ঢাকা, শনিবার, ২৯ শ্রাবণ ১৪২৯, ১৩ আগস্ট ২০২২, ১৪ মহররম ১৪৪৪

চট্টগ্রাম প্রতিদিন

গবেষণার গুণগত মানোন্নয়নে চবিতে 'ইথিক্যাল রিভিউ বোর্ড'

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
গবেষণার গুণগত মানোন্নয়নে চবিতে 'ইথিক্যাল রিভিউ বোর্ড'

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়: চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পরিচালিত গবেষণা কার্যক্রমের নৈতিকতা ও গুণগত মানোন্নয়নের লক্ষ্যে 'ইথিক্যাল রিভিউ বোর্ড' গঠন করা হয়েছে।  

বুধবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে চবি উপাচার্যের সম্মেলন কক্ষে এ বোর্ডের প্রথম সভা অনুষ্ঠিত হয়।

 

সভায় সভাপতিত্ব করেন ইথিক্যাল রিভিউ বোর্ডের সভাপতি ও চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। এ সময় উপস্থিত ছিলেন বোর্ডের সদস্য সচিব ও চবি রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এস এম মনিরুল হাসান।  

এছাড়া ইথিক্যাল রিভিউ বোর্ডের সদস্য চবি বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান, মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদের ডিন অধ্যাপক ড. মো. রাশেদ উন নবী, আইকিউএসি’র পরিচালক অধ্যাপক ড. মোহাম্মদ আবুল হোসাইন, চবি গবেষণা ও প্রকাশনা দফতরের পরিচালক অধ্যাপক ড. আব্দুল্লাহ আল ফারুক সভায় উপস্থিত ছিলেন।

অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, বিশ্ববিদ্যালয় পরিচালনায় সততা, দক্ষতা, আন্তরিকতা ও জবাবদিহিতা নিশ্চিতকল্পে বর্তমান প্রশাসন বদ্ধপরিকর। এরই ধারাবাহিকতায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পরিচালিত গবেষণা কার্যক্রমের নৈতিকতা ও গুণগত মানোন্নয়নের জন্য 'ইথিক্যাল রিভিউ বোর্ড' গঠন করা হয়েছে।  

তিনি বলেন, এই বোর্ড গঠনের ফলে বিশ্ববিদ্যালয়ের গবেষণা কার্যক্রম ত্বরান্বিত হবে এবং গবেষণার গুণগত মান ও নৈতিক ভিত্তি নিশ্চিত হবে।

ইথিক্যাল রিভিউ বোর্ড পরিচালনার জন্য নীতিমালা নির্ধারণের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয় এ সভায়।

বাংলাদেশ সময়: ২০৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১০, ২০২১
এমএ/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa