ঢাকা, বৃহস্পতিবার, ১৯ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

আওয়ামী লীগের কমিটিতে আলোচনায় চট্টগ্রামের যেসব নেতা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৪৯ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
আওয়ামী লীগের কমিটিতে আলোচনায় চট্টগ্রামের যেসব নেতা

চট্টগ্রাম: আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে চট্টগ্রামের তিন নেতা পদোন্নতি পেতে পারেন বলে গুঞ্জন রয়েছে। পাশাপাশি চট্টগ্রামের নতুন কয়েকজন স্থান পেতে পারেন বলে শোনা যাচ্ছে।

বর্তমান আওয়ামী লীগের কমিটিতে রয়েছেন প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি, প্রচার ও প্রকাশনা সম্পাদক এবং তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এমপি, সাংগঠনিক সম্পাদক এবং শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম আমিন, উপ-দফতর সম্পাদক এবং প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

দলীয় সূত্র জানায়, পদোন্নতি পেতে পারেন ড. হাছান মাহমুদ, ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, আমিনুল ইসলাম আমিন ও ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

দলের প্রেসিডিয়াম সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন হতে পারেন উপদেষ্টা পরিষদের সদস্য।

প্রয়াত আওয়ামী লীগ নেতা আখতারুজ্জামান চৌধুরী বাবুর ছেলে ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ কেন্দ্রীয় কমিটিতে যুক্ত হতে পারেন।

কক্সবাজার থেকে কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক নেতা প্রশান্ত ভূষণ বড়ুয়া স্থান পেতে পারেন। কমিটিতে যুক্ত হতে পারেন কেন্দ্রীয় ছাত্রলীগের সাবেক সভাপতি মাইনুদ্দীন হাসান চৌধুরী। বান্দরবানের সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং ফের কেন্দ্রীয় কমিটিতে যুক্ত হতে পারেন।

দলের কেন্দ্রীয় এক নেতা জানান, ওয়ান-ইলেভেনের সময় যেসব নেতা দলের পক্ষে সক্রিয় ছিলেন এবং বিশেষ পরিস্থিতিতে দলের হাল ধরেছিলেন তাদের নতুন কমিটিতে রাখা হবে। কেউ কেউ পদোন্নতি পেতে পারেন।

শুক্রবার (২০ ডিসেম্বর) আওয়ামী লীগের ২১তম জাতীয় সম্মেলনে টানা নবমবারের মতো প্রধানমন্ত্রী শেখ হাসিনা দলের সভাপতি হতে যাচ্ছেন বলে ধারণা করা হচ্ছে। পাশাপাশি নতুন কমিটিতে কে আসছেন, কে বাদ পড়ছেন-তা নিয়ে চলছে আলোচনা।

জানা গেছে, ৬৫ বছরের বেশি বয়সীরা দলে স্থান পাচ্ছেন না। বিতর্কিত ও নিষ্ক্রিয়রা বাদ পড়বেন। বয়স বিবেচনায় সভাপতিমণ্ডলীর সদস্যদের একটি অংশ বাদ পড়তে পারে। তারা হবেন ৫১ সদস্যের উপদেষ্টা পরিষদের সদস্য। সভাপতি ও সাধারণ সম্পাদক ছাড়া ১৭ সদস্যের সভাপতিমণ্ডলীতে যুগ্ম সাধারণ সম্পাদক ও সম্পাদকদের মধ্য থেকে পরিচ্ছন্ন রাজনীতিকরা স্থান পাবেন। বর্তমান কমিটিতে থাকা ১৫ জন নারীর সংখ্যা আরও বাড়তে পারে। সম্পাদকীয় ও নির্বাহী সদস্য পদেও হতে পারে পরিবর্তন।

আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর এক সদস্য বলেন, ত্যাগী নেতাদের মূল্যায়ন করবেন দলীয় সভানেত্রী শেখ হাসিনা। সাংগঠনিক কর্মকাণ্ড বিবেচনায় কারও পদোন্নতি হবে কিংবা কারও পদাবনতি হবে। এটা দলের স্বার্থে সবাইকে মেনে নিতে হবে।

আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য হিসেবে আছেন সমাজবিজ্ঞানী ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষক ড. প্রণব কুমার বড়ুয়া। তারা ফের উপদেষ্টা পরিষদে থাকতে পারেন বলে জানিয়েছে দলীয় সূত্র।

বাংলাদেশ সময়: ১২৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৯
এসকে/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।