ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে কবিতায় সম্প্রীতির বার্তা ছড়াতে হবে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে কবিতায় সম্প্রীতির বার্তা ছড়াতে হবে বক্তব্য দেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ

চট্টগ্রাম: সংস্কৃতি প্রতিমন্ত্রী কেএম খালিদ বলেছেন, সাম্প্রদায়িক অপশক্তির বিরুদ্ধে প্রতিবাদে এবং অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়তে কবিতায় সম্প্রীতির বার্তা দেশের সব জেলা উপজেলায় ছড়িয়ে দিতে হবে।

বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) বিকেলে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদ ‘উচ্চকণ্ঠে উচ্চারো আজ মানুষ মহীয়ান’ শিরোনামের আবৃত্তি অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

 

অনুষ্ঠান উদ্বোধন করেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি ছিলেন চসিক প্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দীন, বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের আহ্বায়ক জয়ন্ত চট্টোপাধ্যায়, সদস্যসচিব রূপা চক্রবর্তী, সম্মিলিত আবৃত্তি জোটের সভাপতি অঞ্চল চৌধুরী, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক সাইফুল আলম বাবু এবং গ্রুপ থিয়েটার ফেডারেশনের সভাপতিমণ্ডলীর সদস্য মোসলেম উদ্দীন শিকদার।

 

আবৃত্তিশিল্পী সংসদের যুগ্ম সচিব মুজাহিদুল ইসলামের সঞ্চালনায় ও অনুষ্ঠান উদযাপন পরিষদের আহ্বায়ক আবদুল হালিম দোভাষের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন যুগ্ম সদস্যসচিব ফারুক তাহের। অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগীত পরিবেশন করে অভ্যুদয় সঙ্গীত অঙ্গন। আবৃত্তি ও নৃত্যের যুগলবন্দীতে ছিলেন স্বপন দাশ ও তার দল ।  

আবৃত্তিশিল্পী প্রণব চৌধুরী ও শাবমিন মুস্তারী নাজুর উপস্থাপনায় উৎসবে আবৃত্তি পরিবেশন করেন সংসদের যুগ্ম আহ্বায়ক আবৃত্তিশিল্পী ডালিয়া আহমেদ, দেওয়ান সাঈদুল হাসান, যুগ্ম সচিব মাশকুর এ সাত্তার কল্লোল, নাজমুল অহসান, মাসুম আজিজুল বাসার, সুকান্ত গুপ্ত এবং চট্টগ্রামের ১১টি জেলা থেকে আমন্ত্রিত আবৃত্তিশিল্পী জসীম উদ্দীন বকুল (কক্সবাজার) সারওয়ার নাইম (কুমিল্লা), পৃথ্বিরাজ দত্ত (ফেনী), রিয়াজ হায়দার (নোয়াখালী), আল আমীন শাহীন (ব্রাহ্মণবাড়িয়া), মুক্তা পীযূষ (চাঁদপুর), মুরাদ আল হাসান (লক্ষ্মীপুর), রিপন দাশ (রাঙামাটি), চিংহ্লা মং চৌধুরী (খাগড়াছড়ি) ও উহ্লায়ী মারমা (বান্দরবান)। চট্টগ্রাম জেলা থেকে আবৃত্তি করেন নন্দিত শিল্পী সঞ্জিব বড়ুয়া, শুভ্রা বিশ্বাস, মিলি চৌধুরী, রেখা নাজনীন, আয়েশা হক শিমু, শাহেদুল ইসলাম, এসএম এরফান, জবুন নাহার শারমিন, অনির্বান চৌধুরী, ইকবাল জুয়েল, সেঁজুতি দে, সুপ্রিয়া চৌধুরী, ঐশী পাল, বর্ষা চৌধুরী, তারিমিন পুষ্পা, ফাইরুজ দুর্দানা, বোরহান উদ্দীন প্রমুখ। বৃন্দ আবৃত্তি পরিবেশন করে বোধন আবৃত্তি পরিষদ, উচ্চারক আবৃত্তি কুঞ্জ, তারুণ্যের উচ্ছ্বাস এবং শৈশব বাচিক চর্চা কেন্দ্র। দলীয় নৃত্য পরিবেশন করে জেলা শিল্পকলা একাডেমি চট্টগ্রাম।

বাংলাদেশ আবৃত্তিশিল্পী সংসদের দেশব্যাপী এ আয়োজন গত ১৪ নভেম্বর শুরু হয় সিলেট বিভাগে এবং এরপর পর্যায়ক্রমে ময়মনসিংহ, রাজশাহী, বরিশাল, খুলনা, রংপুর, ঢাকা এবং সর্বশেষ চট্টগ্রামে স্ব স্ব বিভাগের জেলাগুলোর অংশগ্রহণে অনুষ্ঠিত হয়।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০২১
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।