ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

চট্টগ্রাম প্রতিদিন

চট্টগ্রামে চা আবাদ বিষয়ক প্রশিক্ষণ শুরু

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২০২ ঘণ্টা, মার্চ ৩০, ২০২২
চট্টগ্রামে চা আবাদ বিষয়ক প্রশিক্ষণ শুরু ...

চট্টগ্রাম: চা বাগান ব্যবস্থাপনার সঙ্গে জড়িত জনবলকে বৈজ্ঞানিক পদ্ধতিতে চা আবাদ সম্পর্কে হাতে-কলমে প্রশিক্ষণের জন্য বাংলাদেশ চা বোর্ডের আওতাধীন বিটিআরআই ফটিকছড়ি উপকেন্দ্রে দুই দিনব্যাপী ‘চা আবাদ বিষয়ক বার্ষিক প্রশিক্ষণ কোর্স-২০২২’ শুরু হয়েছে।

বুধবার (৩০ মার্চ) প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মো. আশরাফুল ইসলাম বলেন, চা আবাদ ও প্রক্রিয়াজাতকরণ একটি বিজ্ঞানভিত্তিক পদ্ধতি।

এ প্রশিক্ষণ কোর্সের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের বিজ্ঞানভিত্তিক আধুনিক চা আবাদ পদ্ধতিসহ চা আবাদের যুগোপযোগী নানা বিষয়ে হাতে-কলমে প্রশিক্ষণের ব্যবস্থা করা হয়েছে যা চট্টগ্রাম অঞ্চলের চা বাগানগুলোতে দক্ষ জনশক্তি তৈরিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

বার্ষিক কোর্সটিতে ১৭টি চা বাগানের ৪০ জন প্রশিক্ষণার্থী চা চাষের সামগ্রিক বিষয় সম্পর্কে প্রশিক্ষণ নিয়েছেন।

প্রশিক্ষণ কোর্সটিতে মৃত্তিকা ব্যবস্থাপনা, উন্নত জাত নির্বাচন কৌশল, আধুনিক চা চাষাবাদ পদ্ধতি (প্রুনিং, টিপিং, প্লাকিং, ড্রেনেজ ও খরা ব্যবস্থাপনা) পোকামাকড় ও রোগ-বালাই ব্যবস্থাপনা, চা প্রক্রিয়াজাতকরণ ইত্যাদি বিষয়ে হাতে-কলমে সংশ্লিষ্ট বিজ্ঞানী ও বিশেষজ্ঞগণ কর্তৃক প্রশিক্ষণ দেওয়া হচ্ছে।

বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের (বিটিআরআই) পরিচালক ড. মোহাম্মদ আলীর সভাপতিত্বে প্রশিক্ষণ কোর্সে বাংলাদেশ চা বোর্ডের সদস্য (অর্থ ও বাণিজ্য) ড. নাজনীন কাউসার চৌধুরী, ভারপ্রাপ্ত সচিব মোহাম্মাদ রুহুল আমীন এবং বাংলাদেশীয় চা সংসদের চট্টগ্রাম ভ্যালি চেয়ারম্যান মো. রফিকুল ইসলাম বিশেষ অতিথি ছিলেন।

এ সময় চা বোর্ড চেয়ারম্যান উপকেন্দ্রের আধুনিক মৃত্তিকা বিজ্ঞান গবেষণাগার ও থ্রি-ফেজ নতুন বৈদ্যুতিক সংযোগ উদ্বোধন করেন।

বাংলাদেশ সময়: ১৯৪০ ঘণ্টা, ৩০ মার্চ, ২০২২
এআর/টিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।