ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সাদার্ন ভার্সিটিতে ইজিবাইকের পিসিই নির্ণয় বিষয়ক সেমিনার

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৬ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
সাদার্ন ভার্সিটিতে ইজিবাইকের পিসিই নির্ণয় বিষয়ক সেমিনার

চট্টগ্রাম: সাদার্ন ইউনিভার্সিটিতে পুরকৌশল বিভাগের উদ্যোগে ‘ইজিবাইকের প্যাসেঞ্জার কার ইকুইভ্যালেন্ট (পিসিই) নির্ণয়’ শীর্ষক সেমিনার সম্প্রতি অনুষ্ঠিত হয়।

পুরকৌশল বিভাগের বিভাগীয় প্রধান ও বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি প্রফেসর ইঞ্জিনিয়ার এম আলী আশরাফ এর সভাপতিত্বে সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রভাষক অংকন মহাজন।

তিনি খুলনা অঞ্চলে রাস্তায় ইজিবাইকের প্রভাব জানার জন্য পিসিই নির্ণয় সম্পর্কে ধারণার সংশ্লিষ্ট গবেষণাপত্র পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে উপস্থাপন করেন।

প্রবন্ধে তিনি উল্লেখ করেন, রাস্তায় গাড়ির ধারণক্ষমতা নির্ণয়ের জন্য প্রত্যেক যানবাহনের প্যাসেঞ্জার কার ইকুইভ্যালেন্ট নির্ণয় করা প্রয়োজন হয়। রাস্তায় সচরাচর চলাচল করা যানবাহনের  পিসিই সুনির্দিষ্ট।

যখন নতুন ধরনের কোন যানবাহনের অনুপ্রবেশ ঘটে তখন যানবাহনের ধারণক্ষমতা পরিবর্তিত হয়। রাস্তার ধারণক্ষমতা কতটুকু পরিবর্তিত হচ্ছে তা জানার জন্য নতুন যানবাহনের পিসিই জানা জরুরি।

‘অন্যান্য কম গতিসম্পন্ন গাড়ির ন্যায় ইজিবাইকের পিসিই নির্ণয়ের ক্ষেত্রে মডেল ডেভেলপমেন্ট করার জন্য এসপিএসএস সফটওয়্যার ব্যবহার করা হয় এবং ইজিবাইকের পিসিই ০.৬৪-০.৮২ এর মধ্যে পরিবর্তিত হয়। এই ধরনের কম গতিসম্পন্ন গাড়ির অণুপ্রবেশের কারণে রাস্তায় দ্রত গতিসম্পন্ন গাড়ির গতি ক্রমাগত হ্রাস পাচ্ছে, পাশাপাশি সৃষ্টি হচ্ছে যানজট।

বাংলাদেশ সময়:  ১৬২৫ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৮
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।