ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

শওকত ওসমান সাহিত্যে বাঙালির বেদনা চিত্রিত করেছেন

চট্টগ্রাম প্রতিদিন ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৮
শওকত ওসমান সাহিত্যে বাঙালির বেদনা চিত্রিত করেছেন বক্তব্য রাখছেন ড.অনুপম সেন

চট্টগ্রাম: কথাশিল্পী শওকত ওসমান নির্যাতিত বাঙালির বেদনা ও সংগ্রামকে অদম্য শৈল্পিকতায় চিত্রিত করেছেন বলে মন্তব্য করেছেন বরেণ্য শিক্ষাবিদ ড.অনুপম সেন।

মঙ্গলবার সন্ধ্যায় শওকত ওসমানের ১০১ তম জন্মজয়ন্তীর অনুষ্ঠানে তিনি বলেন, শওকত ওসমান শুধু বাংলা ভাষা ও সাহিত্যের অন্যতম দিকপাল ছিলেন না, বরং ১৯৪৭ সালের পর বাঙালির জাতীয়তাবোধ উন্মেষ ও বিকাশের অন্যতম পথিকৃৎ ছিলেন।  বাঙালি জাতি স্বাধীনতার জন্য যে লড়াই শত বৎসর ধরে করে আসছিলো- তারই ধারাবাহিকতায় সংস্কৃতি ও সাহিত্যে শওকত ওসমান ও সমসাময়িকদের আবির্ভাব হয়েছিল।

তিনি আরো বলেন, শওকত ওসমানের সাহিত্যে দরিদ্র, নির্যাতিত বাঙালির বেদনা ও সংগ্রাম উঠে এসেছে।   তিনি সেটাকে চিত্রায়িত করেছেন অদম্য শৈল্পিকতায়।

 তিনি মানুষকে সংগ্রাম ও মনুষ্যত্বে উদ্দীপ্ত করেছেন।

 তাঁর শিক্ষকতা, সাহিত্য চর্চা ও মানবিক কর্মকান্ডের মাধ্যমে।

‘শতাব্দী পেরিয়ে শওকত ওসমান’ শিরোনামে নগরীর থিয়েটার ইনস্টিটিউট মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. শিরিন আখতার, কবি ও সাংবাদিক এজাজ ইউসুফী।

কবি ও সাংবাদিক নাজিমুদ্দিন শ্যামলের সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন চিত্রনায়ক পংকজ বৈদ্য সুজন, নারীনেত্রী মমতাজ খান।

এসময় উপস্থিত ছিলেন সাংস্কৃতিক ব্যক্তিত্ব দেওয়ান মাকসুদ, নগর যুবলীগের যুগ্ম আহ্বায়ক ও শওকত ওসমান স্মৃতি পরিষদের প্রধান সমন্বয়কারী ফরিদ মাহমুদ, স্মৃতি পরিষদের কর্মকর্তা এস এম সাঈদ সুমন ও শেখ নাছির আহমেদ।

বাংলাদেশ সময়: ২২৪০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৮

আরডিজি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।