ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আলোকসজ্জা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০৭ ঘণ্টা, মার্চ ৩০, ২০২১
স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে প্রিমিয়ার ইউনিভার্সিটিতে আলোকসজ্জা

চট্টগ্রাম: জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী ও বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে প্রিমিয়ার ইউনিভার্সিটিকে সাজানো হয়েছে আলোকসজ্জায়।

২৭ মার্চ থেকে ২৯ মার্চ তিন দিনব্যাপী প্রিমিয়ার ইউনিভার্সিটির জিইসি, দামপাড়া ও হাজারী গলি ভবন সাজানো হয় আলোকসজ্জায়।

প্রিমিয়ার ইউনিভার্সিটিতে বঙ্গবন্ধুর ছবিকেও আলোকসজ্জায় সজ্জিত করা হয়।

বিভিন্ন রঙের ও বর্ণের এসব আলোকসজ্জা উৎসবমুখর পরিবেশ সৃষ্টি করে প্রিমিয়ার ইউনিভার্সিটি এবং আশপাশের এলাকায়।

প্রিমিয়ার ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী বা মুজিববর্ষ এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এই দুই মহান দিবসকে স্মরণীয় ও বরণীয় করে রাখতে আলোকসজ্জিত করা হয়েছে প্রিমিয়ার ইউনিভার্সিটির ভবনসমূহ। এই আলোকসজ্জা সবার মনে অন্যরকম ভালোলাগা ও আনন্দ দিচ্ছে।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধু বাংলাদেশের স্থপতি। আজ থেকে একশ বছর আগে তিনি গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্ম নিয়েছিলেন বলেই এই বাংলাদেশের জন্ম হয়েছে। ১৯৪৭ সালের ১৪ আগস্ট পাকিস্তান রাষ্ট্রের অভ্যুদয়ের পরে বাংলা ভাষাকে রাষ্ট্রভাষা না-করার ষড়যন্ত্র হওয়া বাঙালি যখন বুঝতে পারল, তারা পশ্চিম পাকিস্তানীদের কাছে নতুন করে পরাধীন হয়েছে- তারপর থেকে বাঙালির অধিকার আদায়ের সংগ্রাম শুরু করেন বঙ্গবন্ধু।  

শত শত বছরের পরাধীন বাঙালিকে স্বাধীনতা ও এই দেশ দেওয়ার জন্য তিনি পাকিস্তানের প্রায় তেইশ বছরের শাসনামলে বহু আন্দোলন-সংগ্রাম করেছেন, অক্লান্ত পরিশ্রম করেছেন, অবর্ণনীয় জেল-জুলুম সহ্য করেছেন। যোগ করেন তিনি।

ড. সেন উল্লেখ করেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন ৩০ লাখ শহীদ ও ২ লাখ মা-বোনের সম্ভ্রমের বিনিময়ে অর্জিত বাংলাদেশ হবে অসাম্প্রদায়িক ও প্রগতিশীল। দেশরত্ন ও বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন সেই পথে পরিচালিত হচ্ছে।

বাংলাদেশ সময়: ২২০০ ঘণ্টা, মার্চ ৩০, ২০২১
এমআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।