ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্ড কার্যক্রম সহজীকরণে বিনিয়োগ ও রফতানি বাড়বে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২১
বন্ড কার্যক্রম সহজীকরণে বিনিয়োগ ও রফতানি বাড়বে ...

চট্টগ্রাম: দেশের প্রধান সমুদ্রবন্দর ও কাস্টম হাউসের কারণে খরচ কম হলেও অন্যান্য অবকাঠামোগত সমস্যার কারণে চট্টগ্রামে পোশাক শিল্প নাজুক অবস্থায় রয়েছে বলে মন্তব্য করেছেন বিজিএমইএর প্রথম সহ-সভাপতি মোহাম্মদ আবদুস সালাম।

তিনি বলেন, বর্তমানে বিশ্বব্যাপী করোনা ভাইরাসজনিত উদ্ভূত পরিস্থিতিতে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পে চরম বিপর্যয়ের মুখে।

বন্ধ হয়ে গেছে অনেক কারখানা, ক্রেতারা অর্ডার বাতিল বা স্থগিত করেছেন। জাতীয় অর্থনীতিতে এর প্রতিক্রিয়া ইতিমধ্যে দৃশ্যমান।
পোশাক শিল্পের ভবিষ্যৎ সুরক্ষা ও শ্রমিকদের মজুরি প্রদানের লক্ষ্যে মাননীয় প্রধানমন্ত্রী কর্তৃক স্বল্প সুদে ঋণের ব্যবস্থা করায় পোশাক শিল্প বর্তমানে ঘুরে দাঁড়ানোর চেষ্টা অব্যাহত রেখেছে। সময়োপযুগী ও দ্রুত সাহসী সিদ্ধান্ত গ্রহণের জন্য প্রধানমন্ত্রীকে পোশাক শিল্প পরিবারের পক্ষ থেকে আন্তরিক কৃতজ্ঞতা।  

মিরসরাইতে বঙ্গবন্ধু শিল্পনগর ও আনোয়ারায় অর্থনৈতিক অঞ্চল, কর্ণফুলী টানেল, আউটার রিং রোডসহ বর্তমান সরকারের ব্যাপক উন্নয়ন কর্মসূচির ধারাবাহিকতায় বিদেশি বিনিয়োগসহ নতুন নতুন শিল্প কারখানা গড়ে উঠছে। এক্ষেত্রে কাস্টমস বন্ড কমিশনারেট কর্তৃক কার্যক্রম সহজীকরণ পূর্বক বিনিয়োগ ও রফতানি বৃদ্ধিকল্পে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে।

মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) নবনিযুক্ত কাস্টমস বন্ড কমিশনারেট, চট্টগ্রামের কমিশনার একেএম মাহবুবুর রহমানের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।  

বন্ড কমিশনার একেএম মাহবুবুর রহমান বলেন, জাতীয় অর্থনীতি ও আর্থসামাজিক উন্নয়নসহ ব্যাপক কর্মসংস্থানে পোশাক শিল্পের অবদান অনস্বীকার্য।  

তিনি দেশীয় শিল্প হিসেবে পোশাক শিল্পে বর্তমান মন্দাবস্থা উত্তরণে বন্ড কমিশনারেট ও বিজিএমইএ ঐক্যবদ্ধভাবে কাজ করবে এবং পোশাক শিল্পের বন্ড সংশ্লিষ্ট কার্যক্রম সহজীকরণ পূর্বক দ্রুত অনুমোদন করাসহ পারস্পরিক আলোচনা ও সহযোগিতার ভিত্তিতে বিরাজমান সমস্যাগুলো দ্রুত সমাধান করার অভিমত দেন।   

এ সময় উপস্থিত ছিলেন বিজিএমইএর সহ-সভাপতি এএম চৌধুরী সেলিম, পরিচালক অঞ্জন শেখর দাশ, মোহাম্মদ মুসা, এনামুল আজিজ চৌধুরী, সাবেক পরিচালক ও কাস্টম বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান এমডিএম মহিউদ্দিন চৌধুরী, অতিরিক্ত কমিশনার মাহফুজুল হক ভূঁইয়া ও সহকারী কমিশনার সন্তোষ সরেণ।  

বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৯, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।