ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ছয় মানবিক চিকিৎসকের ‘আপনার ডাক্তার’ 

নিউজরুম এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২১
ছয় মানবিক চিকিৎসকের ‘আপনার ডাক্তার’  চিকিৎসা দেন ‘আপনার ডাক্তার’ টিমের সদস্য। 

চট্টগ্রাম: করোনাকালে হাসপাতালে চিকিৎসকদের সাক্ষাৎ পেতে যখন রোগীদের গলদঘর্ম অবস্থা, সেই সময়ে ৬ জন মানবিক চিকিৎসকের উদ্যোগে যাত্রা শুরু করেছে ‘আপনার ডাক্তার’।

শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত নগরের বক্সিরহাটে সুপ্রিম সোবাহান মার্কেটের নিচতলায় এ উপলক্ষে আয়োজন করা হয় ফ্রি মেডিক্যাল ক্যাম্প।

জাতির জনকের জন্মশতবার্ষিকী ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত মেডিক্যাল ক্যাম্পে দুই শতাধিক রোগীকে বিনামূল্যে চিকিৎসা দেওয়া হয়। এছাড়া রক্তের গ্রুপ নির্ণয় করে দেওয়া হয় অর্ধশতাধিক ব্যক্তিকে।

‘আপনার ডাক্তার’ কার্যক্রমে যুক্ত আছেন চট্টগ্রাম জেনারেল হাসপাতালের মেডিক্যাল অফিসার ডা. মো. ইফতিখার-ই-আলম জিয়াদ (প্লাস্টিক সার্জারি), ডা. নাজিফা ইয়াসমিন (হেমাটোলজি), ডা. বৃষ্টি চৌধুরী (গাইনোকোলজি), ডা. বিশ্বজিৎ কুমার দাশ (অর্থোপেডিক সার্জারি), ডা. মোহাম্মদ ইসমাইল (চর্ম ও যৌনরোগ), ডা. প্রবীর সরকার (মেডিসিন ও শিশুরোগ)।

উদ্যোক্তা ডা. মো. ইফতিখার-ই-আলম জিয়াদ বাংলানিউজকে বলেন, সপ্তাহের প্রতিদিনই সকাল ১০টা থেকে রাত ১০টা পর্যন্ত ‘আপনার ডাক্তার’ থাকবে রোগীর সেবায়। ডায়াবেটিস, শিশুরোগ, গর্ভকালীন ও মাতৃত্বকালীন সেবা, পরিবার পরিকল্পনা সেবা, হৃদরোগ, চর্ম ও যৌন রোগ, রক্তরোগ, ক্ষত সেলাই ও ড্রেসিং, পোড়া রোগীর ড্রেসিং করা যাবে অভিজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে। এছাড়া টিকাদান, উচ্চ রক্তচাপ, স্ট্রোক, থাইরয়েড ও কিডনি রোগীর নিয়মিত চেকআপ, প্রেসার মাপা, ডায়াবেটিস মাপা, নেবুলাইজেশনের ব্যবস্থা রেখেছে ‘আপনার ডাক্তার’।  

জেনারেল ফিজিসিয়ান ডা. নাজিফা ইয়াসমিন বাংলানিউজকে বলেন, সাধারণত সকালবেলা রোগীরা চিকিৎসকের সাক্ষাৎ পেতে দুর্ভোগে পড়েন। সেই বিষয়টি বিবেচনায় এনে ‘আপনার ডাক্তার’ সকালেও চিকিৎসকের সঙ্গে সাক্ষাতের ব্যবস্থা করেছে। সপ্তাহের সাতদিনই স্বাস্থ্য পরামর্শে বিশেষ ছাড়ের সুযোগ থাকছে। আন্তরিকভাবে রোগীদের সেবা দেওয়াই আমাদের লক্ষ্য।

এদিকে ‘আপনার ডাক্তার’ এর সেবা কার্যক্রম দেখতে যান ২০ নম্বর দেওয়ানবাজার ওয়ার্ড কাউন্সিলর চৌধুরী হাসান মাহমুদ হাসনী, ৩৪ নম্বর পাথরঘাটা ওয়ার্ড কাউন্সিলর পুলক খাস্তগীর, ৩৫ নম্বর ওয়ার্ড কাউন্সিলর হাজী নুরুল হক ও খাতুনগঞ্জের ব্যবসায়ী দেবাশীষ দাশ গুপ্ত বাবু। এসময় তারা বলেন, ৬ মানবিক চিকিৎসকের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। বাণিজ্যিক এলাকা বক্সিরহাটের মানুষের জন্য চিকিৎসাসেবা অপ্রতুল। এখানে ‘আপনার ডাক্তার’ এর সেবা কার্যক্রম চালু হওয়ার মাধ্যমে রোগীরা হাতের কাছেই পাবেন সব রোগের চিকিৎসা।

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৯, ২০২১
এসি/এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।