্যবস্থাপনা বিভাগের অধ্যাপক মুহাম্মদ নাসির উদ্দীন চৌধুরী ।

আরও বক্তব্য রাখেন আল্লামা মুফতি মুহাম্মদ ইব্রাহীম হানফি, আল্লামা মুফতি আনোয়ারুল আলম ছিদ্দিকি, উপাধ্যক্ষ আল্লামা বদিউল আলম আহমদী, আল্লামা মোহাম্মদ আশেকুর রহমান, আল্লামা এমদাদুল হক মুনিরী, মাওলানা সেকান্দর আলী ও মাওলানা মুহাম্মদ ফোরকান।

কনফারেন্সে দেশবরেণ্য বহু ওলামায়ে কেরাম, শিক্ষাবিদ, সাংবাদিক ছাড়াও সর্বস্তরের লাখো ধর্মপ্রাণ সুন্নি জনতা উপস্থিত ছিলেন। মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশ ছাড়াও অষ্ট্রেলিয়া, কানাডা, যুক্তরাষ্ট্র প্রবাসী কাগতিয়া দরবারের অনুসারী ও ভক্তরা কনফারেন্সে যোগদান করেন।  

মিলাদ ও কিয়াম শেষে প্রধান অতিথি দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর ঐক্য, সুখ, শান্তি ও সমৃদ্ধি এবং দরবারের প্রতিষ্ঠাতা কাগতিয়ার গাউছুল আজমের আশু রোগমুক্তি ও দীর্ঘায়ু কামনা করে বিশেষ মুনাজাত করেন। এ সময় উপস্থিত সকলের আমিন, আমিন ধ্বনিতে এক অভূতপূর্ব দৃশ্যের সূচনা হয়।  

বাংলাদেশ সময়: ০৯৪৭ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
আইএসএ/টিসি

** গাউছুল আজম কনফারেন্সে নবী প্রেমিকের ঢল
** ‘তরিক্বত চর্চার মাধ্যমে নিজেকে অপরাধমুক্ত রাখা সম্ভব’
** চট্টগ্রামে গাউছুল আজম কনফারেন্স শুরু
** চট্টগ্রাম সুসজ্জিত-বর্ণাঢ্য র‌্যালি, গাউছুল আজম কনফারেন্স সোমবার

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।