ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বিশ্ব মানবতার মুক্তির দূত মহানবী

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬
বিশ্ব মানবতার মুক্তির দূত মহানবী

সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী বলেছেন, বিশ্ব মানবতার মুক্তির দূত হিসেবে হযরত মোহাম্মদ (সা.) দুনিয়ায় আগমন করে অন্ধকার জগতকে আলোকিত করেছেন।

চট্টগ্রাম: সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী বলেছেন, বিশ্ব মানবতার মুক্তির দূত হিসেবে হযরত মোহাম্মদ (সা.) দুনিয়ায় আগমন করে অন্ধকার জগতকে আলোকিত করেছেন।

মঙ্গলবার মাইজভান্ডার দরবার শরীফে জশনে ঈদে মিলাদুন্নবী (স:) মাহফিলে সভাপতির বক্তব্যে একথা বলেন তিনি।

মাইজভান্ডার দরবার শরীফের গাউছিয়া আহমদিয়া মঞ্জিল শাহি ময়দানে এ মাহফিল অনুষ্ঠিত হয়।

মাহফিলে বক্তারা কোরআন হাদীসের আলোকে বলেন, গাউছুল আজম মাইজভান্ডারীর দরবার হচ্ছে রাসুল পাক (স.) এর আদর্শের কেন্দ্র।

গাউছুল আজম মাইজভান্ডারী মওলানা সৈয়দ আহমদ উল্লাহ (ক:) ছিলেন রাসুল করিম (স.) এর ৩৭তম বংশধর। তিনি রাসুল পাক (স.) এর প্রদর্শিত পথে চলার জন্য মানুষকে আহবান করেছেন। তাই মাইজভান্ডার দরবার শরীফ হচ্ছে বিশ্বে শান্তি প্রতিষ্ঠার অন্যতম প্রাণকেন্দ্র। এই দরবারে আসলে মানুষ অন্তরে ভালবাসা, শ্রদ্ধা, সম্প্রীতি ধারণ করে এবং অন্যদিকে হিংসা, উগ্রতা, সন্ত্রাসবাদ ও জঙ্গিবাদ থেকে বিরত থাকে।

প্রতি বছরের মতো এবারও ২৭ রবিউল আউয়াল (২৭ ডিসেম্বর) বাদ জোহর থেকে রাত ১০ টা পর্যন্ত পবিত্র জশনে ঈদে মিলাদুন্নবী (স:) মাহফিলের আয়োজন করা হয়। মাহফিলে বিভিন্ন কর্মসূচির মধ্যে সকাল ৭টা থেকে আঞ্জুমানে মোত্তাবেয়ীনে গাউছে মাইজভান্ডারী (শাহ এমদাদীয়া) ফটিকছড়ি, হাটহাজারী, রাউজান, রাঙ্গুনীয়া, চট্টগ্রাম মহানগর, বোয়ালখালী, পটিয়া, চন্দনাইশ, লোহাগাড়া, সীতাকুন্ড ও মীরশ্বরাই উপজেলা কার্যকরী সংসদের নেতৃত্বে বর্নাঢ্য জুলুস বের করা হয়। সকাল ১০টা থেকে কোরআন খতম, মিলাদ শরীফ, খতমে গাউছিয়া, নাত রাসুল (স.) এবং শানে গাউছিয়া পরিবেশন করা হয়। বাদে জোহর থেকে মাহফিলের মূল কার্যক্রমে বক্তারা আলোচনা শুরু করেন।

হযরত গাউছুল আজম মাইজভান্ডারী (ক.) এর আদর্শ বিশ্ববাসীর কাছে তুলে ধরার লক্ষ্যে সাজ্জাদানশীন মাওলানা সৈয়দ এমদাদুল হক মাইজভান্ডারী (ম.) গাউছুল আজম মাইজভান্ডারী মাওলানা সৈয়দ আহমদ উল্লাহ (ক.) এর ‘জীবনী ও কেরামত’ গ্রন্থটি ইংরেজী ভাষায় অনুবাদ করে প্রকাশ করা হয়।

মাইজভান্ডার দরবার শরীফ গাউছিয়া আহমদিয়া মঞ্জিল শাহি ময়দানে অনুষ্ঠিত মাহফিলে বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের পাশাপাশি বিভিন্ন দেশ থেকে আগত ওলামায়ে কেরাম, পীর মাশায়েখ, গবেষক, বিভিন্ন দ্বীনি শিক্ষা প্রতিষ্ঠানের অধ্যক্ষ, উপাধ্যক্ষ, মুফতি, মুহাদ্দিস, মোফাস্সিরগণ বক্তব্য রাখেন।

মাহফিলের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সাজ্জাদানশীন সৈয়দ ইরফানুল হক মাইজভান্ডারী(ম.)। শেখ মুহাম্মদ আলমগীর ও মওলানা আবুল মনসুরের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত মাহফিলে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ইমামে আহলে সুন্নাত শায়খুল ইসলাম আল্লামা কাযী মুহাম্মদ নুরুল ইসলাম হাশেমী (ম.)। এতে অন্যান্যের মধ্যে শেরে মিল্লাত শায়খুল হাদিস আল্লামা মুফতি মুহাম্মদ ওবাইদুল হক নঈমী, কাজী মোহাম্মদ মঈনুদ্দীন আশরাফী, মওলানা মুফতী মুহাম্মদ বখতেয়ার উদ্দীন আল কাদেরী প্রমুখ বক্তব্য রাখেন।

মাহফিলে অন্যান্যের মধ্যে সৈয়দুল হক খান, ক্যাপ্টেন সৈয়দ সোহেল হাসনাত, মাওলানা মুফতী অছিয়র রহমান আল কাদেরী, মাওলানা অধ্যক্ষ আহমদ হোসাইন আল কাদেরী, মওলানা ইব্রাহিম আল কাদেরী, মওলানা হোসাইন আহমদ ফারুকী, মাওলানা বশিরুল আলম, অধ্যক্ষ বদরুদদোজা, মওলানা এনাম রেজা আল কাদেরী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১২৩০ ঘণ্টা, ডিসেম্বর ২৮, ২০১৬

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।