ঢাকা, রবিবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১২ মে ২০২৪, ০৩ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে শুক্রবার শুরু হচ্ছে ক্যাটেল এক্সপো-২০২২

স্টাফ করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
চট্টগ্রামে শুক্রবার শুরু হচ্ছে ক্যাটেল এক্সপো-২০২২

চট্টগ্রাম: ক্যাটেল ফার্মাস কমিউনিটি এবং ইউনিট্রেড ইভেন্টস আয়োজনে প্রথমবারের মত চট্টগ্রাম আয়োজন করা হয়েছে ‘চট্টগ্রাম ক্যাটেল এক্সপো-২০২২’। আগামী শুক্রবার (১৮ ফেব্রুয়ারি) নগরের কাজীর দেউড়ি আউটার স্টেডিয়ামে দিনব্যাপী এ এক্সপো চলবে জানিয়েছেন আয়োজকরা।

বুধবার (১৬ ফেব্রুয়ারি) দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবের ইঞ্জিনিয়ার আব্দুল খালেক মিলনায়তনে সংবাদ সম্মেলন এ তথ্য জানান ‘চট্টগ্রাম ক্যাটেল এক্সপো-২০২২’  সভাপতি মোহাম্মদ আকতার হোসেন জ্যাকি। মেলায় প্রাকৃতিকভাবে প্রতিপালন করা ৩২টি এগ্রো ফার্মের ১০০টি ষাড় প্রদর্শিত হবে।

সংবাদ সম্মেলনে মোহাম্মদ আকতার হোসেন জ্যাকি বলেন, দেশের শিক্ষিত তরুণ উদ্যোক্তারা খামারি খাতে সম্পৃক্ত হওয়ায় মাংস জাতীয় খাদ্যের যোগানে দেশ অনেকখানি স্বয়ংসম্পূর্ণ হয়ে উঠেছে। পাশাপাশি অনেক শিক্ষিত তরুণ আত্মকর্মসংস্থানের পাশাপাশি আরও অধিকতর কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করে দিয়েছে। নিকট অতীতে কোরবানীর সময় ভারত থেকে বৈধ ও অবৈধভাবে পশু আসত। এতে বৈদেশিক মুদ্রা ও হুন্ডির মাধ্যমে অর্থ পাচার হতো। শিক্ষিত তরুণ যুবকরা সরকারি প্রাণিসম্পদ অধিদপ্তরের মাধ্যমে প্রশিক্ষণ নিয়ে এই শিল্পের দিকে ঝুঁকছে। এতে যেমন বেকার সমস্যার সমাধান হচ্ছে ও মাংসজাত খাদ্যে দেশ স্বয়ং সম্পূর্ণ হচ্ছে ।  

মেলায় এগ্রো উদ্যোক্তাদের অভিজ্ঞতালব্ধ জ্ঞান ও তথ্য-উপাত্ত উপস্থাপন করা হবে জানিয়ে সভাপতি বলেন, দিনব্যাপি মেলায় থাকবে দেশীয় ঐতিহ্য ও সাংস্কৃতির বর্ণিল উপস্থাপনা, ক্যাটেল ফ্যাশেন-শো এবং বরেণ্য অতিথিদের সম্মাননা প্রদান, সাংস্কৃতিক অনুষ্ঠানসহ শিক্ষিত তরুণ উদ্যোক্তাদের জেগে ওঠার গল্প গাঁথা।  

এসময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন,  চট্টগ্রাম ক্যাটেল এক্সপোর প্রধান সমন্বয়ক বোরহানুল হাসান চৌধুরী সালেহীন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক চৌধুরী ফরিদ, ইউনিট্রেড ইভেন্টস এর প্রধান নির্বাহী মুহাম্মদ ওসমান গণি, সদস্য সচিব ওয়াসিফ আহমেদ ছালাম, অর্থ সচিব আব্দুল্লাহ মোহাম্মদ ইমরান, সদস্য রবিউল হাসান আরমান।

চট্টগ্রামে ক্যাটেল এক্সপো-২০২২ দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন, গৃহায়ণ ও গণপূর্ত সংক্রান্ত স্থায়ী কমিটির সভাপতি ও সাবেক মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন চট্টগ্রাম দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি মোছলেম উদ্দিন আহমেদ এমপি, চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আবদুস সবুর লিটন, এসিআই এগ্রিবিজনেজ এর প্রেসিডেন্ট ড. ফা হ আনসারী, চট্টগ্রাম চেম্বার অব কর্মাস অ্যান্ড ইন্ডাষ্ট্রির সভাপতি এম. মাহবুবুল আলম, নাহার এগ্রোর ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ ব্রিডার ফার্মার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মো. রাকিবুর রহমান (টুটুল)। মূখ্য আলোচক হিসেবে উপস্থিত থাকবেন চ্যানেল আই এর পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ।  অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি ও বিপণন বিভাগের সাবেক মহাপরিচালক কৃষি মন্ত্রণালয়ে সাবেক অতিরিক্ত সচিব মো.ইউসুফ, চট্টগ্রাম ভেটেরিনারী অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের পরিচালক অধ্যাপক ডা. রায়হান ফারুক, চট্টগ্রাম জেলা প্রাণি সম্পদ কর্মকর্তা ডা. মো. দোলোয়ার হোসাইন ও বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির ট্রেজারার ও এশিয়ান গ্রুপের এমডি এম এ ছালাম।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৬, ২০২২
এমআই/টিসি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।