ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ভর্তিচ্ছুদের কোলাহলে মুখরিত সাদার্ন আঙিনা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
ভর্তিচ্ছুদের কোলাহলে মুখরিত সাদার্ন আঙিনা ভর্তিচ্ছুদের ভিড়।

চট্টগ্রাম: এইচএসসির ফলাফল ঘোষণার পর ভর্তি কার্যক্রমে পুরানো আমেজ ফিরে পেয়েছে সাদার্ন ইউনিভার্সিটি। টিউশন ফি কম হওয়ায় এবং সামর্থ্যের মধ্যে উচ্চ শিক্ষা গ্রহণের অপার সম্ভাবনার কারণে শিক্ষার্থীরা বেছে নিচ্ছেন এই বিশ্ববিদালয়কে।

এছাড়া মেধাবী ও গরীব শিক্ষার্থীদের জন্য ১০০% পর্যন্ত বিনা বেতনে পড়ার সুযোগ থাকায় আগ্রহীরা ভিড় জমাচ্ছেন ক্যাম্পাসে। যোগাযোগ ব্যবস্থা ভালো হওয়ায় এবং পরিবহন সুবিধা থাকার কারণে শিক্ষার্থীদের কাছে অন্যতম আকর্ষণের স্থান সাদার্ন।

করোনার প্রাদুর্ভাবে সরকার ঘোষিত বন্ধে রেকর্ড সংখ্যক অনলাইন ক্লাস পরিচালনা করে কৃতিত্ব দেখিয়েছে সাদার্ন ইউনিভার্সিটি। নয়টি বিভাগে ১৫টি প্রোগ্রামের ৯৪২টি বিষয়ে এক সেমিস্টারে প্রায় ৩৬ হাজার সাতশ আটত্রিশ ঘণ্টা ক্লাস নিয়েছেন বিভিন্ন বিভাগের শিক্ষকরা। এছাড়াও শিক্ষার্থীদের মানসিক মনোবল বাড়াতে বিভিন্ন ধরনের পরামর্শমূলক আলোচনা নিয়মিত অনলাইনে আয়োজন করা হয়।

উপাচার্য প্রফেসর ড. মো. নুরুল মোস্তফা বলেন, আমাদের কাছে সবচেয়ে গুরুত্ব হচ্ছে শিক্ষার্থীরা। শিক্ষার মানোন্নয়নে আমরা আন্তরিক। শিক্ষার মানোন্নয়নের জন্য কিছু বিষয় খুব গুরুত্বপূর্ণ যেমন: ভালো শিক্ষক, অবকাঠামোগত সুযোগ সুবিধা, গবেষণার সুযোগ, অরাজনৈতিক স্থিতিশীল পরিবেশ সবোর্পরি গুণগত শিক্ষা নিশ্চিতকরণে যা করণীয় তা অবশ্যই মেনে চলতে হবে।  

তিনি বলেন, সাদার্ন ইউনিভার্সিটি সবসময় যুগোপযোগী শিক্ষায় বিশ্বাসী। একাডেমিক শিক্ষার বাইরেও এখানে শিক্ষার্থীদের ক্যারিয়ার প্ল্যানিং বিষয়ে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়। কর্মশালা, সেমিনার, ইন্টার্নশিপ, সিম্পোজিয়ামসহ বিভিন্ন প্রশিক্ষণ কর্মসূচির মাধ্যমে শিক্ষার্থীদের দক্ষ ও যোগ্য হিসেবে গড়ে তুলতে কাজ করছে ইউনিভার্সিটি কতৃর্পক্ষ। সহঃশিক্ষা কার্যক্রমেও সাদার্ন এগিয়ে।

উদ্যোক্তা ও প্রতিষ্ঠাতা প্রফেসর সরওয়ার জাহান, সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ একটি আন্তর্জাতিক মানসম্পন্ন বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সর্বশেষ প্রকাশিত বার্ষিক প্রতিবেদন অনুযায়ী বেসরকারি বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থীর অনুপাতের আন্তর্জাতিক মানদণ্ড অর্জন করেছে এই বিশ্ববিদ্যালয়। ইউজিসির ৪৬তম বার্ষিক প্রতিবেদনে, উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানে আন্তর্জাতিক মান অনুযায়ী প্রতি ২০ জন শিক্ষার্থীর জন্য একজন করে শিক্ষক থাকতে হয়। সাদার্ন ইউনিভার্সিটি এই অনুপাত বজায় রাখতে সক্ষম হয়েছে।  

যেসব বিষয়ে আবেদন করা যাবে

ব্যবসায় প্রশাসন অনুষদ: বিবিএ, এমবিএ হোটেল ম্যনেজমেন্টসহ, কলা অনুষদ:  ইংরেজি, ইসলামিক স্টাডিজ, সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং অনুষদ: সিভিল ইঞ্জিনিয়ারিং, ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং (ইইই) ও ইলেকট্রনিক অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং (ইসিই), কম্পিউটার সায়েন্স, ফার্মাসি, আইন অনুষদ: এলএলবি, এলএলএম। মেধাবী ও দরিদ্র শিক্ষার্থীদের জন্য টিউশন ফি এর ১০% থেকে ১০০% বৃত্তিসহ নানাবিধ সুযোগ সুবিধা প্রদান করছে সাদার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ।

বিস্তারিত তথ্য জানার জন্য ইউনিভার্সিটির তথ্য অফিস (অ্যাডমিশন অফিস), ৭৩৯/এ মেহেদিবাগ রোড, চট্টগ্রাম এবং স্থায়ী ক্যাম্পাস বায়েজিদ আরেফিন নগর অথবা সরাসরি  ০১৯১১৮৮২৭৬৪, ০১৭১১৩৯৫৯৭৭, ০৩১-৬২৬৭৪৪, ০৩১-২৮৫১৩৩৬-৯। এছাড়াও ইউনিভার্সিটির ওয়েবসাইট www.southern.edu.bd থেকে যাবতীয় তথ্য জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৫২৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১১, ২০২১
এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।