ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

একাদশে ভর্তি: প্রথম তালিকায় ঠাঁই হয়নি ২৪ হাজার শিক্ষার্থীর

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২
একাদশে ভর্তি: প্রথম তালিকায় ঠাঁই হয়নি ২৪ হাজার শিক্ষার্থীর ...

চট্টগ্রাম: ২০২২ সালে কলেজে ভর্তির জন্য আবেদনকারীদের মধ্যে ২৪ হাজারের বেশি শিক্ষার্থীর প্রথম তালিকায় ঠাঁই হয়নি। জিপিএ ৫ পেয়েও কলেজ জুটেনি চট্টগ্রামের বিজ্ঞান বিভাগের ৮৬৬ জন শিক্ষার্থীর।

শনিবার (২৯ জানুয়ারি) রাতে একাদশে ভর্তির প্রথম পর্যায়ের ফল প্রকাশিত হয়।  

এবার চট্টগ্রাম শিক্ষাবোর্ডের এসএসসিতে জিপিএ ৫ পায় ১২ হাজার ৭৯১ জন।

বিজ্ঞান বিভাগ থেকেই জিপিএ ৫ পায় ১১ হাজার ২৯১ জন শিক্ষার্থী। জিপিএ ৫ পেয়েও ৮৬৬ শিক্ষার্থী ভর্তির জন্য প্রথম পর্যায়ের তালিকায় কলেজ পায়নি।  

জানা গেছে, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের আওতাধীন কলেজগুলোতে ভর্তির জন্য চট্টগ্রামের ১ লাখ ২৪ হাজার ৭০৭ শিক্ষার্থী অনলাইনে আবেদন করেন। এর মধ্য থেকে কলেজে ভর্তির জন্য প্রথম তালিকায় নির্বাচিত হয়েছে ১ লাখ ১৮ হাজার ১৬৭ জন। ৬ হাজার ৫৪০ শিক্ষার্থী আবেদন করেও প্রথম তালিকায় কলেজ পাননি। সবমিলিয়ে আবেদনকারীর সংখ্যা ১ লাখ ৪৩ হাজার।

প্রথম পর্যায়ে না আসলেও আগামি ১০ ফেব্রুয়ারি একাদশ শ্রেণিতে ভর্তির দ্বিতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে। এর আগে ৭ থেকে ৮ ফেব্রুয়ারির মধ্যে ২য় দফায় পুনরায় আবেদন করতে হবে এসব শিক্ষার্থীকে। তবে ২য় দফায় আবেদনকালে তাদের আর আবেদন ফি দিতে হবে না। অর্থাৎ কলেজের পছন্দক্রম পরিবর্তন, নতুন কলেজ যুক্তকরণ বা কোনও কলেজ বাদ দেওয়ার মাধ্যমে আগের (প্রথম দফায় করা) আবেদনটি আপডেট বা সংশোধন করলেই চলবে।

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড চট্টগ্রামের কলেজ পরিদর্শক প্রফেসর জাহেদুল হক বাংলানিউজকে বলেন, যারা প্রথম পর্যায়ে কলেজ পায়নি তাদের হতাশ হওয়ার কিছু নেই। দ্বিতীয় পর্যায়ে তারা কলেজ পাবে। কলেজগুলোর মোট আসন সংখ্যার তুলনায় আবেদনকারীর সংখ্যা কম। যার কারণে সামগ্রিকভাবে চট্টগ্রামে আসন সংকট হবে না। যদিও কাঙ্ক্ষিত কলেজ হয়তো পাওয়া যাবে না, তবে সব শিক্ষার্থীই কলেজে ভর্তির সুযোগ পাবে।

দ্বিতীয় পর্যায়ে ভর্তির জন্য মনোনীতদের ১১ থেকে ১২ ফেব্রুয়ারির মধ্যে ২২৮ টাকা ফি পরিশোধ করে আসন নিশ্চিত করতে হবে। নির্দিষ্ট সময়ে আসন নিশ্চিত না করলে মনোনয়ন ও আবেদন বাতিল হবে। দ্বিতীয় পর্যায়ে মনোনীতদের আসন নিশ্চিত প্রক্রিয়া শেষে তৃতীয় পর্যায়ে আবেদনের সুযোগ ১৩ ফেব্রুয়ারি পর্যন্ত। আবেদন গ্রহণ শেষে দ্বিতীয় পর্যায়ে মাইগ্রেশনের ফল ও তৃতীয় দফায় মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ১৫ ফেব্রুয়ারি। তৃতীয় তালিকায় মনোনীতদের ১৬ ও ১৭ ফেব্রুয়ারির মধ্যে ২২৮ টাকা ফি পরিশোধের মাধ্যমে আসন নিশ্চিত করতে হবে। শিক্ষার্থী কর্তৃক নিশ্চায়ন প্রক্রিয়া শেষে কলেজে ভর্তি কার্যক্রম শুরু হবে ১৯ ফেব্রুয়ারি। ২৪ ফেব্রুয়ারির মধ্যে ভর্তি কার্যক্রম সম্পন্ন করতে হবে। ভর্তি কার্যক্রম শেষে একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে ২ মার্চ।

বাংলাদেশ সময়: ১১৪০ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২২ 
বিই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।