ঢাকা, মঙ্গলবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ মে ২০২৪, ১২ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

সুবিধাবঞ্চিতের পাশে সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৩৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২২
সুবিধাবঞ্চিতের পাশে সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা সরওয়ার জাহান ...

কক্সবাজার: গ্রামীণ নারী উন্নয়ন কর্মসূচির অংশ হিসেবে এজে ফাউন্ডেশনের উদ্যোগে সম্প্রতি কক্সবাজারের চকরিয়ায় সুবিধাবঞ্চিত নারীদের মাঝে সেলাই মেশিন প্রদান করেছেন ফাউন্ডেশনের চেয়ারম্যান ও সাদার্ন ইউনিভার্সিটির প্রতিষ্ঠাতা অধ্যাপক সরওয়ার জাহান।

মূলত গ্রামীণ নারীদেরকে নৈতিক শিক্ষা, স্বাক্ষরতা, মৃতব্যক্তির গোসল ও সেলাই প্রশিক্ষণ এই চারটি বিষয়ে ওপর প্রশিক্ষণের মাধ্যমে আত্মনির্ভরশীল হিসেবে প্রতিষ্ঠিত করার লক্ষ্যে এ কর্মসূচি পালন করে যাচ্ছে এজে ফাউন্ডেশন।

আত্মকর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে উপজেলার চিরিঙ্গার বাটাখালী গ্রামে আয়োজিত মাসব্যাপী প্রশিক্ষণ কর্মসূচি শেষে এসব সেলাই মেশিন বিতরণ করা হয়।

এ প্রসঙ্গে সরওয়ার জাহান বলেন, পুরুষের পাশাপাশি নারীরা যদি আত্মনির্ভরশীল হয় তাহলে দেশের অর্থনীতি আরও শক্তিশালী হবে।

সত্যিকারের নারী উন্নয়ন সম্ভব হলে সমাজের চেহারা পাল্টে যাবে। দারিদ্র্য হ্রাসের মধ্য দিয়ে বাংলাদেশকে উন্নয়ন ও অর্থনৈতিকভাবে আত্মনির্ভরশীল করার প্রত্যয়ে অসচ্ছল মহিলাদের জন্য বিভিন্ন প্রশিক্ষণের ব্যবস্থা নেওয়া হয়। প্রশিক্ষণের মাধ্যমে দক্ষতা অর্জন করে নারীরা স্বনির্ভর হতে এ কর্মসূচি যথেষ্ট ভূমিকা রাখবে। কেবল অসচ্ছল মহিলাদের জন্য ওই প্রশিক্ষণ কর্মশালা। অসচ্ছল মহিলাকে প্রশিক্ষণ দিয়ে ২৪০ জনকে সেলাই মেশিন প্রদান করা হয়েছে।

প্রত্যেকে যার যার অবস্থান থেকে নারী উন্নয়নে কাজ করা উচিত বলে মনে করেন তিনি।

এ সময় উপস্থিত ছিলেন সাদার্ন ইউনিভার্সিটির ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান ড. ইসরাত জাহান ও প্রকল্প পরিচালক জাকারিয়া হাবিব।  

বাংলাদেশ সময়: ১৯৩০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২২ 
এমআই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।