ঢাকা, শনিবার, ২৮ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ওয়ার্ড ভিত্তিক বকেয়া করের তালিকা যাবে কাউন্সিলরের কাছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৪ ঘণ্টা, জানুয়ারি ৭, ২০১৮
ওয়ার্ড ভিত্তিক বকেয়া করের তালিকা যাবে কাউন্সিলরের কাছে ওয়ার্ড ভিত্তিক বকেয়া করের তালিকা যাবে কাউন্সিররের কাছে

চট্টগ্রাম: ওয়ার্ড ভিত্তিক বকেয়া করের তালিকা কাউন্সিলরদের কাছে পাঠানো হচ্ছে বলে জানিয়েছেন মেয়র আ জ ম নাছির উদ্দীন। রোববার (৭ জানুয়ারি) দুপুরে নগর ভবনের কেবি আবদুচ ছত্তার মিলনায়তনে 'মন্ত্রণালয় ভিত্তিক বিভিন্ন সরকারি সংস্থার সঙ্গে বকেয়া গৃহকর ও রেইট সম্পর্কিত সমন্বয় সভা'য় প্রধান অতিথির বক্তব্যে মেয়র এসব কথা বলেন।

মেয়র বলেন, সামর্থ্যবান ব্যক্তি ও প্রতিষ্ঠানকে কর দেওয়ার সংস্কৃতি গড়ে তুলতে হবে। তাহলে চসিকের সক্ষমতা বাড়বে।

দেশে মিডিয়ার রোল খুবই শক্তিশালী। মিডিয়া যেভাবে চায় সেভাবে জনমত তৈরি হয়।
আমি মিডিয়ার সুদৃষ্টি চাই আইন অনুযায়ী পৌরকর আদায়ের জন্য।

তিনি বলেন, অনেক সরকারি প্রতিষ্ঠান বিদ্যুৎ, গ্যাস, পানির বিল দিচ্ছে কিন্তু সিটি করপোরেশনের গৃহকর ও রেইট আদায়ে উদাসীন। কিন্তু তারা এসব প্রতিষ্ঠানের বর্জ্য অপসারণ, আলোকায়ন, সড়ক মেরামতে চুল পরিমাণ ছাড় দিতে রাজি নয়। সরকার আইন তৈরি করে দিয়েছে আরবান ট্যাক্সের হার নির্ধারণ করে দিয়েছে। বিষয়টি বুঝতে হবে। জনমত সৃষ্টি করতে হবে।

তিনি বলেন, আমরা চিঠি দেওয়ার পর অনেকে পৌরকর পরিশোধ করেছেন। আজও একটি প্রতিষ্ঠান ১৩ লাখ টাকা পরিশোধ করেছে। ১০ বছর আগের বকেয়াও আছে। সরকারি প্রতিষ্ঠান দিয়ে শুরু করেছি। পর্যায়ক্রমে বেসরকারি প্রতিষ্ঠান নিয়ে সমন্বয় সভা করব।

চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. সামসুদ্দোহার সভাপতিত্বে প্রধান রাজস্ব কর্মকর্তা ড. মুহাম্মদ মুস্তাফিজুর রহমানের সঞ্চালনায় সভায় বক্তব্য দেন প্রধান প্রকৌশলী লে. কর্নেল মহিউদ্দিন আহমেদ, চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) বি. জেনারেল জালাল উদ্দিন, চমেক অধ্যক্ষ প্রফেসর সেলিম মোহাম্মদ জাহাঙ্গীর প্রমুখ।

সভায় গৃহায়ণ ও গণপূর্ত, আইন, বিচার ও সংসদ, স্বরাষ্ট্র, প্রাথমিক ও গণশিক্ষা, শিক্ষা, পরিবেশ ও বন, রেলপথ, সড়ক পরিবহন ও সেতু, স্থানীয় সরকার, কৃষি, শিল্প, ভূমি, জনপ্রশাসন, বস্ত্র ও পাট, মৎস্য ও প্রাণিসম্পদ, মহিলা ও শিশু, সংস্কৃতি, পানিসম্পদ মন্ত্রণালয়ের অধীন বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধি উপস্থিত ছিলেন। বৈঠকে টিচার্স ট্রেনিং কলেজের বকেয়া পৌরকর বাবদ প্রায় ১৩ লাখ টাকার চেক মেয়রের কাছে হস্তান্তর করেন।  

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, জানুয়ারি ০৭, ২০১৭

এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।