ঢাকা, শুক্রবার, ১৪ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

‘জনগণকেও নারীর নিরাপত্তায় এগিয়ে আসতে হবে’

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২১ ঘণ্টা, মার্চ ২১, ২০২২
‘জনগণকেও নারীর নিরাপত্তায় এগিয়ে আসতে হবে’ ...

চট্টগ্রাম: ফিল্ড হাসপাতালের প্রধান উদ্যোক্তা ও নির্বাহী ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেছেন, দেশে নারীরা এখন পুরুষের সঙ্গে তাল মিলিয়ে কাজ করছেন। তবে এখনও অনেক স্থানে তাদের হয়রানির শিকার হতে হয়।

নারীদের সুস্থ পরিবেশ ও নিরাপত্তা দিতে সরকারের পাশাপাশি সাধারণ জনগণকেও এগিয়ে আসতে হবে।  

সোমবার (২১ মার্চ ) সকালে চট্টগ্রাম প্রেস ক্লাবে ‘জনস্থানে নারীর নিরাপত্তা প্রচারাভিযান’ নিয়ে ডিইসি ফাউন্ডেশনের মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই), তরুণদের প্লাটফর্ম ইয়াং বাংলা, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) মানবাধিকার কর্মসূচি এবং জাতীয় মানবাধিকার কমিশনের সহযোগিতায় এই সভা আয়োজন করা হয়।

জনস্বাস্থ্য বিশেষজ্ঞ ডা. বিদ্যুৎ বড়ুয়া বলেন, বর্তমানে প্রধানমন্ত্রীর সহায়তায় সমাজে নারীর ক্ষমতায়ন যথেষ্ট গুরুত্ব পেয়েছে। সরকার নারী নীতির বিষয়টিকে প্রাধান্য দিয়েছে। বর্তমানে নারীরা কর্মক্ষেত্রে এগিয়ে আসছে এবং সরকার তাদের যথাসম্ভব সহযোগিতা করছে। আগের তুলনায় নারীরা এখন ভালো অবস্থানে আছেন।

নারী শিক্ষার প্রসার এবং কর্মক্ষেত্রে নারীদের সুযোগ করে দিতে সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরে তিনি বলেন, আওয়ামী লীগ সরকার প্রতিটি প্রাথমিক বিদ্যালয়ে ৬০ শতাংশ নারী শিক্ষক নিয়োগ  বাধ্যতামূলক করেছে। তাছাড়া কমিউনিটি ক্লিনিকে মেয়েদের কর্মের ব্যবস্থা হয়েছে। সর্বক্ষেত্রে নারীর উন্নয়নে সরকার উদ্যোগ নিচ্ছে।  

সভায় বক্তারা বলেন, জনস্থানে ও গণপরিবহনে নারী ও কন্যা শিশুদের ওপর যৌন হয়রানি এবং সহিংসতা নিত্যদিনের ঘটনা হয়ে দাঁড়িয়েছে। জনস্থানে নারী ও কন্যা শিশুর ওপর হয়রানি বন্ধে বিদ্যমান আইন ও নীতিমালাগুলো যথেষ্ট নয়। অনলাইন প্লাটফর্মসহ জনস্থানসমূহে নারীদের জন্য আরও নিরাপদ ও স্বস্তিকর পরিবেশ নিশ্চিত করতে পর্যাপ্ত, সম্মিলিত ও সমন্বিত পদক্ষেপ নেওয়া প্রয়োজন। নারীর প্রতি সহিংসতা ও হয়রানি রোধে জনসচেতনতার বিকল্প নেই। নারীর নিরাপত্তা বিষয়ে সংশ্লিষ্ট অংশীজনসহ তরুণ সমাজ ও নাগরিকদের ধারণা, দৃষ্টিভঙ্গি ও আচরণে ইতিবাচক পরিবর্তন আনা দরকার।

সভায় ডিইসি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক প্রকৌশলী সোমেন কানুনগো, পিআর আকমাল হোসেন, সদস্য এমরান আহমেদ তামিম, কলি দাশ, নাইম উদ্দিন, শওকত আলী প্রমুখ উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪১৪ ঘণ্টা, মার্চ ২১, ২০২১
এমআই/এসি/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।