ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি চবি শিক্ষার্থীদের

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৪২ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার দাবি চবি শিক্ষার্থীদের ছবি: বাংলানিউজ

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: শিক্ষা প্রতিষ্ঠানের সাধারণ ছুটি না বাড়িয়ে বিশ্ববিদ্যালয়ের হল খুলে দেওয়া ও একাডেমিক কার্যক্রম চালু করার দাবিতে মানববন্ধন করেছেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাধারণ শিক্ষার্থীরা।  

বুধবার (১০ ফেব্রুয়ারি) বেলা সাড়ে ১১টায় বুদ্ধিজীবী চত্বরে মানববন্ধন করেন তারা।

এসময় শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ের উপচার্য বরাবর ছয় দফা দাবি উল্লেখ করে স্মারকলিপি দেন।  

ছয় দফা দাবি

বিশ্ববিদ্যালয় ও আবাসিক হলসমূহ খুলে দিয়ে চলমান আবাসন সংকট নিরসন। স্বাস্থ্য বিধি মেনে শিক্ষার্থীদের স্ব-শরীরে ক্লাস করার অনুমতি দেওয়া। দ্রুত সময়ের মধ্যে ক্লাস শেষ করা ও পর্যায়ক্রমে ১ম, ২য়, ৩য়, ৪র্থ বর্ষের পরীক্ষার ব্যবস্থা করা। ৪র্থ বর্ষের শিক্ষার্থীদের জন্য বিশেষ বিবেচনায় দ্রুততম সময়ের মধ্যে স্ব-শরীরে ক্লাস করার অনুমতি দেওয়া। সেশন জট নিরসনে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া। যাতায়াতের সমস্যা নিরসনে ‘ফ্রি বাস সার্ভিস’ চালু করা।

ইসলামের ইতিহাস বিভাগের শিক্ষার্থী মো. আরজু আহমেদের সঞ্চলনায় মানববন্ধনে বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় প্রতিবন্ধী ছাত্র সমাজের (ডিসকু) সাধারণ সম্পাদক  গোলাম কিবরিয়া, পাহাড়ি ছাত্র পরিষদের সভাপতি রোনাল চাকমা, দর্শন বিভাগের শিক্ষার্থী ফজলে রাব্বি কানন, ইংরেজি বিভাগের শিক্ষার্থী শিহাব প্রমুখ।  

মানববন্ধনে বক্তারা বলেন, শিক্ষা প্রতিষ্ঠান ছাড়া দেশের সবকিছু এখন সচল। কিন্তু এভাবে দীর্ঘদিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকায় শিক্ষার্থীরা সেশনজটে পড়ার সম্ভাবনা রয়েছে। তাই আমরা সরকারের কাছে বিশ্ববিদ্যালয় খুলে দেওয়ার আবেদন জানাচ্ছি। কোভিডের দোহাই দিয়ে আর যেন সাধারণ ছুটি বাড়ানো না হয়।  

শিক্ষা প্রতিষ্ঠান ও বিশ্ববিদ্যালয়ের আবাসিক হল খুলে দিয়ে নিয়মিত অ্যাকাডেমিক কার্যক্রম চালু করার আহ্বান জানান তারা।  
 
বাংলাদেশ সময়: ১৪৩৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এমএ/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa