ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ব্যবসা সহজীকরণে কাজ করছে সরকারি সংস্থাগুলো

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
ব্যবসা সহজীকরণে কাজ করছে সরকারি সংস্থাগুলো ...

চট্টগ্রাম: বিশ্বব্যাংক কর্তৃক ব্যবসা সহজীকরণ সূচক উন্নীতকরণে সরকারি সংস্থাগুলো কাজ করছে বলে জানিয়েছেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান মো. সিরাজুল ইসলাম।

এক্ষেত্রে গৃহীত নীতিমালা ও সিদ্ধান্তগুলো ডাউন লেবেলে আরও ব্যাপকভাবে প্রচার এবং মাইন্ডসেট পরিবর্তনের অনুরোধ জানান তিনি।

 

বিডা এবং দ্য চিটাগাং চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (সিসিসিআই) সহায়তায় ব্যবসা সহজীকরণের স্টার্টিং এ বিজনেস, ডিলিং উইথ কনস্ট্রাকশন পারমিট, রেজিস্টারিং প্রোপার্টি, গেটিং ইলেকট্রিসিটি, গেটিং ক্রেডিট, ট্রেডিং অ্যাক্রস বর্ডার এবং প্রটেক্টিং মাইনোরিটি ইনভেস্টরস সূচকগুলো এ পর্যন্ত বাস্তবায়িত সংস্কার এবং ভবিষ্যৎ করণীয় সম্পর্কিত আয়োজিত কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ অনুরোধ জানান।  

তিনি বলেন, সরকারি বিভিন্ন সেবা সংস্থাগুলোর সঙ্গে সমন্বয়সাধন করে দেশে একটি সুষ্ঠু ব্যবসা ও বিনিয়োগবান্ধব পরিবেশ নিশ্চিতকরণে বিডা মূল সমন্বয়কের ভূমিকা পালন করছে।

 

বুধবার (১৭ ফেব্রুয়ারি) আগ্রাবাদের ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের বঙ্গবন্ধু কনফারেন্স হলে বিডার নির্বাহী সদস্য-৫ মো. বিল্লাল হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন চেম্বার সভাপতি মাহবুবুল আলম, বন্দরের সদস্য (প্রশাসন ও পরিকল্পনা) মো. জাফর আলম, কাস্টম হাউসের কমিশনার এম ফখরুল আলম, কাস্টমস, এক্সাইজ অ্যান্ড ভ্যাট কমিশনার মো. আকবর হোসেন, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড চট্টগ্রামের প্রধান প্রকৌশলী ইঞ্জিনিয়ার দেওয়ান সামিনা বানু, বিডার পরিচালক মো. ইয়াছিন, জেলা ও সেশনস্ জজ এস মোহাম্মদ আলী, চেম্বার পরিচালক একেএম আক্তার হোসেন, চেম্বারের সাবেক পরিচালক মাহফুজুল হক শাহ ও আফসার হাসান চৌধুরী (জসিম), বিকেএমইএর সাবেক পরিচালক শওকত ওসমান, ফ্রেইট ফরওয়ার্ডার্স অ্যাসোসিয়েশনের সিনিয়র সহ-সভাপতি আমিরুল ইসলাম চৌধুরী মিজান, বাংলাদেশ শিপিং এজেন্টস অ্যাসোসিয়েশনের পরিচালক শাহেদ সরোয়ার, জুনিয়র চেম্বার ইন্টারন্যাশনালের সাবেক সভাপতি জসিম আহমেদ, লুব-রেফের পরিচালক মো. সালাউদ্দিন ইউসুফ, চট্টগ্রাম সিটি করপোরেশন চিফ সিটি প্ল্যানার স্থপতি একেএম রেজাউল করিম প্রমুখ বক্তব্য দেন।  

ব্যবসা সহজীকরণের ৭টি সূচকের ওপর তথ্যচিত্র উপস্থাপন করেন বিডার পরিচালক ইঞ্জিনিয়ার জীবন কৃষ্ণ সাহা রায়।  

মাহবুবুল আলম ব্যবসা সহজীকরণে বিডার কার্যক্রমের প্রশংসা করে বলেন, ব্যবসায়ী সমাজের কাছে বিডার কার্যক্রম ব্যাপকভাবে প্রচার করা প্রয়োজন। তিনি সচেতনতা বাড়াতে অধিক সংখ্যক সেমিনার, কর্মশালা আয়োজনের ওপর গুরুত্বারোপ করেন। বিশেষ করে সরকারি ঊর্ধ্বতন কর্মকর্তাদের মধ্যে ব্যবসাবান্ধব যে তৎপরতা দেখা যায় তা যাতে মধ্যম ও মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীর মধ্যেও একই তৎপরতার ব্যাপারে সচেতনতামূলক বিভিন্ন উদ্যোগেরও প্রয়োজন রয়েছে বলে তিনি মন্তব্য করেন।  

বাংলাদেশ সময়: ২২০৭ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।