ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

পরিবেশের ক্ষতি করে বিনিয়োগ করা যাবে না: বিভাগীয় কমিশনার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
পরিবেশের ক্ষতি করে বিনিয়োগ করা যাবে না: বিভাগীয় কমিশনার ...

চট্টগ্রাম: বিভাগীয় কমিশনার মো. আশরাফ উদ্দিন বলেছেন, চট্টগ্রামে বিনিয়োগ করতে চাইলে নতুন ও তরুণ উদ্যোক্তাদের সম্ভাবনাময় এলাকা চিহ্নিত করে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নীতিমালা অনুসরণ করতে হবে। তবে পরিবেশের ক্ষতি হয় এমন জায়গায় বিনিয়োগ থেকে তাদের বিরত থাকতে হবে।

 

বৃহস্পতিবার (১৭ ফেব্রুয়ারি) বেলা ১২টার দিকে বিভাগীয় কমিশনারের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বিভাগীয় বিনিয়োগ ও ব্যবসায় উন্নয়ন সহায়তা কমিটির সভায় তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বিনিয়োগে আকৃষ্ট উদ্যোক্তারা সহজেই পরিবেশ সনদ, বিদ্যুৎ ও গ্যাস সংযোগ, স্থাপনা নির্মাণের অনুমতি, প্রয়োজনীয় ব্যাংক ঋণ, ভূমি অধিগ্রহণ ও রেজিস্ট্রেশনসহ অন্য সরকারি সেবাগুলো পাবে।

বিডার নিজস্ব কোনো ব্যাংক নেই বিধায় উদ্যোক্তাদের সরাসরি ঋণের ব্যবস্থা করতে না পারলেও সুপারিশ করা যেতে পারে।

বেকারদের কর্মসংস্থান সৃষ্টি ও অন্যদিকে বিশ্বের মধ্যে বাংলাদেশ একটি সম্মানজনক পর্যায়ে পৌঁছাবে। তবে কোনো আবাসিক এলাকা ও কৃষি জমিতে নতুন করে কলকারখানা ও শিল্পপ্রতিষ্ঠান হবে না।  

বাংলাদেশ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়ের মহাপরিচালক মোহাম্মদ ইয়াছিন বিগত সিদ্ধান্ত ও অগ্রগতি তুলে ধরেন।

সভায় বক্তব্য দেন অতিরিক্ত বিভাগীয় কমিশনার (উন্নয়ন) মোহাম্মদ মিজানুর রহমান, পুলিশের চট্টগ্রাম রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ইকবাল হোসেন, বাংলাদেশ ব্যাংক চট্টগ্রামের যুগ্ম পরিচালক সৈয়দ সাইফুর রহমান, কাস্টমসের অতিরিক্ত কমিশনার ড. আবু নূর রাশেদ, বিডার উপ-পরিচালক ফাতিমা সুলতানা, সংবাদ সংস্থা এনএনবির চট্টগ্রাম প্রধান রণজিত কুমার শীল, চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট আবিদা মোস্তফা, কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদফতরের সহকারী মহাপরিদর্শক শিপন চৌধুরী, আমদানি ও রফতানি নিয়ন্ত্রক দফতরের নির্বাহী অফিসার সৌরভ হাসান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ১৭, ২০২২
বিই/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।