ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

বন্যপ্রাণী নিধন প্রতিরোধে ‘জিরো টলারেন্স’ নীতিতে সরকার: বনমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৮ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
বন্যপ্রাণী নিধন প্রতিরোধে ‘জিরো টলারেন্স’ নীতিতে সরকার: বনমন্ত্রী

চট্টগ্রাম: হাতিসহ অন্যান্য বন্যপ্রাণী নিধনের যেকোনো অপচেষ্টা প্রতিরোধে সরকার জিরো টলারেন্স নীতিতে কাজ করছে বলে জানিয়েছেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন।

মঙ্গলবার (২১ ডিসেম্বর) চট্টগ্রামের সাতকানিয়ায় হাতি-সংরক্ষণ এবং হাতি ও মানুষের দ্বন্দ্ব নিরসন নিয়ে এক মতবিনিময় সভায় এ কথা বলেন।

 

তিনি বলেন, যেকোনো মূল্যেই হাতি হত্যা বন্ধ করতে হবে। সাম্প্রতি কয়েকটি জঘন্য ও নৃশংস বন্যহাতি হত্যার ঘটনা ঘটেছে।

তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাও গ্রহণ করা হয়েছে। অকারণে যাতে আর কোনো হাতি, বাঘ বা অন্য কোনো বন্যপ্রাণীর অপঘাতে মৃত্যু না হয় সে বিষয়টি  নিশ্চিত করতে সরকার কাজ করছে।  

বনমন্ত্রী বলেন, হাতি চলাচলের প্রচলিত রাস্তা পুনরুদ্ধার ও পুনঃবনায়ন করা হচ্ছে। এছাড়া হাতির খাবারের জন্য কলাগাছ এবং অন্যান্য তৃণ জাতীয় উদ্ভিদের চাষ করা হবে। হাতি হত্যার শাস্তি এবং হাতির কারণে ক্ষতিগ্রস্থদের ক্ষতিপূরণ প্রদান করা হচ্ছে।  

বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক মো. আমীর হোসাইন চৌধুরীর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম-১৫ আসনের সংসদ সদস্য অধ্যাপক ড. আবু রেজা মুহাম্মদ নেজামুদ্দিন নদভী, পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (উন্নয়ন) সঞ্জয় কুমার ভৌমিক, সাতকানিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান এম এ মোতালেব, বাশখালী উপজেলা পরিষদের চেয়ারম্যান, চৌধুরী মো. গালিব এবং অতিরিক্ত পুলিশ সুপার মো. জাহাঙ্গীর  প্রমুখ।  

বাংলাদেশ সময়: ২০০১ ঘণ্টা, ডিসেম্বর ২১, ২০২১
এমআর/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।