ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলামসহ ৩ জনের মামলা ‘নট প্রেস’ 

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১
ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলামসহ ৩ জনের মামলা ‘নট প্রেস’  প্রতীকী ছবি

চট্টগ্রাম: বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে একটি প্রকাশনার প্রবন্ধে কটূক্তির অভিযোগ এনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরীসহ তিনজনের বিরুদ্ধে নালিশি করা মামলাটি ‘নট প্রেস’ করা হয়েছে। রোববার (২৪ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে এ আদেশ দেন।

 

মামলার অপর দুই আসামি হলেন- বাংলা একাডেমির পুরস্কারপ্রাপ্ত সাহিত্যিক ও দৈনিক আজাদীর সহযোগী সম্পাদক রাশেদ রউফ ও লেখক নেছার আহমেদ।

এর আগে গত  মঙ্গলবার (১৯ অক্টোবর) দুপুরে চট্টগ্রাম মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হোসেন মোহাম্মদ রেজার আদালতে নালিশি মামলাটি করেন নাজিম উদ্দীন সুজন (৫০) নামে এক ব্যক্তি।

আদালত একই দিন রোববার (২৪ অক্টোবর) মামলাটি শুনানির জন্য রেখেছিলেন।

বাদীর আইনজীবী মুজিবুর রহমান চৌধুরী বাংলানিউজকে বলেন, মামলাটি নট প্রেস করা হয়েছে। মামলা না চালানোর ক্ষেত্রে খারিজ করা আর নট প্রেস করা একরকম নয়। নট প্রেস করার পরে মামলার বাদী চাইলে মামলাটি করতে পারবেন সেই রাইট রয়ে গেছে।  

মামলার এজাহারে বলা হয়, চট্টগ্রাম একাডেমি থেকে ২০২০ সালের ১৭ মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীতে ‘জাতির পিতা’ নামে একটি পুস্তক প্রকাশিত হয়। সেখানে অধ্যাপক সিরাজুল ইসলামের প্রবন্ধে বলা হয়, ‘একাত্তরের আগের শেখ মুজিব আর পরের শেখ মুজিব এক নন, বড়ই সত্য কথা। ’ আরেক লাইনে লেখা হয়, ‘নৈতিক পতনই তার দৈহিক পতন ডেকে আনে’। চট্টগ্রাম শহরে এমন আরও অনেকে আছে, যারা প্রতিনিয়ত অত্যন্ত সূক্ষ্মভাবে বঙ্গবন্ধু তথা স্বাধীনতার বিরুদ্ধে লেখনীর মাধ্যমে নানা অপকর্ম চালিয়ে যাচ্ছে। একজন বঙ্গবন্ধুর আদর্শের বিশ্বাসী হিসেবে লজ্জাবোধ থেকে আদালতের আশ্রয় নিয়েছি।

বাংলাদেশ সময়: ১৮২০ ঘণ্টা, অক্টোবর ২৪, ২০২১ 
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।