ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

এক্সেল লোড নিয়ন্ত্রণ ব্যয় বাড়াবে মেগা প্রকল্পের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৩ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৮
এক্সেল লোড নিয়ন্ত্রণ ব্যয় বাড়াবে মেগা প্রকল্পের এক্সেল লোড নিয়ন্ত্রণ ব্যয় বাড়াবে মেগা প্রকল্পের

চট্টগ্রাম: মোটরযানের এক্সেল লোড নিয়ন্ত্রণ সরকারের ভিশন বাস্তবায়নে নেওয়া মেগা প্রকল্পগুলোর ব্যয় অতিরিক্ত ৪০ হাজার কোটি টাকা বাড়াবে বলে মনে করছেন পোর্ট ইউজার্স ফোরামের চেয়ারম্যান মাহবুবুল আলম। 

এতে সাধারণ জনগণের ব্যবহৃত নিত্যপ্রয়োজনীয় পণ্যের মূল্য ১০ থেকে ১২ শতাংশ বৃদ্ধি পাবে। ফলে নৌপথের উপর চাপ সৃষ্টি হবে।

এক্সেল লোড নিয়ন্ত্রণ ও লাইটারেজ সংকট-সহ চট্টগ্রাম বন্দর দিয়ে আমদানি-রফতানি সংক্রান্ত বিভিন্ন সমস্যা সমাধানে বন্দর ব্যবহারকারীদের সংগঠন পোর্ট ইউজার্স ফোরামের সভায় এসব কথা বলেন মাহবুবুল আলম।

বুধবার বিকেলে (৩ জানুয়ারি) ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে অনুষ্ঠিত হয়।

সভায় সংকট নিরসনে অর্থ, বাণিজ্য, নৌ, সড়ক পরিবহন ও সেতু এবং শিল্প মন্ত্রণালয়ের সমন্বয়ে যৌথ সভা আয়োজন এবং প্রয়োজনে প্রধানমন্ত্রীর হস্তপেক্ষ কামনা করা হয়।

মাহবুবুল আলম বলেন, সম্প্রতি নৌমন্ত্রণালয়ের ৫ দিনের মধ্যে লাইটারেজ জাহাজ থেকে পণ্য খালাসের যে নির্দেশনা দেওয়া হয়েছে তার পরিবর্তে পণ্যের ধরণ ও ওজন হিসেবে যৌক্তিক সময় নির্ধারণ এবং পণ্য খালাসে আধুনিক সুযোগ সুবিধাসহ পর্যাপ্ত ঘাট তৈরির উপর গুরুত্বারোপ করেন।

একই সঙ্গে চেম্বারের আবেদনের প্রেক্ষিতে এক্সেল লোড নিয়ন্ত্রণ ৩ মাসের জন্য স্থগিত করায় সেতু মন্ত্রীর প্রতি ধন্যবাদজ্ঞাপন করেন চেম্বার সভাপতি।

সভায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক ৮ লেনে উন্নীতকরণ, ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেস ওয়ে নির্মাণ এ বছরই শুরু করা, আন্তর্জাতিক মানসম্পন্ন সড়ক নির্মাণ, বেসরকারি উদ্যোক্তাদের জেটি ও ঘাট নির্মাণের অনুমোদন দেওয়ার দাবি জানানো হয়।

মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাষ্ট্রি’র ভারপ্রাপ্ত সভাপতি ও বিজিএমইএ’র পরিচালক এ এম মাহবুব চৌধুরী জাতীয় স্বার্থে এসআরও-এর মাধ্যমে আগামী ১ বছরের জন্য রেয়াতী শুল্কে লাইটারেজ জাহাজ আমদানির প্রয়োজন বলে মনে করেন।

সিঅ্যান্ডএফ এজেন্ট অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে এম আক্তার হোসেন আন্তর্জাতিক মান অনুযায়ী মোটরযানের ওজন নিয়ন্ত্রণের অনুরোধ জানান। যাতে রাস্তায় লোড নিয়ন্ত্রণের কারণে ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্থ না হয়।

খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ডাষ্ট্রিজ এসোসিয়েশন সাধারণ সম্পাদক ছৈয়দ ছগীর আহমদ এক্সেল লোড নিয়ন্ত্রণ চট্টগ্রামের বিরুদ্ধে বিরাট ষড়যন্ত্র উল্লেখ করে চট্টগ্রাম হতে ব্যবসা-বাণিজ্য যাতে অন্যত্র চলে না যায় এ ব্যাপারে সবাইকে সতর্ক থাকার আহবান জানান।

মাহবুবুল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ, চট্টগ্রাম বন্দর ট্রাক মালিক ও কন্ট্রাক্টর অ্যাসোসিয়েশন’র সাধারণ সম্পাদক জহুর আহমেদ, সিঅ্যান্ডএফ’র বন্দর বিষয়ক সম্পাদক মো. লিয়াকত আলী হাওলাদার, প্রাইম মুভার অ্যাসোসিয়েশন’র সাধারণ সম্পাদক আবুল হাশেম, যুগ্ম সচিব আবু বকর সিদ্দিক, ডায়মন্ড সিমেন্টের পরিচালক মো. হাকিম আলী, কনফিডেন্স সিমেন্টের ডিএমডি জহির, বিএসএ’র খায়রুল আলম সুজন প্রমুখ বক্তব্য রাখেন।

এসময় চেম্বারের সিনিয়র সহ-সভাপতি মো. নুরুন নেওয়াজ সেলিম, পরিচালক কামাল মোস্তফা চৌধুরী, জহিরুল ইসলাম চৌধুরী (আলমগীর), মো. অহীদ সিরাজ চৌধুরী (স্বপন), মাহবুবুল হক চৌধুরী (বাবর), সরওয়ার হাসান জামিল, মো. রকিবুর রহমান (টুটুল), অঞ্জন শেখর দাশ, এস এম শামসুদ্দিন, মো. আবদুল মান্নান সোহেল, বাংলাদেশ দোকান মালিক সমিতির সভাপতি সালেহ আহমেদ সুলেমান, সিনিয়র সহ-সভাপতি মো. সাহাব উদ্দিন প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৩৪ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৮

এমইউ/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।